Main Menu

রাইজিং বিডির কুমিল্লা উত্তরজেলা প্রতিবেদককে সন্মননার ক্রেষ্ট দিলো বঙ্গবীর কাদের সিদ্দিকী

+100%-

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ কম্যিউনিটি জার্নালিষ্ট এসোসিয়েশন (বিসিজেএ) এর ৬ষ্ঠ প্রতিষ্ঠাবাষির্কীতে প্রতিবছরের মতো এ বছর তৃণমূল পর্যায়ে সেরা সাংবাদিক সন্মাননা প্রদান করেছে। ২০নভেম্বর বৃহস্প্রতিবার সকাল ১১টায় ঢাকাস্থ তৃণমূল সাংবাদিকদের সংগঠন বিসিজেএ প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষ্যকে কেন্দ্র করে দেশের বিভিন্ন গণমাধ্যমের সেরা ২জন রিপোর্টারকে সম্মাননা দেয়া উপলক্ষ্যে শাহবাগ জাতীয় যাদুঘর মিলনায়তনের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বিশাল পরিসরে আয়োজন করে এক বর্ণাঢ্য অনুষ্ঠানসূচী। সেই অনুষ্ঠানে যাত্রাশুরু করলো বিসিজেএ এবার দেশের সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তি, সংবাদকর্মীদের নিয়ে উদ্ধোধন করেছে অনলাইন দৈনিক নতুনকন্ঠ। বিসিজেএ-এ সভাপতি ও টিভি সাংবাদিক এইচ.এম.দুলালের সভাপতিত্বে সাংবাদিক সম্মাননা ও নতুনকন্ঠের জন্মদিনের প্রথম সংখ্যাটির মোড়ক উন্মোচনের জন্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষক-শ্রমীক জনতালীগের সভাপতি,বজ্রকথনের বিশিষ্ট কলামিষ্ট বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম। বিশেষ অতিথি হিসেবে মঞ্চে উপস্থিত থেকে মূল্যবান বক্তব্য রাখেন ঢাকসুর সাবেক ভিপি, জনপ্রিয় টিভির টক’শো ব্যক্তিত্ব ও নাগরিক ঐক্য পরিষদের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, প্রধান আলোচক হিসেবে তৃণমূল সাংবাদিকতার গুরুত্ব তুলে ধরে কথা বলেন দৈনিক স্বাধীনমতের সম্পাদক, বিশিষ্ট শিল্পপতি ড. খন্দকার আলী আজম। সে সাথে রাজনৈতিক প্রেক্ষাপটে নিরপেক্ষ সাংবাদিকতা কেমন হওয়া উচিত এই নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বিএনপি কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য এডভোকেট রফিক শিকদার প্রমূখ।
২০১২সালে দেশটিভিতে প্রচারিত কসবা’র কোল্লা পাথর শহীদ মুক্তিযোদ্ধাদের সমাধি ও কালের কন্ঠে প্রকাশিত ও বসুন্ধরা ফাউন্ডেশনের সুদমুক্ত ক্ষুদ্রঋণে বাশির কারিগররা আবারো জেগে উঠছে’ শীর্ষক অনুসন্ধানী রিপোর্টের জন্য সেরাদের সেরা রিপোর্ট হিসেবে বিবেচিত হলে আঞ্চলিক গণমাধ্যমকর্মী ফয়সল আহমেদ খানকে প্রধান অতিথি যথাক্রমে স্বারক ক্রেষ্ট, সম্মাননা সার্টিফিকেট ও নগদ অর্থ প্রদান করেন। ফয়সল তার এই পুরস্কারের সম্মাননা তার মরহুম পিতা-মাতার আত্বার উদ্দেশ্যে উৎসর্গ করে সকলকে তাদের জন্য দোয়া করতে অনুরোধ করেন। সাপ্তাহিক আনন্দ বিনোদনের সৈয়দ নাকিব হাসান দ্বিতীয় হয়ে একই ধরনের সম্মাননা গ্রহন করেন বিশেষ অতিথি মাহমুদুর রহমান মান্নার কাছ থেকে।
প্রধান অতিথি বঙ্গবীর কাদের সিদ্দীকি বলেন, “মফস্বল বা গ্রামীন সাংবাদিকদের ’কলম’ যেনো কেউ রাজনৈতিক পণ্য বা হাতিয়ার হিসেবে ব্যব‎হার না করতে পারে সে বিষয়ে সকল মফস্বল সাংবাদিকদের খেয়াল রাখতে হবে। ভিক্ষুক থেকে শূরু করে ছা পোষা কেরানী সবাই এখন ধান বা নৌকা নিয়ে মাতামাতি করে। সম্ভবত দেশের সেনাবাহিনী ছাড়া আর কাউকেই স্বাধীনতার পর থেকে ধীরে-ধীরে রাজনীতির বলয়ে টেনে আনতে কলম সৈনিকদেরও, দুই নেত্রী রক্ষা করেনি।
মাহমুদুর রহমান মান্না বলেন- সংবাদ মাধ্যম এখন আর সাংবাদিকদের হাতে নেই। চলে গেছে কালো টাকার মালিক বা শিল্পগোষ্ঠী আবার স্বার্থান্ধেষী ব্যবসায়ীদের কাছে। ফলে তারা এখন সংবাদকে ব্যবহার করছে নিজেদের বা তার প্রতিষ্ঠানের স্বার্থে। সাংবাদিকরাও, নিরুপায় হয়ে চাকুরী বাচাতে মালিকের নির্দেশনুযায়ী নিউজ লিখতে/কাভারেজ দিতে বাধ্য হচ্ছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares