Main Menu

প্রণবের শারীরিক অবস্থার অবনতি, ফুসফুসে সংক্রমণের লক্ষণ

+100%-

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের স্বাস্থ্যের অবনতি হয়েছে। তাঁর ফুসফুসে সংক্রমণের লক্ষণ ধরা পড়েছে। ভেন্টিলেটরে রেখেই চিকিৎসা চলছে তাঁর। বুধবার দুপুরে বিবৃতি প্রকাশ করে জানালেন হাসপাতাল কর্তৃপক্ষ। তিনি বিশেষজ্ঞদের পর্যবেক্ষণে রয়েছেন বলে জানানো হয়েছে।

প্রণববাবুর শারীরিক অবস্থা নিয়ে প্রত্যেক দিন বুলেটিন প্রকাশ করেন হাসপাতাল কর্তৃপক্ষ। এ দিন তাতে বলা হয়, ‘‘প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। ওঁর ফুসফুসে সংক্রমণের লক্ষণ ধরা পড়েছে। এখনও ভেন্টিলেটরেই রয়েছেন তিনি। বিশেষজ্ঞদের একটি দল তাঁর উপর নজর রাখছেন।’’

যদিও বাবার অবস্থা স্থিতিশীল বলে এ দিন সকালেই টুইট করেন প্রণববাবুর ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়। তিনি বলেন, ‘‘আপনাদের প্রার্থনায় এবং চিকিৎসকদের প্রচেষ্টায় বাবা এখন স্থিতিশীল। ওঁর ভাইটাল প্যারামিটার্সগুলি নিয়ন্ত্রণে রয়েছে। ওঁর অবস্থার উন্নতি হচ্ছে বলে ইতিবাচক ইঙ্গিতও মিলেছে। উনি যাতে তাড়াতাড়া সুস্থ হয়ে ওঠেন, তার জন্য প্রার্থনা করুন আপনারা।’’

তাঁর সেই টুইটে খানিকটা হলেও আশ্বস্ত হয়েছিলেন দেশবাসী। কিন্তু বেলা গড়াতে হাসপাতাল কর্তৃপক্ষের বিবৃতি সামনে আসার পর নতুন করে উদ্বেগ ছড়িয়েছে।

গত ৯ অগস্ট বাড়ির শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রণববাবু। তার জেরে স্নায়ুঘটিত সমস্যা দেখা দেওয়ায় পর দিন সকালে দিল্লির সেনা হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানে অস্ত্রোপচার হয় তাঁর। সেই সঙ্গে করোনা সংক্রমণও ধরা পড়ে। তার পর থেকেই ভেন্টিলেটরে রয়েছেন প্রণববাবু।