Main Menu

আগরতলায় শুরু সীমানা সম্মেলন, পুন:জরিপ করে ত্রিপুরার সীমান্তের না থাকা স্থানে বসানো হবে পিলার

+100%-

ডেস্ক টোয়েন্টিফোর : বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় শুরু হয়েছে তিন দিন ব্যাপী বাংলাদেশ-ভারত সীমানা (ত্রিপুরা সেক্টর) সম্মেলন। সম্মেলনে যেসব জায়গায় এখনো সীমানা পিলার নেই সেখানে পুন: জরিপ করা এবং বর্তমানে থাকা পিলারের অবস্থান ও হারিয়ে যাওয়া, ভেঙ্গে পড়া পিলারের স্থান নির্ধারণ করে বসানো বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এতে যোগ দিতে বাংলাদেশের একটি প্রতিনিধি দল গত বুধবার আখাউড়া স্থলবনন্দর দিয়ে আগরতলায় গেছেন।
ত্রিপুরা থেকে প্রকাশিত ’দৈনিক সংবাদ’ ও ’দৈনিক দেশের কথা’ পত্রিকা সূত্রে এসব তথ্য জানা গেছে। পত্রিকারি খবরে বলা হয়, সার্কিট হাউজে শুরু হওয়া সম্মেলনটি দু’দেশের মধ্যে ৮২তম সম্মেলন। সর্বশেষ সম্মেলন হয়েছিল বাংলাদেশের ঢাকায়।
পত্রিকাগুলোর খবরে আরো বলা হয়, বাংলাদেশের সঙ্গে ত্রিপুরার স্থল সীমানার দৈর্ঘ ৮৫৬ কিলোমিটার। এই আন্তর্জাতিক সীমান্তে মোট পাঁচশ’টি পিলার রয়েছে। যার নম্বর ১৮০০-২৩০০। সম্মেলনে এসব পিলার বিষয়ে আলোচনা করে করণীয় নির্ধারণ করা হবে।
সম্মেলনে বাংলাদেশের পক্ষে যোগ দিয়েছেন ল্যান্ড রেকর্ডস অ্যান্ড সার্ভে বাংলাদেশের মহাপরিচালক মো. আব্দুল মান্নান, পরিচালক আনোয়ার হোসেন, সহকারি পরিচালত এ বি এম ফজলুর রহমান, ভূমি মন্ত্রনালয়ের সহকারি সচিব কানিজ মৌলা, চার্জ অফিসার মো. খলিলুর রহমান ও ফেরদৌস রহমান। ভারতের পক্ষে উপস্থিত থাকবেন, সেটেলমেন্ট ও ল্যান্ডস রেকর্ড ত্রিপুরার পরিচালক এন আর বিসওয়াল, বাউন্ডারি সেলের কনসালটেন্ট চন্দ্রকান্ত পন্ত, এম কে নাথ, মানবেন্দ্র চক্রবর্তী, স্বপন দাস, অভিজিৎ দাস। শনিবার পর্যন্ত চলবে এ সম্মেলন।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares