Main Menu

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থীদের অংশগ্রহণে আলোচনা সভা অনুষ্ঠিত

+100%-

টেকসই উন্নয়ন অভীষ্ট, সুশাসন, সমতা ও নারী – “প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ট্রান্সপারেন্সি ইন্টান্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), ব্রাহ্মণবাড়িয়া এর উদ্যোগে ০৮ মার্চ ২০২০ তারিখ রবিবার শহরের আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক নারী দিবস এবং জেন্ডার, দুর্নীতি ও সুশাসন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ব্রাহ্মণবাড়িয়া শহরস্থ ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজ, ব্র্রাহ্মণবাড়িয়া পৌর ডিগ্রি কলেজ, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ, ব্রাহ্মণবাড়িয়া সিটি কলেজ এবং সুহিলপুর আলহাজ¦ হারুন আল রশিদ অনার্স কলেজ এর শিক্ষার্থী এবং শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে সনাক সহ সভাপতি আবদুন নূর এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ সোপানুল ইসলাম সোপান।
আলোচনা সভায় আন্তর্জাতিক নারী দিবসের প্রেক্ষাপট, বাংলাদেশে নারীদের অগ্রযাত্রা, বাংলাদেশে নারী ও পুরুষের অবস্থান পর্যালোচনা, নারীর ক্ষমতায়নে বাধাসমূহ ও করনীয় এবং জেন্ডার সুশাসন ও দুর্নীতি বিষয়ক উপস্থাপনা সনাক উপস্থাপন করে। উপস্থাপনার প্রেক্ষিতে অনুষ্ঠানে অংশগ্রহণকারী কলেজসমূহে যৌন হয়রানি ও যৌন সহিংসতা প্রতিরোধে মহামান্য হাইকোর্ট কর্তৃক প্র্রদত্ত নির্দেশনা অনুযায়ী যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন এবং হয়রানির অভিযোগ জানানোর জন্য অভিযোগ বাক্স স্থাপনের সুপারিশ করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ সোপানুল ইসলাম সোপান বলেন প্রতিটি নারীকে শ্রদ্ধার দৃষ্ঠিতে দেখা এবং নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন করার মাধ্যমে নারী পুরুষের সমতাভিত্তিক সমাজ গঠন সম্ভব। তিনি আরও বলেন বর্তমানে নারীকে বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনে বিকৃতভাবে উপস্থাপনের মাধ্যমে নারী তথা মাতৃত্বের অবমাননা করা হচ্ছে। আন্তর্জাতিক নারী দিবসে তিনি নারীর জন্য সকল অবমাননাকর বিজ্ঞাপন ও প্রচারণা বন্ধের দাবী জানান।
সভাপতির বক্তব্যে সনাক সহ সভাপতি আবদুন নূর বলেন বাংলাদেশের সংবিধান অনুযায়ি সকলের সমান অধিকার এবং আইনের দৃষ্ঠিতে সকলে সমান হলেও এখনও তা পুরোপুরি বাস্তবায়ন হয়নি। বাংলাদেশে নারীদের অগ্রগতির ক্ষেত্রে প্রাপ্তি থাকলেও নারীরা নির্যাতিত হচ্ছে এবং অনেক ক্ষেত্রে নির্যাতনের ন্যায়বিচার পায়না বা ন্যায়বিচার পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়।
আলোচনা সভায় আরও বক্তব্য প্রদান করেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের প্রভাষক খন্দকার মার্জিয়া শবনম, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ মোঃ জসীম উদ্দিন ব্যাপারী এবং পৌর ডিগ্রি কলেজের প্রভাষক মোঃ মাইন উদ্দিন। অংশগ্রহণকারী ছাত্র ছাত্রীদের পক্ষ হতে আলোচনায় অংশগ্রহণ করেন ঊষা আক্তার, মেহেরুন্নেছা মুনিয়া, স্বর্ণালী আক্তার রীমা, প্রীতি ইসলাম এবং রিয়াদুল ইসলাম।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক ব্রাহ্মণবাড়িয়ার জেন্ডার বিষয়ক উপকমিটির আহ্বায়ক নন্দিতা গুহ এবং বক্তব্য প্রদান করেন সনাক সদস্য জয়দুল হোসেন। স্বজন সমন্বয়ক নিলুফার নেলী কবি জয়দুল হোসেন রচিত “তনুর জন্য শোক গাঁথা” কবিতাটি আবৃত্তি করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সনাক সদস্য মোহাম্মদ আরজু।প্রেস বিজ্ঞপ্তি






Shares