Main Menu

জেলা সদর হাসপাতালে সেবার মান উন্নয়নে সনাকের মতবিনিময়, ১১ দফা সুপারিশ

+100%-

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাহ্মণবাড়িয়া এর উদ্যোগে ২৯ ডিসেম্বর ২০১৯ তারিখ রবিবার ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালের শহীদ ডাঃ মিলন সভাকক্ষে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে সেবার মান উন্নয়নে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সনাক এর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় সনাক সভাপতি প্রকৌশল মোঃ রফিকুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যাবিশিষ্ট জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ শওকত হোসেন।

হাসপাতালের স্বাস্থ্যসেবা পর্যবেক্ষণের ভিত্তিতে স্বাস্থ্যসেবার মান উন্নয়নের জন্য মতবিনিময় সভায় সনাক কর্তৃক নিন্মোক্ত সুপারিশসমূহ হাসপাতাল কর্তৃপক্ষের নিকট উত্থাপন করা হয়:

অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি ফাইল/ রেজিস্টার সংরক্ষণের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ এবং অভিযোগ ফাইল/ রেজিস্টার চালু করা;

(১) হাসপাতালে নির্ধারিত সময়ে ডাক্তার, নার্স ও অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করা এবং কোন কারণে উপস্থিত হতে না পারলে নির্ধারিত কক্ষের সম্মুখে অনুপস্থিতির বিষয়টি নোটিশ দিয়ে অবহিত করা (এতে রোগীর হয়রানী হ্রাস পাবে);

(২)চতুর্থ শ্রেণীর কর্মচারীদের আইডি কার্ড বা নির্ধারিত পোশাকের ব্যবস্থা করা যাতে রোগী বাইরের লোকের সাথে তাদের পার্থক্য করতে পারে;

(৩) ওষুধের তালিকা তারিখসহ নিয়মিত হালনাগাদ করা;

(৪) তথ্যকেন্দ্র অথবা হেল্পডেস্ক সার্বক্ষণিক চালু রাখার জন্য হাসপাতালের কর্মচারীদের মধ্যে দায়িত্ব বন্টন; ওয়ার্ডে বেড পেতে টিপস/বকশিশ প্রদান ও গ্রহণ নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ করা;

(৫) জেন্ডার বান্ধব স্বাস্থ্যসেবার তথা নারী ও শিশুসেবা সংশ্লিষ্ট তথ্যচার্ট পুন:স্থাপন করা;

(৬) গাইনি ওয়ার্ডে পুরুষ দর্শনার্থী ও হকার নিয়ন্ত্রণ করা;

(৭) অ্যাম্বুলেন্সের গায়ে সেবার ফি এবং অভিযোগ ও মতামত জানানোর নাম্বারসহ পিভিসি স্টিকার লাগানো;

(৮) বর্হিবিভাগে ডাক্তারবৃন্দের আপডেট তালিকা দৃশ্যমান করা;

(৯) বর্হিবিভাগে ডাক্তার ও কর্মচারীদের ডিউটি রোস্টার;

(১০) তথ্য অধিকার আইন অনুযায়ী তথ্য প্রাপ্তির আবেদন রেজিস্টার নিয়মিত আপডেট রাখা;

(১১) হাসপাতালের কর্মচারী সমিতির কক্ষ ব্যবহার করে বেসরকারি অ্যাম্বুলেন্স ব্যবসা পরিচালনা বন্ধ করা।

প্রধান অতিথির বক্তব্যে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ শওকত হোসেন বলেন হাসপাতালে সেবা প্রদানকারীদের সেবা দেয়ার পরিবেশ সৃষ্টির মাধ্যমে সেবার মান বৃদ্ধি সম্ভব। হাসপাতালে রোগীদের সাথে দর্শনার্থী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ওয়ার্ডে চিকিৎসা প্রদান বাধাগ্রস্থ হয় বলে উল্লেখ করে বলেন উক্ত বিষয়ে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি প্রয়োজন। তিনি হাসপাতালের সেবা বিষয়ে সনাকের পর্যবেক্ষণ ও সুপারিশসমূহ বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করবেন মর্মে প্রতিশ্রুতি প্রদান করেন।

সভাপতির বক্তব্যে প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম বলেন সচেতন নাগরিক কমিটি (সনাক) প্রতিষ্ঠানে সুশাসনের পরিবেশ সৃষ্ঠিতে অনুঘটকের কাজ করে এবং ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালেও অনুরূপ অনুঘটকের ভূমিকা পালন করছে।

তিনি আরও বলেন সকল প্রতিষ্ঠানে সীমাবদ্ধতা থাকে, ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে বিদ্যমান সীমাবদ্ধতা ও সীমিত সম্পদের মাধ্যমে কর্তৃপক্ষ সেবা প্রদান করছে তা প্রশংসনীয়। হাসপাতালের সেবার মান উন্নয়নে সনাক কর্তৃক সুপারিশ বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করার জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে আহ্বান করেন। তিনি মতবিনিময় সভায় উপস্থিত হওয়ার জন্য সকলকে টিআইবি ও সনাক এর পক্ষ হতে ধন্যবাদ জ্ঞাপন করেন।

মতবিনিময় সভায় আরও বক্তব্য প্রদান করেন হাসপাতালের সহকরি পরিচালক ডাঃ এ. কে. এম. হুমায়ুন কবির, ডাঃ ফৌজিয়া আখতার, আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডাঃ ইকরামুল রেজা এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক সদস্য ডাঃ মেজবাহ উদ্দিন চৌধুরী মতবিনিময় সভা সঞ্চালনা করেন সনাক সদস্য মোহাম্মদ আরজু।






Shares