Main Menu

২৩ তম জলবায়ু সম্মেলন: জলবায়ু অর্থায়নে সমতা, স্বচ্ছতা, জবাবদিহিতা, সংগতি, জনঅংশগ্রহণ এবং শুদ্ধাচার নিশ্চিতে নৌকাবন্ধন

+100%-

ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ (ইউএনএফসিসিসি) কর্তৃক আগামী ৬-১৭ নভেম্বর, ২০১৭ তারিখে জার্মানির বন শহরে দ্বীপরাষ্ট্র ফিজি’র সভাপতিত্বে ২৩তম জলবায়ু সম্মেলন (কপ২৩) অনুষ্ঠিত হবে। এ প্রেক্ষিতে আজ রবিবার টিআইবির সহায়ক সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাক্ষণবাড়িয়া এর উদ্যোগে ভাদুঘর বাজার সংলগ্ন তিতাস নদীতে এক নৌকাবন্ধন অনুষ্ঠিত হয়।

ব্রাক্ষণবাড়িয়া সনাকের সভাপতি জেসমিন খানমের উপস্থিতিতে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জলবায়ু বিষয়ক উপকমিটির আহবায়ক আব্দুন নুর, সনাক সহ-সভাপতি প্রকৌশলী মো: রফিকুল ইসলাম, জলবায় অর্থায়নে সুশাসন বিষয়ক জনঅংশগ্রহণ কমিটির সমন্বয়ক আলী আকবর এবং টিআইবির প্রোগ্রাম ম্যানেজার চিত্ত রঞ্জন রায়।

অনুষ্ঠানে বক্তারা জলবায়ু অর্থায়নে সমতা, স্বচ্ছতা, জবাবদিহিতা, সংগতি, জনঅংশগ্রহণ এবং শুদ্ধাচার নিশ্চিতে টিআইবি’র প্রস্তাবসমূহ তুলে ধরেন। তারা বলেন, জলবায়ু-তাড়িত বাস্তুচ্যুতদের পুনর্বাসন, কল্যাণ এবং অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিতে জিসিএফ এবং অভিযোজন তহবিল থেকে বিশেষ তহবিল বরাদ্দ নিশ্চিত করতে হবে। স্থানীয় প্রকল্প গ্রহণ এবং বাস্তবায়নের ক্ষেত্রে নাগরিক সমাজের সাথে সমন্বিতভাবে সামাজিক জবাবদিহিতা সংক্রান্ত টুলস (যেমন: স্বপ্রণোদিত তথ্য প্রকাশ সহ তথ্য অধিকার আইনের কার্যকর প্রয়োগ, গণশুনানি, সিটিজেন চার্টার প্রণয়ন, সামাজিক অডিট ইত্যাদি) প্রয়োগ করার উপরও গুরুত্বারোপ করা হয়।সংবাদ বিজ্ঞপ্তি






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares