Main Menu

সিনহা আবুল মনসুরের ‘দ্বীপ ও জনপদের গল্প’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

+100%-

আমেরিকা প্রবাসী লেখক সিনহা আবুল মনসুরের বিচিত্র ভ্রমণ-অভিজ্ঞতা নিয়ে লেখা ‘দ্বীপ ও জনপদের গল্প’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গত ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় ঢাকা কলেজ ’৮১ ওয়েলফেয়ার ট্রাস্টের আয়োজনে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত প্রকাশনা উৎসবে সভাপতিত্ব করেন লেখক ও কলামিস্ট, লিডারশিপ স্টাডিজ ফাউন্ডেশনের সভাপতি সিনহা এম এ সাঈদ। বাংলা একাডেমির উপপরিচালক রহিমা আখতার কল্পনার প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউথ এশিয়া মিডিয়া কমিশন সিআরডিবির চেয়ারম্যান ড. মীজানুর রহমান শেলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর ফেরদৌস হোসেন, ঠিকানা গ্রুপের চেয়ারম্যান ও সাবেক এমপি এম এম শাহীন, বিশিষ্ট সাহিত্যিক ও হলিফ্যামিলি রেডক্রিসেন্ট হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক সজল আশফাক। এছাড়া উপস্থিত ছিলেন ঢাকা কলেজ ’৮১ ওয়েলফেয়ার ট্রাস্টের সভাপতি ব্যারিস্টার কাজী এ হাবিব, এয়ার কমোডর মিসবাউর রহমান, প্রবাসী লেখক ডা. হুমায়ুন কবির, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রাজউকের পরিচালক রোকন উদ দৌলা, ডা. তানজির, প্রফেসর জালাল, ডা. দেলোয়ার প্রমুখ।

প্রকাশনা উৎসবে বক্তারা লেখক সিনহা আবুল মনসুরের ভূয়সী প্রশংসা করে বলেন, বইটি শুধু ভ্রমণকাহিনীর মধ্যেই সীমাবদ্ধ নয়, এটি পাঠ করলে ঐতিহাসিক, ভৌগোলিকসহ নানা ঘটনাপ্রবাহ জানতে পারবেন পাঠকেরা। এছাড়া নিজের অনুভূতি ব্যক্ত করে বক্তব্য দেন লেখক। প্রায় দুই দশক ধরে আমেরিকা প্রবাসী সিনহা আবুল মনসুর পেশায় চিকিৎসক হলেও নেশায় লেখক ও পর্যটক। দ্বীপ থেকে দ্বীপান্তরে এবং জনপদ থেকে জনপদে ঘুরে ঘুরে স্মৃতির ভাঁড়ারে জমা হওয়া কিছু মণি-মুক্তোর বিবরণ পাঠকের সঙ্গে শেয়ার করার লোভ থেকেই জন্ম ‘দ্বীপ ও জনপদের গল্প’ গ্রন্থের।

আজ থেকে মিলিয়ন বছর আগে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে প্রশান্ত মহাসাগরের বুক চিরে জন্ম নেওয়া চিরসবুজ হাইওয়াই দ্বীপের। বইটিতে লেখক এই দ্বীপের আদিগন্ত বিস্তৃত জলরাশি, সবুজাভ রেইন ফরেস্ট, অপরূপা অর্কিড, সারি সারি পর্বত উপত্যকা ও গনগনে জ্বলন্ত আগ্নেয়গিরির এমন সুনিপুণ বর্ণনা দিয়েছেন, মনে হবে পাঠক কল্পনার ভ্রমণপাখায় ভর দিয়ে ঘুরছেন সেই অপরূপ দ্বীপ আর অদ্ভুত জনপদে। বইটিতে আরও রয়েছে প্রশান্ত মহাসাগরের নিচের রঙিন জগৎ, বিগ আইল্যান্ডের অপূর্ব সৌন্দর্য, ক্যারিবিয়ানের জল-মাটি, রহস্যময় গ্র্যান্ড কেইমেন আইল্যান্ড, প্রমোদ নগরী লাসভেগাস, ব্ল্যাক ক্যানিয়নের হুভার ড্যামের চমকপ্রদ বর্ণনা, যা পড়ে পাঠক ভালো লাগার শিহরণ অনুভব করবেন। ‘দ্বীপ ও জনপদের গল্প’ লেখকের চতুর্থ বই। বইটি প্রকাশ করেছে দিব্যপ্রকাশ, প্রকাশক মঈনুল আহসান সাবের। বইটির মন মাতানো প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল।

এবারের একুশে বইমেলায় বের হওয়া বইটির দাম ৩৫০ টাকা। ২০১২ সালে দিব্যপ্রকাশ থেকেই সিনহা আবুল মনসুরের প্রথম বই ‘সেইসব অদ্ভুত ভ্রমণ’ বের হয়। ২০১৩ সালে বের হয় ‘হুমায়ূন : একজন হ্যামিলনের বাঁশিওয়ালা’। পাঠকপ্রিয়তার কারণে দুটি বইয়েরই একাধিক সংস্করণ হয়েছে। তিনি চিকিৎসাবিজ্ঞান নিয়েও বই লিখেছেন। ২০১১ সালে আমেরিকা থেকে প্রকাশিত হয়েছে চিকিৎসাবিজ্ঞানের বই Essential Topics and Cases for Anesthesia Oral Boards’(প্রেস বিজ্ঞপ্তি)






Shares