Main Menu

করোনা ভাইরাসে আক্রান্ত প্রণব মুখার্জির অবস্থার অবনতি

+100%-

বিবিসি বাংলা:: করোনাভাইরাসে আক্রান্ত ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অবস্থার অবনতি হয়েছে বলে জানিয়েছে দিল্লির সেনা হাসপাতাল।সন্ধ্যায় প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে আর্মি (রিসার্চ এন্ড রেফারেল) হাসপাতাল বলছে, মি. মুখার্জীর শারীরিক অবস্থা এখনও সংকটজনক।

মেডিক্যাল বুলেটিনে লেখা হয়েছে, “প্রাক্তন রাষ্ট্রপতিকে এক জীবনদায়ী অপারেশন করা হয় মাথায় জমাট বাঁধা রক্ত সরাতে। তারপর থেকে তার শারীরিক অবস্থার কোনও উন্নতি হয় নি, বরং অবনতি হয়েছে। তিনি এখনও ভেন্টিলেটারে আছেন।”

সোমবার তার মস্তিষ্কে অপারেশন হয়, আর তার আগেই পরীক্ষা করতে গিয়ে ধরা পড়ে যে তার করোনা সংক্রমণ হয়েছে।

বাড়িতেই পড়ে গিয়ে মাথায় চোট পেয়েছিলেন মি. মুখার্জী।

হাসপাতালে অপারেশনের আগে করোনা ধরা পড়ার খবর নিজেই টুইট করে জানিয়েছিলেন প্রায় ৮৬-বছর বয়সী প্রণব মুখার্জী।বিগত এক সপ্তাহে যারা তার কাছাকাছি গিয়েছিলেন, তাদের আইসোলেশনে চলে যাওয়ার এবং কোভিড পরীক্ষা করিয়ে নেওয়ার উপদেশ দিয়েছিলেন মি. মুখার্জী।

দীর্ঘদিন কংগ্রেসের অন্যতম শীর্ষ নেতা ও গুরুত্বপূর্ণ মন্ত্রী পদে থাকার পরে ২০১২ সালে তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হন।২০১৯ সালে তাকে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান – ‘ভারতরত্ন’ দেওয়া হয়।

প্রণব মুখার্জি ভারতের রাষ্ট্রপতি পদে দায়িত্ব পালন করেন ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত।এছাড়াও তিনি অর্থমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রীর মত গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংকের বোর্ডেও দায়িত্ব পালন করেন।

করোনাভাইরাস আক্রান্তের হারে ভারতের স্থান বিশ্বে তৃতীয়, যদিও ভারতে এই ভাইরাসে মৃতের সংখ্যা এখনও তুলনামূলকভাবে কম। তবে ভারতে যে হারে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে বিশেষজ্ঞরা উদ্বিগ্ন। ভারতে করোনা সংক্রমিতের সংখ্যা ১০ থেকে ২০ লাখে পৌঁছেছে মাত্র বিশ দিনের মধ্যে। গত চব্বিশ ঘন্টায় প্রায় ৬৪ হাজার নতুন আক্রান্ত নথিভুক্ত হয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন প্রায় ২৩ লাখ।