Main Menu

যুক্তরাষ্ট্রে নাফিসের ৩০ বছরের কারাদণ্ড

+100%-

ডেস্ক ২৪: যুক্তরাষ্ট্রের ফেডারেল রিসার্ভ ব্যাংক গুড়িয়ে দেয়ার পরিকল্পনার অভিযোগে করা মামলায় দেশটিতে বসবাসরত বাংলাদেশি নাগরিক কাজী মোহাম্মদ নাফিসের ৩০ বছর কারাদণ্ড দিয়েছে নিউইয়র্কের ফেডারেল আদালত। শুক্রবার বাংলাদেশ সময় রাত নয়টার পর আদালত এ শাস্তি ঘোষণা করেন।    
বিবিসির খবরে বলা হয়, নাফিসকে ৩০ বছরের কারাদন্ড দিয়ে আদালত বলেছে আমেরিকায় সাজা খাটার পর নাফিসকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে। বাংলাদেশে ফেরত পাঠানোর পর নাফিস যতদিন বেঁচে থাকবেন ততদিন তাকে মার্কিন ও বাংলাদেশী কর্তৃপক্ষের নজরদারিতে কাটাতে হবে।

খবরে আরও বলা হয়, নাফিসের আইনজীবী তার বয়স বিবেচনায় নিয়ে সাজার মেয়াদ ২০ বছর করার যে আবেদন জানিয়েছিলেন আদালত তা আমলে নেয় নি।

৩১ জুলাই নাফিস নিউ ইয়র্ক ফেডারেল কোর্টের বিচারকের কাছে একটি চিঠি লেখেন যাতে তিনি বলেন বাংলাদেশে তার প্রেমিকা তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করলে তিনি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। চিঠিতে তিনি লেখেন সেসময় আত্মহত্যা করতে চাইলেও ইসলামে আত্মহত্যা নিষিদ্ধ বলে তিনি সে পথে যেতে পারেন নি। তাই তিনি বড়ধরনের জঙ্গী তৎপরতা চালিয়ে নিজের প্রাণনাশের চেষ্টা করছিলেন।

নাফিস আদালতে বলেছেন ঢাকায় যে বিশ্ববিদ্যালয়ে তিনি পড়তেন সেখানে তার অনেক সহপাঠী ইসলামী উগ্রপন্থী ছিলেন এবং তারা তাকে প্রভাবান্বিত করেছে। কাজী নাফিসের মা ছেলের মুক্তির আবেদন করে আদালতে কাছে একটি চিঠিও লিখেছিলেন যেটি তার আইনজীবী আদালতে পেশ করেন।

রায় ঘোষণার আগে বিচারক নাফিসকে জিজ্ঞেস করেন তার কিছু বলার আছে কীনা। উত্তরে নাফিস আদালতের সামনে ক্ষমা প্রার্থনা করেন । মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ফেডারেল রিজার্ভ ব্যাংক ভবনটি বোমা বিস্ফোরণ ঘটিয়ে উড়িয়ে দেবার চেষ্টার দায়ে আটক করা বাংলাদেশী যুবক কাজী নাফিসকে আদালতে তোলা হয় অক্টোবর মাসে।

তার বিরুদ্ধে অভিযোগ ছিল যে তিনি একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটিয়ে ওই গুরুত্বপূর্ণ ভবনটি উড়িয়ে দেবার চেষ্টা করছিলেন। তবে তিনি বিস্ফোরক ভেবে যা ব্যবহার করেছিলেন তা আসলে ছিল নকল – এবং এফবিআইএর ছদ্মবেশী এজেন্টরাই তার সহযোগী সেজে ওই ভুয়ো বোমাটি তাকে তৈরি করে দিয়েছিলেন।

কাজী নাফিস তাঁর অপরাধ স্বীকার করে আদালতে জবানবন্দি দেন এবছর ফেব্রুয়ারি মাসের ৭ তারিখে।

প্রসঙ্গত, পড়ালেখা করতে ২০১২ সালের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রে যান একুশ বছর বয়সী নাফিস। তবে নিউইর্য়কে ফেডারেল রিজার্ভ ভবনে বোমা-হামলার পরকিল্পনার অভিযোগে ২০১৩ সালের ১৮ অক্টোবর তাকে গ্রেপ্তার করে এফবিআই।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares