Main Menu

গ্রীসের স্ট্রবেরি খামারে বাংলাদেশিদের উপর গুলি

+100%-
ডেস্ক ২৪ : গ্রীসের এক স্ট্রবেরি খামারে অভিবাসী কর্মীরা তাদের বকেয়া বেতনের দাবি জানাতে জড়ো হলে সেখানকার একজন সুপারভাইজার তাদের উপর গুলি চালিয়ে ৩০ জনের উপর আহত করেছে। আহত কর্মীদের সকলেই বাংলাদেশি।

দক্ষিণ গ্রীসে গুলিতে আহত কর্মীদের বেশিরভাগই বাংলাদেশি

খামার মালিক ও সংশ্লিষ্ট সুপারভাইজারকে গ্রেপ্তার করা হয়েছে।

আহত বাংলাদেশি কর্মীদের বেশিরভাগকেই হাসপাতালে নেওয়া হয়েছে।

গ্রীসে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলার জামাল হুসেইন বিবিসি বাংলাকে জানিয়েছেন তিনি আহত বাংলাদেশি কর্মীদের দেখতে ওই এলাকায় পৌঁছে গেছেন।

“ছয় মাস ধরে আমরা মাইনে পাই নি, সেজন্য হরতাল দিয়েছিলাম এবং আমরা ঠিক করেছিলাম কাজ করব না।”হারুণ, স্ট্রবেরি খামার কর্মী

তিনি বলেছেন প্রাথমিক শুশ্রূষার পর ১৭ জনকে ছেড়ে দেওয়া হয়েছে এবং ৭ জনের অবস্থা প্রথমে আশঙ্কাজনক থাকলেও এখন চিকিৎসকরা জানিয়েছেন তারা শঙ্কামুক্ত।

আহত খামার কর্মী হারুণ বিবিসি বাংলাকে বলেছেন, ‘ছয় মাস ধরে আমরা মাইনে পাই নি, সেজন্য হরতাল দিয়েছিলাম এবং আমরা ঠিক করেছিলাম কাজ করব না।’

তিনি বলেন এরপর প্রায় দেড়শ জনের মত কর্মী সেখানে সমবেত হলে মালিক পক্ষ সরাসরি তাদের উপর গুলি চালায়।

অ্যাথেন্স থেকে বিবিসির সংবাদদাতা মার্ক লোয়েন জানাচ্ছেন ঘটনাটি ঘটেছে পশ্চিম গ্রীসে অ্যাথেন্স থেকে ২৬০ কিলোমিটার দূরে নিয়া মানোলাদা এলাকায় পেলোপন্নেসিয়ান গ্রামের এক খামারে।

ওই এলাকায় কাজ করেন হাজার হাজার অভিবাসী কর্মী।

বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলার জামাল হুসেইন বলেন ওই এলাকায় প্রায় ৩ থেকে ৪ হাজার বাংলাদেশি অভিবাসী কাজ করেন।

ওই খামারের কর্মীরা তাদের বকেয়া বেতনের দাবি জানাতে জড়ো হলে খামারের একজন সুপারভাইজার তাদের উপর গুলি চালায়। এতে তিরিশজনের কর্মী আহত হয়, যাদের চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়েছে।

খামারের মালিক এবং ওই ফোরম্যানকে গ্রেপ্তার করা হয়েছে এবং খামারের আরও দুজন কর্মকর্তার বিরুদ্ধে সমন জারি করা হয়েছে বলে বিবিসির সংবাদদাতা জানাচ্ছেন।

গ্রীসে বর্ণবাদী হামলা বাড়ছে

অ্যাথেন্সের পশ্চিমের ওই এলাকায় অভিবাসী শ্রমিকদের ওপর নির্যাতন নিপীড়নের ঘটনা আগেও ঘটেছে বলে জানাচ্ছেন বিবিসির সংবাদদাতা মার্ক লোয়েন।

ওইসব খামারে অমানবিক কাজের পরিস্থিতির প্রতিবাদে ২০০৮ সালে শ্রমিকরা হরতাল করে। খামারে কর্মীদের উপর আগেও হামলার ঘটনা ঘটেছে।

বিবিসি সংবাদদাতা বলছেন নিয়া মানোলাদায় উৎপাদিত স্ট্রবেরি বর্জনের জন্য সামাজিক যোগাযোগ সাইটগুলোর মাধ্যমে মিডিয়া প্রচারাভিযান শুরু হয়েছে। ওইসব খামারের স্ট্রবেরিকে ‘রক্তাক্ত স্ট্রবেরি’ আখ্যা দেওয়া হচ্ছে।

ইউরোপের শীর্ষস্থানীয় একটি মানবাধিকার সংগঠন কাউন্সিল অফ ইউরোপ এ সপ্তাহেই একটি রিপোর্ট প্রকাশ করেছে যাতে গ্রীসে বিশেষ করে নব্য-নাৎসী গোল্ডেন ডন পার্টির হাতে অভিবাসীদের হয়রানি ও নির্যাতনের বিস্তারিত তুলে ধরা হয়েছে।

এই রিপোর্টে গ্রীসে সাম্প্রতিককালের সবচেয়ে কঠিন অর্থনৈতিক সঙ্কটের পটভূমিতে বর্ণবাদী সহিংসতা বাড়ায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে।






Shares