Main Menu

ব্রডব্যান্ডের ন্যূনতম গতি ১ এমবিপিএস করার নির্দেশ

+100%-

টেক টোয়েন্টি ফোর : ব্রডব্যান্ড ইন্টারনেটের ন্যূনতম গতি ১ এমবিপিএস করার জন্য ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর প্রতি নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

গ্রাহক ও ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে সম্প্রতি এই নির্দেশ দেয়া হয়। এতে বলা হয়েছে, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও ব্রডব্যান্ড ওয়্যারলেস অ্যাকসেস (বিডব্লিউএ) প্রতিষ্ঠানগুলোকে ৩০ এপ্রিলের মধ্যে সব ধরনের প্যাকেজ রি-ডিজাইন করতে হবে। পাশাপাশি ১ মেগাবিটস পার সেকেন্ড (এমবিপিএস) এর নিচে ব্রডব্যান্ড সেবা না নেওয়ার জন্য গ্রাহকদের পরামর্শ দেয়া হয়েছে। আর ইন্টারনেটের গতি যদি এর চেয়ে কম হয় তাহলে তা ন্যারোব্যান্ড হিসেবে উল্লেখ করতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো বলছে, ব্রডব্যান্ড ইন্টারনেটের ন্যূনতম গতি নির্ধারণের বিষয়টি সময়োপযোগী পদক্ষেপ। দিন দিন দেশে ইন্টারনেটের ব্যবহার বাড়ছে। পাশাপাশি বিটিআরসি’র নির্দেশনা অনুযায়ী ইন্টারনেটের ন্যূনতম গতি ১ এমবিপিএস হিসেবে সেবাদানের সক্ষমতাও আমাদের রয়েছে। এ সেক্টরের জন্য এটি একটি ইতিবাচক পদক্ষেপ বলে মনে করছেন তারা।

বিটিআরসির তথ্য অনুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারি মাসের হিসাব অনুযায়ী দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটি ৩ লাখ ৯০ হাজার ৩৭৪। এর মধ্যে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি ৮৭ লাখ ২ হাজার ৮৭১। ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্ক (পিএসটিএন) অপারেটরদের দেয়া ইন্টারনেট সেবার গ্রাহক সংখ্যা ১২ লাখ ১৩ হাজার ৫০০। আর ওয়াইম্যাক্স অপারেটরদের গ্রাহকসংখ্যা ৪ লাখ ৭৪ হাজার। তবে দেশে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দিচ্ছে মূলত: আইএসপি ও ওয়াইম্যাক্স প্রতিষ্ঠানগুলো।

সংশ্লিষ্টদের মতে, দেশে ৩০ শতাংশ ইন্টারনেট ব্রডব্যান্ড থাকলে প্রযুক্তিতে আর পেছনে তাকাতে হবে না বাংলাদেশকে।






Shares