Main Menu

বাংলাদেশের সালমান,টাইমের শত প্রভাবশালীর তালিকায়

+100%-
বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ মার্কিন শিক্ষক সালমান খান বিশ্বের ‘শত প্রভাবশালী’র তালিকায় স্থান পেয়েছেন। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক থেকে প্রকাশিত টাইম ম্যাগাজিন প্রতিবছরের মতো এবারও শত প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে। বুধবার প্রকাশিত ওই তালিকায় স্থান পেয়েছেন সালমান খান।

এ বছর এই তালিকা প্রণয়নের ক্ষেত্রে ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়াকে প্রাধান্য দেওয়া হলেও এতে রাজনীতিক, অভিনয়শিল্পী, ক্রীড়াবিদ, সাহিত্যিক, সঙ্গীতশিল্পী, বিজ্ঞানী ও ব্যবসায়ীও রয়েছেন। নিজের কাজের মাধ্যমে যারা বিশ্বকে পাল্টে দেওয়ার ক্ষমতা রাখেন, যাদের রয়েছে প্রভাব তৈরির অপার সম্ভাবনা তাদের তালিকা এটি, জানিয়েছে টাইম।

খান একাডেমি নামে একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন সালমান। নিজের বাড়িতে একটি ছোট্ট অফিসে বসেই শিক্ষার বিভিন্ন জটিল বিষয় খুব সহজবোধ্য করে ভিডিওর মাধ্যমে তুলে ধরেন তিনি। বিশেষ করে গণিত ও বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের প্রতিই দৃষ্টি তার।

প্রাতিষ্ঠানিক নানা বিষয়ে প্রায় ৩ হাজারেরও বেশি ভিডিও নির্মাণ করেছেন সালমান। চলতি বছরের মার্চ থেকে ইউটিউবে খান একাডেমি চ্যানেল চালু হয়। বর্তমানে এটির ৩ লাখেরও বেশি গ্রাহক রয়েছে।
সালমান যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের নিউ অরলিন্সে জন্মগ্রহণ করেন। তার মা ভারতের কলকাতার আর বাবা বাংলাদেশের বরিশাল থেকে যুক্তরাষ্ট্রে গিয়ে স্থায়ী হয়েছেন।

মাত্র ১৪ বছর বয়সে বাবাকে হারানো সালমান ম্যাসাচুসেটস ইন্সস্টিটিউট অব টেকনোলজি থেকে তিনি গণিত, তড়িৎ প্রকৌশল ও কম্পিউটার সায়েন্সে পৃথকভাবে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন। তড়িৎ প্রকৌশলে তিনি মাস্টার্স করার পর হার্ভার্ড বিজনেস স্কুল থেকে তিনি এমবিএ ডিগ্রিও অর্জন করেছেন।

টাইমের এবারের তালিকায় অপর এক বাঙালি স্থান পেয়েছেন। তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমালোচকেরা মমতাকে ‘তেজস্বী বল ও রাস্তার যোদ্ধা’ হিসেবে আখ্যায়িত করেছেন বলেও এতে বলা হয়।

টাইম ম্যাগাজিনে বলা হয়, নিখুঁত রাজনীতিবিদ হিসেবে নিজেকে প্রমাণ করেছেন তিনি। এক্ষেত্রে তার নিুমধ্যবিত্ত পটভূমি কোনো বাধা সৃষ্টি করতে পারেনি।

তালিকায় স্থান পাওয়া অপর উল্লেখযোগ্য ব্যক্তিরা হলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি ওয়ারেন বাফেট, পাকিস্তানের প্রথম অস্কার বিজয়ী শারমিন ওবায়েদ চিনয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, ফুটবলার লায়নেল মেসি, টেনিস খেলোয়ার নোভাক জোকোভিচ, রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনি, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ, কলাম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল স্যান্তোস, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, সঙ্গীতশিল্পী রিহানা প্রমুখ।






Shares