Main Menu

প্যারিস চুক্তি বাস্তবায়ন এবং প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নে দৃশ্যমান অগ্রগতি ও স্বচ্ছতার দাবিতে সচেতন নাগরিক কমিটি (সনাক), ব্রাহ্মণবাড়িয়া এর মানববন্ধন

+100%-

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাহ্মণবাড়িয়া এর উদ্যোগে ২৭ নভেম্বর ২০১৮ তারিখ সকাল ১০.৩০ ঘটিকায় ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সামনে আসন্ন ৩-১৪ ডিসেম্বর পোল্যান্ডের কাতোভিতসেতে অনুষ্ঠিতব্য কপ – ২৪ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়নে স্বচ্ছতা কাঠামো সম্বলিত চুড়ান্ত রূপরেখা প্রণয়ন ও প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নে দৃশ্যমান অগ্রগতি ও স্বচ্ছতা নিশ্চিতের দাবিতে মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে এনজিও প্রতিনিধি, সাংবাদিক, সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।
মানববন্ধনে সনাক সভাপতি জেসমিন খানম বলেন জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ ক্ষতিগ্রস্থ দেশের তালিকায় অবস্থান করছে। কিন্তু যেসব উন্নত দেশের কারণে জলবায়ু পরিবর্তন হচ্ছে তারা তাদের প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষতিপূরণ প্রদান করছেনা। আগামি ৩-১৪ ডিসেম্বর অনুষ্ঠিতব্য কপ-২৪ সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশের প্রতিনিধিবৃন্দদের জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিপূর প্রদানে জোরালো দাবি উত্থাপন করার জন্য আহ্বান জানান। তিনি আরও বলেন বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের মাধ্যমে বাস্তবায়িত প্রকল্পে জলবায়ু তহবিলের বরাদ্দ, ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে।
সনাক সহ সভাপতি প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম বক্তব্যে বলেন শিল্পোন্নত দেশগুলোর অতিরিক্ত কার্বন নিঃসরণের কারণে আমাদের মত স্বল্পোন্নত দেশগুলো ক্ষতিগ্রস্থ হচ্ছে। উন্নত দেশগুলো তাদের প্রতিশ্রুত ১০০ বিলিয়ন ডলার ক্ষতিপুরণ দেয়ার প্রতিশ্রুতি দিলেও কাংঙ্খিত অর্থ ছাড় দেয়নি।
মানববন্ধনে স্বাগত বক্তব্যে সনাক এর জলবায়ু অর্থায়ন সুশাসন বিষয়ক উপকমিটির আহ্বায়ক আবদুন নূর বলেন মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের মত প্রভাবশালী দেশগুলোর কার্বন নিঃসরণে স্বেচ্ছাচারীতার কারণে বৈশি^ক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এর ফলে বাংলাদেশ ক্ষতিগ্রস্থ দেশ হিসেবে চিহ্নিত হয়েছে। তিনি আরও বলেন আসন্ন কপ -২৪ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়ন এবং ক্ষতিপুরণ হিসেবে ঋণ নয় অনুদান প্রদানের দাবি উত্থাপন করতে হবে। আসন্ন নির্বাচনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় রাজনৈতিক দলগুলোর অবস্থান নির্বাচনী ইশতেহারে উল্লেখ করার জন্য আহ্বান জানান।
সনাকের পক্ষ হতে আরও বক্তব্য প্রদান করেন ডাঃ মেসবাহ উদ্দিন চৌধুরী। মানববন্ধনের অবস্থানপত্র পাঠ করেন ইয়েস সদস্য মোঃ আল আমিন। প্রেস বিজ্ঞপ্তি






Shares