Main Menu

জুমুআর খুৎবার গুরুত্বপূর্ণ অংশ

+100%-


জুমুআ নামাজে আমরা প্রায় সবাই শরিক হই এবং খুৎবা শুনি। চুপচাপ থেকে খুৎবা শুনার বিষয়ে রাসূলুল্লাহ (স) জোর তাগিদ দিয়েছেন, এমনকি আরেকজনকে “চুপ” করতে বলাও বারণ করেছেন ( সহী বুখারী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিস নং ৮৮৭) । তাঁর এ তাগিদ থেকে খুৎবা শুনা এবং বুঝার গুরুত্ব সহজেই অনুমান করা যায় । ইমাম সাহেব প্রায় প্রত্যেক খুৎবায় প্রথমদিকে কোরান থেকে ৪ টি আয়াত পড়ে থাকেন যার অর্থ আমাদের জানা এবং বুঝা অতীব জরুরি । এ আয়াত ৪ টি এখানে অনুবাদ সহ দেয়া হলো:

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ اتَّقُواْ اللّهَ حَقَّ تُقَاتِهِ وَلاَ تَمُوتُنَّ إِلاَّ وَأَنتُم مُّسْلِمُونَ
Ya ayyu-hallajeena aama-nutta-qullaha haqqa tuqatihi wala tamootunna illa waantum muslimoon.
হে ঈমানদারগণ! আল্লাহকে ভয় কর যেমন ভয় করা উচিত এবং অবশ্যই মুসলমান থাকা অবস্থায় ছাড়া মৃত্যুবরণ করো না। (আল ইমরান ,আয়াত ১০২ )

يَا أَيُّهَا النَّاسُ اتَّقُواْ رَبَّكُمُ الَّذِي خَلَقَكُم مِّن نَّفْسٍ وَاحِدَةٍ وَخَلَقَ مِنْهَا زَوْجَهَا وَبَثَّ مِنْهُمَا رِجَالاً كَثِيرًا وَنِسَاء وَاتَّقُواْ اللّهَ الَّذِي تَسَاءلُونَ بِهِ وَالأَرْحَامَ إِنَّ اللّهَ كَانَ عَلَيْكُمْ رَقِيبًا
Ya ayyu hannas utaqoo rabba kumullajee khala qakum min nafsiw wahidatiw wakhalaqa minha zawjaha wabaththa minhuma rijalan katheeraw wanisaa-ah. Watta-qullahallathee tasaa-aloona bihi wal-arhama innallaha kana ‘alaykum raqeeba .
হে মানব সমাজ! তোমরা তোমাদের পালনকর্তাকে ভয় কর, যিনি তোমাদেরকে এক ব্যক্তি থেকে সৃষ্টি করেছেন এবং যিনি তার থেকে তার সঙ্গীনীকে সৃষ্টি করেছেন; আর বিস্তার করেছেন তাদের দু’জন থেকে অগণিত পুরুষ ও নারী। আর আল্লাহকে ভয় কর, যাঁর নামে তোমরা একে অপরের নিকট যাচঞ্ঝা করে থাক এবং আত্নীয় জ্ঞাতিদের ব্যাপারে সতর্কতা অবলম্বন কর। নিশ্চয় আল্লাহ তোমাদের উপর নজর রাখছেন । (নিসা , আয়াত ১ )

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اتَّقُوا اللَّهَ وَقُولُوا قَوْلًا سَدِيدًا
Ya ayyu-hallatheena aama-nuttaqullaha wa qooloo qawlan sadeeda.
হে মুমিনগণ! আল্লাহকে ভয় কর এবং সত্য সঠিক কথা বল। (আহযাব, আয়াত ৭০)

يُصْلِحْ لَكُمْ أَعْمَالَكُمْ وَيَغْفِرْ لَكُمْ ذُنُوبَكُمْ وَمَن يُطِعْ اللَّهَ وَرَسُولَهُ فَقَدْ فَازَ فَوْزًا عَظِيمًا
Yuslih lakum a’maalakum wayaghfir lakum junoobakum. Wamay yuti’illaha wa rasoolahu faqad faaza fawzan ‘azeema.
তিনি তোমাদের আমল-আচরণ সংশোধন করবেন এবং তোমাদের পাপসমূহ ক্ষমা করবেন। যে কেউ আল্লাহ ও তাঁর রসূলের আনুগত্য করে, সে অবশ্যই মহা সাফল্য অর্জন করবে। (আহযাব, আয়াত ৭১ )

আল্লাহ পাক আমাদের সবাইকে এ আয়াতগুলোর অর্থ অনুধাবন করার এবং সেই মত আমল করার তৌফিক দান করুন ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares