Main Menu

এক্সক্লুসিভ সাক্ষাৎকার : মুফতী মুবারকুল্লাহ্

+100%-

 

আলী আসিফ গালিব : হেফাজতে ইসলাম বাংলাদেশের লংমার্চ ঘিরে টানটান উত্তেজনা এখন দেশজুড়ে। এরই মধ্যে সংগঠনটির আমির ও বাংলাদেশকওমি মাদ্রাসা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফীর এই কর্মসূচির প্রতি সংহতি ও সমর্থন জানিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট, ক্ষমতাসীন মহাজোটের প্রধান শরিক জাতীয় পার্টি, বিকল্পধারাসহ বিভিন্ন রাজনৈতিক-অরাজনৈতিক ব্যক্তি, দল ও সংগঠন। হেফাজতের বহুল আলোচিত এই ঢাকামুখী লংমার্চ হবে আগামী শনিবার।

ব্রাহ্মনবাড়ীয়ায় সংগঠনের নেতারা এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন এই লংমার্চ বাস্তবায়ন নিয়ে। ইসলামের আইন  বাস্তবায়ন ও ইসলাম বিরোধী শক্তির বিরুদ্ধে ব্রাহ্মণবাড়ীয়া সব সময় সোচ্চার । এই জেলা থেকেই শুরো হয়েছে সাম্রাজ্যবাদের দোসর এনজিওদের বিরুদ্ধে  আন্দোলন।

বড় হুজুরের সার্বিক তত্ত্বাবধানে এখানে প্রতিষ্ঠিত হয় জামিয়া ইউনুসিয়া মাদ্রাসা। এ মাদ্রাসাকেই কেন্দ্র করে এলাকায় গড়ে ওঠেছে ১৫০ অধিক কওমী মাদ্রাসা । এছাড়াও ছোট খাট অনেক মাদ্রাসা। যুগে যুগে জামিয়া ইউনুছিয়া মাদ্রাসা ব্রাহ্মণবাড়ীয়ায় ইমলামের নেতৃত্ব দিয়েছেন। র্বতমানে ইসলাম বিরোধী যে প্রচারণা বা ব্লগিং করা হচ্ছে তার বিরুদ্ধে জোড় প্রতিবাদ জানাচ্ছে । কিছুদিন পূর্বে চট্টগ্রামের কওমী মাদ্রাসার খতিব মাওলানা আহমেদ শফী  সাহেব ইসলাম বিরোধী ব্লগারদের বিরুদ্ধে আন্দোলনের আন্দোলনের ডাক দিয়েছেন । ঐ আন্দোলন ছড়িয়ে পড়েছে দেশের প্রত্যান্ত অঞ্চলে । এরই ধারাবাহিকতায় ব্রাহ্মণবাড়ীয়াও শুরু হয়েছে আন্দোলন। কিছুদিন পূর্ব থেকেই ব্রাহ্মণবাড়ীয়ায় ইসলামের শত্রুদের বিরুদ্ধে সভা সমাবেশ মিছিল শুরু হয়েছে। সাম্প্রতিক কালের মাওলানা শফি আহমেদের হেফাজতে ইসলামের সাথে ব্রাহ্মণবাড়ীয়ার আলেম মাওলানারা একাত্বতা প্রকাশ করেছে । আগামী ৬ই মার্চ লংমার্চের সফল করার জন্য জোড় প্রচারণা চালাচ্ছে ব্রাহ্মণবাড়ীয়ার আলেম ও উলামারা । ঐ আন্দোলনের নেতুত্ত্ব দিচ্ছেন মুফতী মুবারকুল্লাহ্ যিনি বর্তমানে একই সাথে টেংকের পাড়ের জামে মসজিদের খতিব ও ইসলামীয়া ইউনুছিয়া মাদ্রাসার প্রিন্সিপালের দাযিত্ব পালন করেছেন।

বর্তমানে ইসলাম বিরোধী প্রচারণার  এবং এর বিরুদ্ধে ওনাদের অবস্থান ও লং মার্চকে ঘিরে উনাদের প্রস্তুতি সর্ম্পকে ব্রাহ্মণবাড়ীয়া ২৪. কমের সাথে খোলা মেলা আলোচনা করেছেন ।

প্রশ্ন : সাম্প্রতিক আন্দোলনের প্রেক্ষাপট সর্ম্পকে আপনার মতামত কি?

উত্তর: ইসলামের বিরুদ্ধে যুগে যুগে আন্দোলন হয়েছে। বর্তমানে যা করা হচ্ছে তা হল নবী রাসুলদের সর্ম্পকে অবমাননা, কুটক্তি ও ভ্রান্ত মতবাদ ব্লগিং করা । এর বিরুদ্ধে আন্দোলনের ডাক ওঠে চট্টগ্রাম থেকে কওমী মাদ্রাসার খতিব মাওলানা আহমেদ শফী  সাহেব এ আন্দোলনের ডাক দিয়েছেন । একজন মুসলমান হিসেবে আমাদেরও দায়িত্ব ঐ ডাককে গ্রহণ করা । আমরা তাই করছি।

প্রশ্ন:- লংমার্চকে কেন্দ্র করে আপনাদের প্রস্তুতি বা কর্মসুচী কি?

লংমার্চকে কেন্দ্র করে আমি ও আলেম মাওলানারা গত তিন দিন যাবৎ প্রতিটি উপজেলায় ঝটিকা সফর করেছি । প্রতিটি উপজেলা থেকেই আমরা ব্যাপক সাড়া পেয়েছি। আমাদের এই আন্দোলনের এখন সবচেয়ে বড় ব্যাপার তাৎপয হল সাধারণ মানুষের স্বতঃস্ফ’র্ত সমর্থন।

প্রশ্ন:-  আপনারা কোথা থেকে কমসূচী শুরু করবেন এবং কিভাবে লংমার্চ অংশগ্রহণ করবেন?

উঃ আমরা বিভিন্ন উপজেলা থেকে দলবদ্ধ হয়ে সরাইল বিশ্বরোড়ে সমাবেশ হব । ওখান থেকে সবাই মিলিত হয়ে বাস যোগে ঢাকায় যাত্রা করব ।

আমরা ইতোমধ্যে ৬০টি বাস যোগাড় করার পক্রিয়া সম্পন্ন করেছি । সরাইল থেকে ১০টি বাস আসার কথা থাকলে ও তারা ১৪টি বাস নিয়ে কর্মসূচীতে অংশ গ্রহন করার কথা জানিয়েছেন।

এর খরচ কিভাবে যোগাড় করবেন জানতে চাইলে উনি বলেন ,“আমরা সম্পূর্ণ নিজ দায়িত্বে এর খরচ বহন করেছি এবং ঐ জন্য আমরা কারো কাছ থেকে কোন চাদা বা সাহায্য  গ্রহন করছি না ।“

প্রশ্ন:- জামাতে ইসলামীর সাথে আপনাদের সম্পৃক্ততা আছে বলে অনেকে মনে করেন এই ব্যাপারে আপনার বক্তব্য কি ?

উঃ শুধু জামায়াতে ইসলামি কেন কোন রাজনৈতিক  দলের সাথে আমাদের কোন প্রকার সম্পৃক্ততা নেই। জামায়াতকে আমরা ইসলামি দল বলে মানি না এবং এর বিরুদ্ধে আমাদের অবস্থান সুস্পষ্ট।  জামায়াত ও মওদুদীর ইসলাম বিরোধী সব তথ্য আমাদের মতো করে আর কেউ এত বেশি জানে না। তাই দয়া করে আমাদেরকে জামায়াতের সঙ্গে তুলনা করবেন না। আমরা বিভিন্ন সভা সমাবেশে জামাতীদের গুরু মওদুদীর বিরুদ্ধে কথা বলছি। আর বিএনপি’র সাথেও আমাদের কোনও যোগাযোগ নেয়। সম্পৃক্ততা তো দূরের  কথা। আমরা কোন দিন রাজনৈতিক ব্যাপারে কথা বলেনি। আমরা সব সময় কথা বলেছি নবী রাসূলদের সর্ম্পৃকে যারা মিথ্যা প্রচারণা চালাচ্ছে তাদের বিরুদ্ধে এবং এই লংমার্চকে ঘিরে আমাদের সুস্পষ্ট অবস্থান ইতোমধ্যে মাওলানা শফি আহমেদ সাহেব জানিয়ে দিয়েছেন , আমাদের আন্দোলন সরকারের বিরুদ্ধে নয় , নাস্তিক ব্লগারদের বিরুদ্ধে। উনি আমাদের যে ১৩ দফা কর্মসূচী ঘোষনা করেছেন সেখানে সুস্পষ্ট ভাবে আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করা হচ্ছে।

প্রশ্ন:- কর্মসূচীতে বাধা দিলে আপনাদের কর্মসূচী কি হবে?

উত্তর: আমরা আশা ও বিশ্বাস করি বর্তমান সরকার ইসলামের স্বপক্ষের সরকার । উনারা আমাদের শান্তিপূর্ণ কর্মসূচীতে বাধা দিবেন না। যদি ঐ ধরনের কোন ঘটনা হলে  তাহলে যেখানে বাধা দিবে সেখানে আমরা বসে পড়ব। আমরা সাথে রাখব জায়নামজ ও  তসবিহ। আমরা আগে থেকেই সরকারকে সতর্ক করে আসছি, ইমান-আকিদা রক্ষায় আমাদের অরাজনৈতিক শান্তিপূর্ণ লংমার্চ কর্মসূচিতে বাধা দিলে আমরা সম্মিলিত সিদ্ধান্তের মাধ্যমে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।

প্রশ্ন:আপনাদের এখান থেকে কি পরিমাণ লোক লংমার্চ যোগ দিবেন বলে আশা করছেন?

উত্তর: যে রকম সাড়া পেয়েছি তাতে এক কথায় অভূতপূর্ব। আমরা জেলার মত বিভিন্ন মাদ্রসা থেকে ৬০টি বাসের মাধ্যমে লংমার্চ শুরু করব । আমরা আশা করছি আরো অনেকে ঐ লংমার্চে যোগ দিবেন।

সামগ্রকিভাবে আমরা আশা করি পুরো দেশ থেকে ৫০ লক্ষের ও অধিক মুসলমান ঐ লংমার্চে যোগ দিবেন।   

পরিশিষ্ট : মুফতী মুবারকুল্লাহ্ ১৩৬০ বাংলা জন্ম গ্রহন করেন। পুটিয়া মাদ্রাসা থেকে এফতা (মুফতী) পাশ করেন।

দাওরায়ে হাদীস , জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া  ব্রাহ্মণবাড়ীয়া;

দাওরায়ে হাদীস , জামিয়া ইসলামিয়া পটিয়া ,চট্টগ্রাম ;

তাখাছুছুস ফিল ফিকহ, জামিয়া ইসলামিয়া পটিয়া , চট্টগ্রাম;

মুমতাজুল মুহাদ্দিসীন, ধামতী ইসলামিয়া কামিল মাদ্রাসা. কুমিল্লা’

বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত তাফসীরে কোরআন কোর্স, জামিয়া হোসাইনিয়া আরজাবাদ,ঢাকা । মুফতী নুরুল্লাহ সাহেবের ইন্তেকালের পর জামিয়া ইউনুসিয়া মাদ্রাসায় প্রিন্সিপালের দায়িত্ব গ্রহন করেন। একই সাথে উনি টেংকের পাড় জামে মসজিদের ইমামের দায়িত্ব পালন করছেন।  দেশ-বিদেশে তাঁর হাজার হাজার ছাত্র ও ভক্ত রয়েছে। মুফতী মুবারকুল্লাহ্ বহু ধর্মীয় গ্রন্থ প্রণেতা।






Shares