Main Menu

মোট আক্রান্ত কত, তর্কে চিন ও আমেরিকা

+100%-

আগের তুলনায় সংক্রমণের হার কমে গেলেও চিনে ফের নতুন করে ৩৫ জন করোনা-আক্রান্তের খোঁজ মিলেছে। তবে সব ক্ষেত্রেই বাইরে থেকে আসার জন্য উপসর্গ দেখা যাচ্ছে বলে দাবি প্রশাসনের। নতুন করে ৬ জন মারা গিয়েছেন হুবেই প্রদেশে। সব মিলে চিনে এখন মৃতের সংখ্যা ৩৩১৮। তবে এই সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে তিনি বলেছেন, “কী করে বুঝব ওরা ঠিক তথ্য জানাচ্ছে? ওদের সংখ্যা অনেকটাই কম বলে মনে হচ্ছে।”

চিনে করোনায় মৃত বা আক্রান্তের সঠিক সংখ্যা উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই প্রকাশ করা হচ্ছে না, নাম প্রকাশে অনিচ্ছুক তিন অফিসারকে উদ্ধৃত করে কাল এমন একটি প্রতিবেদন প্রকাশিত হয় মার্কিন একটি ওয়েবসাইটে। যে দাবি খারিজ করে আজ চিনা বিদেশ মন্ত্রকের  মুখপাত্র বলেছেন, “কিছু মার্কিন আধিকারিক শুধু দায় চাপিয়ে দিতে চান। আমরা ওঁদের সঙ্গে তর্কে যেতে চাই না। কিন্তু ওঁরা যে ভাবে বারবার আমাদের সম্মানহানি করছেন, তাতে আমাদেরও সত্যিটা বলতে হবে।” ২ ফেব্রুয়ারি চিন থেকে আমেরিকা প্রবেশের সব রকম পথে নিষেধাজ্ঞা চাপিয়েছিল আমেরিকা। তার পরেও করোনা-মোকাবিলায় আমেরিকার এমন হাল কেন, সেই প্রসঙ্গ উল্লেখ করে চিনা মুখপাত্রের প্রশ্ন, “তার পরের দু’মাস আমেরিকা কী করল, কেউ বলতে পারেন?”

চিন-মার্কিন দ্বন্দ্বের মধ্যেই নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো সতর্ক করছেন আমেরিকার বাকি শহরের গভর্নরদের। “দ্রুত ব্যবস্থা নিন। তা না হলে নিউ ইয়র্কের মতো ভুগতে হবে সবাইকে,” এই বার্তা দিয়ে কুয়োমোর আশঙ্কা, তাঁদের শহরে করোনার প্রকোপ যত দিনে শেষ হবে, তত দিনে ১৬ হাজার মানুষ করোনা অতিমারিতে মারা যেতে পারেন। করোনার সঙ্গে যুঝতে ট্রাম্প ২ লক্ষ কোটি ডলারের পরিকাঠামো তৈরি করার প্রস্তাব দিয়েছেন। কিছু দিন আগেও এমন বিপুল পরিমাণ অর্থ স্টিমুলাস প্যাকেজ হিসেবে ব্যবহারের জন্য প্রস্তাব পাশ করান তিনি। তার মধ্যেও ৬০ লক্ষের উপরে মানুষ কাজ হারাতে পারেন বলে আশঙ্কা। আমেরিকায় ২ লক্ষ ১৫ হাজারের বেশি মানুষ করোনার কবলে। গত ২৪ ঘণ্টায় ৮৮৪ জনের মৃত্যুর পরে মৃতের সংখ্যা ৫ হাজারের উপরে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ইউরোপে করোনায় যত মৃত্যু ঘটেছে, তার মধ্যে ৯৫ শতাংশ মানুষের বয়স ছিল ৬০-এর উপরে। তা সত্ত্বেও সংস্থার ইউরোপ শাখার প্রধান জানান, শুধু বয়স্করাই করোনার কোপে পড়ছেন, এমন ধারণা তথ্যগত ভাবে ঠিক নয়। ৫০-এর নীচে যাঁরা, তাঁদের ১০-১৫ শতাংশ এই ভাইরাসে সাধারণ থেকে গুরুতর ভাবে আক্রান্ত হচ্ছেন। ইউরোপীয় ইউনিয়নের প্রধান জানান, করোনার জেরে আর্থিক মন্দায় কাজ হারাতে পারেন লক্ষ লক্ষ মানুষ। আজ ব্রিটেনে কোভিড-১৯-এ মারা গিয়েছেন ৫৬৯ জনে। মোট আক্রান্ত সাড়ে ৩৩ হাজারের উপরে।

স্পেনে গত ২৪ ঘণ্টায় ৯৫০ জন প্রাণ হারিয়েছেন করোনায়। এক দিনে রেকর্ড মৃত্যুর জেরে সেখানে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে।






Shares