Main Menu

নাসিরনগর ও সরাইলে আকষ্মিক টর্নেডোতে ব্যাপক ক্ষয়ক্ষতি, নিহত ১, আহত ১০

+100%-

ব্রাহ্মণবাড়িয়ায় আকষ্মিক টর্নেডোতে দু,টি উপজেলার ৫টি গ্রামের ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। শনিবার সকালে জেলা নাসিরনগরের ৪টি ও সরাইল উপজেলার ১টি গ্রামের উপর দিয়ে ঝড় বয়ে যায়। এতে শতাধিক ঘর-বাড়ি বিধ্বস্ত ও গাছ পালার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ সময় ঝড়ে ঘর ও গাছ চাপায় অন্তত একজন নিহত ও ১০জন আহত হয়েছে। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্রেক্সে ও জেলা সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। ক্ষতিগ্রস্তরা এখন খোলা আকাশের নীচে দিনাতিপাত করছে। স্থানীয় প্রশাসন ক্ষতিগ্রস্তদের জন্য প্রয়োজনীয় সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছে।

সকাল ৮টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার বুড্ডাপাড়া ও নাসিরনগর উপজেলার সদরের পশ্চিমপাড়া, আশুরাইল বেনীপাড়া, ইছাপুরা ও শ্রীঘর গ্রামের উপর দিয়ে টর্নেডো বয়ে যায়। এতে নাসিরনগরে প্রায় অর্ধশতাধিক এবং সরাইল উপজেলায় ১৬টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে শত শত গাছপালা। বিদ্যুতের খুঁটি পড়ে গিয়ে বন্ধ রয়েছে বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ । ঝড়ের তান্ডবে সোহেল মিয়া নামে এক ব্যাক্তি নিহত ও ১০জন আহত হয়েছে। তিনি তার বাড়ি নাসিরনগর থেকে বাজারে যাওয়ার সময় ঝড়ের কবলে পড়ে অসুস্থ হয়ে পড়লে ব্রাহ্মণবাড়িয়া নেয়ার পথে তিনি মারা যান। ক্ষতিগ্রস্তরা খোলা আকাশের নীচে অবস্থান করছে। তারা সরকারী সহায়তার কথা জানান।

নাসিরনগর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আবুল হাসেম জানান, তাঁর ইউনিয়নের ৭ ও ৯ নং ওয়ার্ডে ঝড়টি আঘাত হানে। ওই দুই ওয়ার্ডে প্রায় ৫০টির মতো ঘর বিধ্বস্ত হয়েছে। এছাড়া গাছপালা ও বিদ্যুতের খুঁটি পড়ে গেছে।

ঝড়ে মারা যাওয়া সোহেল মিয়া বুড়িশ্বর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের মেম্বার হাবিবা বেগমের দেবর। এ বিষয়ে বুড়িশ্বর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের মেম্বার হাবিবা বেগম জানান, তাঁর দেবর সোহেল মিয়া বাড়ি থেকে নাসিরনগর যাচ্ছিলেন। পথিমধ্যে ঝড়ের সময় কোনোভাবে অসুস্থ হয়ে পড়লে ব্রাহ্মণবাড়িয়া নেয়ার পথে তিনি মারা যান

জেলা ত্রান ও পূর্নবাসন কর্মকর্তা মোঃ জাকির হোসেন জানান, ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরী করছে প্রশাসন। তাদের টিন, চালসহ প্রয়োজনীয় সহায়তার দেয়ার কথা জানিয়েছেন এই কর্মকর্তা।

নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমা আশরাফী জানান, তিনি প্রতিটি ক্ষতিগ্রস্ত এলাকাতেই যাওয়ার চেষ্টা করছেন। ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে কাজ চলছে।পাশাপাশি দ্রুত গৃহহীনদের আবাসনের ব্যবস্থা করার কথাও জানান তিনি।






Shares