Main Menu

এই লেখাটি সংখ্যালঘু সহ ফেসবুক ব্যবহারকারীদের অবশ্যই পাঠ্য । বাঁচার জন্য পড়ুন।

+100%-

fbদেব দুলাল গুহ :: ব্রাহ্মণবাড়িয়ার ছেলেটি দাবি করছে ও নিজে সেই ছবি ফেসবুকে পোস্ট করেনি। এমনকি এলাকাবাসীর কাছে এটাও দাবি করেছে, অন্য কেউ (হয়তো যে ওকে আইডিটা খুলে দিয়েছিলো সেই মুসলিম বন্ধুটা) হয়তো তার আইডিতে ঢুকে পোস্টটি দিয়েছিলো। এমনটা হতেই পারে। কিন্তু এটা কেউ দেখবে না। সবাই দেখবে কার আইডি থেকে ছবিটি পোস্ট করা হয়েছে। সরকারের গোয়েন্দা বিভাগ চাইলেই উন্নত প্রযুক্তির মাধ্যমে বের করে ফেলতে পারে কোন মোবাইল বা কম্পিউটার থেকে ছবিটি ফেসবুকে পোস্ট করা হয়েছিলো। কিন্তু সেটা সময়সাপেক্ষ ব্যাপার। তার আগেই আপনার বিপদ হয়ে যেতে পারে উগ্রদের হাতে। তাই, আপনাকেই আগে সাবধান হতে হবে।

গ্রামে হোক কিংবা শহরে, সংখ্যালঘুরা সতর্ক হোন। ফেসবুকে খুব সাবধান। আপনি রাতে শান্তিতে ঘুম দিলেন, সকালে উঠে দেখলেন আপনাকে মারতে এসেছে সবাই। কেন? আপনাকে হয়তো এমন কেউ এমন এক ছবিতে ট্যাগ দিয়েছে, যাকে আপনি চেননও না। চেনা কেউও আপনাকে বিপদে ফেলতে এমনটি করতে পারে। তাই ‘ট্যাগ রিভিউ’ চালু রাখুন। এটা করলে যে কেউ আপনাকে যেকোন ছবিতে ট্যাগ দিলে অন্য কেউ দেখার আগেই ফেসবুক আপনার থেকে অনুমতি চাইবে। আপনি অনুমতি দিলেই কেবল সেটা আপনার টাইমলাইনে দেখাবে।

ট্যাগ রিভিউ চালু করতে হলে, প্রথমে সেটিংস এ যান। সেখান থেকে যান ‘timeline and tagging’ অপশনে। এবার একদম উপরের ‘Who can add things to my timeline?’ এর প্রথমটা ‘friends’ এবং পরেরটা ‘on’ করে দিন। [ সরাসরি এই লিংকে গেলেও পাবেনঃ https://www.facebook.com/settings?tab=timeline ]

অনেকেই ফেসবুকে নতুন এসেছেন। কিছু বুঝেন না, হয়তো অন্য কাউকে দিয়ে ফেসবুক খুলিয়েছেন। ভালো কথা। খুলেই সাথে সাথে ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করাটাও শিখে নিন। তারপর বাসায় গিয়েই পাসওয়ার্ড পরিবর্তন করে নিন। আরও নিরাপদ হতে, সেটিংস এ গিয়ে তারপর ‘security’ তে যান। ডান পাশের ‘login alerts’ এ ক্লিক করে ‘get notifications’ এর বাম পাশের ফাকা ঘরে ক্লিক করে টিক চিহ্ন দিয়ে দিন। এরপর ‘login approvals’ এ ক্লিক করে ‘Require a login code to access my account from unknown browsers’ এর বাম পাশের ফাকা ঘরে ক্লিক করে টিক চিহ্ন দিয়ে আপনার মোবাইল নম্ব সেখানে দিয়ে দিন। [ডিরেক্ট লিংকঃ https://www.facebook.com/settings… ] এটা করলে আপনার মোবাইল বা কম্পিউটার বাদে অন্য কোনো ডিভাইস থেকে কেউ আপনার পাসওয়ার্ড দিয়ে আপনার আইডিতে ঢোকার চেষ্টা করলে আপনার মোবাইলে সয়ংক্রিয়ভাবে একটি কোড পাঠিয়ে দেবে ফেসবুক, এসএমএস করে। সেই কোডটি প্রবেশ করালেই কেবল আপনার আইডিতে সে ঢুকতে পারবে। নাহলে পারবে না।



« (পূর্বের সংবাদ)



Shares