Main Menu

সাবেক উপমন্ত্রী আলহাজ্ব অ্যাডভোকেট হুমায়ূন কবির এর ১ম মৃত্যুবার্ষিকী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত

+100%-

ব্রাহ্মণবাড়িয়ার গণমানুষের নেতা, জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সাবেক উপমন্ত্রী ও দৈনিক দিনদর্পণ পত্রিকার প্রতিষ্ঠাতা প্রকাশক ও সম্পাদক বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব অ্যাডভোকেট হুমায়ূন কবির এর ১ম মৃত্যুবার্ষিকী ২৭ অক্টোবর, মঙ্গলবার বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে।
এ উপলক্ষ্যে পরিবারের উদ্যোগে পাইকপাড়াস্থ মরহুমের নিজ বাসভবনে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল এবং পৈরতলায় মরহুমের কবর জিয়ারত অনুষ্ঠিত হয়।
অনরূপ কর্মসূচী মরহুমের পিত্রালয় পৈরতলায়ও পারিবারিকভাবে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল এবং কবর জিয়ারত করা হয়।
পরিববারের পক্ষ থেকে কবর জিয়ারতকালে উপস্থিত ছিলেন মরহুম আলহাজ্ব অ্যাডভোকেট হুমায়ুন কবিরের বড় ভাই সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান মিয়া (মিঞা ভাই), মরহুমের ভাই জাহাঙ্গীর কবির, জেলা আওয়ামী লীগ নেতা হাজী মোঃ ফারুক মিয়া, জেলা জাকের পার্টির সভাপতি সেলিম কবির, গোলাপ মিয়া, শফিকুল ইসলাম, মরহুমের ভাতিজাদের মধ্যে সারোয়ার জাহান দিপু, মরহুমের বড় ছেলে এনায়েত কবির বাবু, মরহুমের ভাতিজা সাবেক কমিশনার আজিজুর রহমান শামীম, শহর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক অ্যাড. কামরুজ্জামান অপু, মনসুর রহমান রানা, শহর যুবলীগের আহবায়ক আমজাদ হোসেন রনি, আহসানুর রহমান শাহী, জেলা ছাত্রলীগের সাবেক সিনিয়র সহসভাপতি আরিফুর রহমান বাপ্পী, সোহেল কবির, পায়েল কবির, সাগর, খান জালাল কবির বন্ধন, আকরাম হোসেন, মরহুমের নাতি ছাত্রলীগ নেতা সামিউল জাহান আরাবীসহ মরহুমের আত্মীয় স্বজন ও শুভানুধ্যায়ীগণ।
এছাড়াও আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের উদ্যোগে সকালে প্রতিষ্ঠানে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে মহুমের কবরস্থানে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন, কবর জিয়ারত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মরহুমের অ্যাডভোকেট হুমায়ুন কবিরের ছোট ভাই শফিকুল ইসলাম, মরহুম আলহাজ্ব অ্যাডভোকেট হুমায়ুন কবিরের বড় ছেলে এনায়েত কবির বাবু, ছোট ছেলে একান্ত কবির, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সোপানুল ইসলাম সোপান, ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ নজরুল ইসলাম শাহজাদা, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ জসিম উদ্দিন বেপারী, পরিচালনা পর্ষদ সদস্য সাংবাদিক মোঃ আশিকুল ইসলাম, আসিফ টিউটোরিয়াল হোমের পরিচালক আসিফ ইকবাল খান, পৌর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক অ্যাড. কামরুজ্জামান অপুসহ আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষকবৃন্দ। কবর জিয়ারতকালে দোয়া মোনাজাত পরিচালনা করেন পাইকপাড়া জামে মসজিদের পেশ ইমাম মাওঃ মুফতি হাদিয়াতুল্লাহ্ নূর।
এছাড়াও পাইকপাড়া জামে মসজিদ এবং ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় মরহুম আলহাজ্ব অ্যাডভোকেট হুমায়ুন কবিরের রূহের মাগফেরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৭ অক্টোবর, রোববার সকাল পৌনে ৯টায় ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন রেখে যান। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী অ্যাডভোকেট হুমায়ূন কবির ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ছাত্র সংসদের ভিপি ছিলেন। তিনি মহান মুক্তিযুদ্ধে সাহসী ভূমিকা পালন করেন। দেশ স্বাধীনের পর তিনি পর পর দু’বার ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। তিনি পর পর দু’বার ব্রাহ্মণবাড়িয়া সদর আসন থকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের চেয়ারম্যান, স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা মন্ত্রণালয়ের সাবেক উপ-মন্ত্রী এবং তৎকালীন প্রধানমন্ত্রীর (কাজী জাফর) রাজনৈতিক উপদেষ্টা ছিলেন। তাঁর স্ত্রী মিসেস নায়ার কবির বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র ও ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামীলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। মরহুম অ্যাডভোকেট হুমায়ূন কবির ব্রাহ্মণবাড়িয়া থেকে প্রকাশিত দৈনিক দিনদর্পনের প্রতিষ্ঠাতা প্রকাশক ও সম্পাদক ছিলেন। ব্রাহ্মণবাড়িয়ার শিক্ষার উন্নয়নে তার ছিলো অনন্য ভূমিকা। তিনি ব্রাহ্মণবাড়িয়া আইন কলেজ, ব্রাহ্মণবাড়িয়া পৌর ডিগ্রী কলেজ, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ, হুমায়ূন কবির বিদ্যা নিকেতন, মধ্যপাড়া হুমায়ুন কবির সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাইকপাড়া হুমায়ূন কবির প্রাথমিক বিদ্যালয়, মধ্যপাড়া পলি কমল কিন্ডার গার্টেনসহ উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন।
এদিকে আগামী ৩১ অক্টোবর, শনিবার বিকাল ৪টায় হুমায়ুন-নায়ার ফাউন্ডেশনের উদ্যোগে শহরের সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে মরহুমের স্মরণে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।