Main Menu

কালবৈশাখি ঝড়ের গতিপথে ব্রাহ্মণবাড়িয়া, পূর্বাভাস বুঝবেন যেভাবে

+100%-

প্রতিবছর মার্চ হতে জুন মাস পর্যন্ত আমাদের দেশে কমবেশি কালবৈশাখি ঝড় আঘাত হানে, আর সাথে বজ্রবাহী মেঘ ও শিলাবৃষ্টি।
আর এই কালবৈশাখি ঝড়ের প্রায় ৯০% এর গতিপথ থাকে পশ্চিম পশ্চিম উত্তর থেকে পুর্ব পুর্ব দক্ষিণ দিকে, অর্থাৎ উপরের চিত্রে দেওয়া লাল কালির চিহ্ন অনুযায়ী।

✔✔ আপনি সাধারন ভাবে বুঝবেন কিকরে যে কয়েকঘন্টার ভেতরে আপনার এলাকা কালবৈশাখি দ্বারা আক্রান্ত হতেপারে?

হ্যাঁ অনেকটা বোঝার উপায় আছে, আপনি দেশের যে এলাকায় বাস করেন সেই এলাকা থেকে যদি আপনি দেখেন আপনার পশ্চিম দিক থেকে সামান্য উত্তর দিক জড়িয়ে দূরে মেঘের গর্জন শোনা যাচ্ছে তাহলে আপনি বুঝতে পারবেন যে আপনার এলাকা ১ থেকে ৩ ঘন্টার ভেতরে কালবৈশাখি দ্বারা আক্রান্ত হতে পারে, আর রাতের বেলায় হলে খেয়াল করবেন আপনার এলাকা থেকে পশ্চিম দিক ও সামান্য উত্তর দিক থেকে দূরে ঘন ঘন বিদ্যুৎ চমকাচ্ছে তাহলে বুঝবেন আপনার এলাকা ১ থেকে ৩ ঘন্টার ভেতরে কালবৈশাখি দ্বারা আক্রান্ত হতে যাচ্ছে।

এগুলো আপনি ভালোভাবে বুঝতে পারলে আপনি আপনার এলাকায় কালবৈশাখি ঝড়ে আক্রান্ত হবার একটা সম্ভাব্য ৮০% নিশ্চিত হতে পারবেন।

যদি আপনার এলাকা থেকে সোজা উত্তর দিকে বা উত্তর পূর্ব দিকে বা পূর্ব দিকে বিদ্যুৎ চমকায়, বা মেঘের গর্জন শোনাযায় তাহলে আপনার এলাকা আক্রান্ত হবার সম্ভাবনা নেই, যেটা হবে সেটা হলো আপনার এলাকায় কিছুটা দমকা হাওয়া হয়ে কিছু মেঘ চলেযাবে, বৃষ্টি হলেও দু এক ফোটা মাত্র।

আবার দক্ষিণ পশ্চিম বা দক্ষিণ দিক বা দক্ষিণ পুর্ব পাশে মেঘের গর্জন বা বিদ্যুৎ চমকালেও আপনার এলাকা কালবৈশাখি তে আক্রান্ত হবেনা, শুধুমাত্র ঠান্ডা হাওয়া বয়েযাবে।

✔✔ নোট : এই সিস্টেম শুধুমাত্র মার্চ টু জুন মাস পর্যন্ত বা মৌসূমী বায়ু দেশের উপর আসার আগ পর্যন্ত প্রযোজ্য।

কার্টেসি: বেসরকারি আবহাওয়া সংস্থা যশোর, নড়াইল বাংলাদেশ।






Shares