Main Menu

সহজে বানানো যায় এবং কার্যকারী মশার ফাঁদ

+100%-

আজ আমি আপনাদের “সহজে বানানো যায় এবং কার্যকারী ” – এমন একটি মশার ফাঁদ বানানোর কৌশল শিখিয়ে দেবো ।

মশার যন্ত্রনায় আজ আমরা কতটা বিরক্ত এবং বিশেষ করে “সমগ্র ঢাকা শহর মশায় আক্রান্ত ” – এই কথাটি সবার স্বীকার করতে অসুবিধা হবার কথা না । যাহোক, কথা না বাড়িয়ে আসুন শুরু করা যাক । প্রথমেই বলে রাখি এই সহজ অথচ উদ্ভাবনকুশল উপায়টির উদ্ভাবক হচ্ছে Taipei, Taiwan এর Elementary School এর কতকগুলো Smart পোলাপাইন ।
এই ফাঁদটি কিভাবে কাজ করে এটা বুঝতে আমাদের একটু আলোচনার দরকার ।

মশা কিভাবে তার টার্গেটকে খুঁজে :

i)Chemical Sensors : মশা কার্বন-ডাইঅক্সাইড(গ্যাস)এবং Lactic Acid কে 100 feet (36 meter) দূর থেকে Sense করতে পারে । স্তন্যপায়ী এবং পাখি নিশ্বাসের সাথে কার্বন-ডাইঅক্সাইড ত্যাগ করে । এছাড়া ঘামে কিছু Chemical পাওয়া যায় যেগুলোতে মশা আকৃষ্ট হয় ।

ii) এছাড়া মশার আরো দুটি Sensor আছে যেটা হচ্ছে Visual Sensor এবং Heat Sensor যার মাধ্যমে মশা খুব সহজেই আক্রমন করে । Heat Sensor থাকার কারণে উষ্ণ-রক্তের (Worm blooded Mammals) প্রাণী মশার টার্গেটে পরিনত হয় ।

আমাদের ফাঁদটি কার্বন ডাই অক্সাইড এবং তাপ এ দুটোর সম্বলিত সহজ ফাঁদ ।

উপকরণ এবং প্রস্তুত প্রণালী :

আমাদের লাগবে :

1) 2000 ml ( 2 Liter) Bottle
2) 50 gram brown sugar
3) 1 gram yeast
4) Thermometer
5) Measure cup & knife
6) Black paper

Step-1 ) ছবি অনুযায়ী বোতলের উপরিভাগ কেটে ফেলুন ।

Step-2) একটা কাঁচের জারে ২০০ ml গরম পানি (ফুটন্ত – তাপমাত্রা 100 °C ) ঢালুন এবং এরপর ৫০ গ্রাম Brown Sugar (Superstore এ available) মিশিয়ে নাড়তে থাকুন । উক্ত মিশ্রনটিকে ঠান্ডা পানির মধ্যে ডুবিয়ে রাখুন যতক্ষণ পর্যন্ত উক্ত মিশ্রনটির তাপমাত্রা 40 C (চল্লিশ degree centigrade) পর্যন্ত নেমে না আসে । আমাদের প্রয়োজন 40 C তাপমাত্রার সুগারের মিশ্রন ।

Step-3) এরপর উক্ত Sugar – water এর মিশ্রন বোতলে ঢালুন, তারপর Yeast যোগ করুন । Yeast টিকে পানিতে ছেড়ে দিন । Yeast টি ferment হলে কার্বন ডাই অক্সাইড তৈরী করবে ।

Step-4) যখন বোতলটির উপরের অংশটি কাটবেন তখন উক্ত অংশটি ফেলে দিবেন না , কেননা ওটা এখন কাজে লাগবে । নিচের চিত্র অনুযায়ী উক্ত অংশটিকে উল্টো করে বোতলের মধ্যে প্রবেশ করান এবং ধারগুলাকে আঠা জাতীয় কিছু দিয়ে Seal করে দিন ।

Step-5) এরপর চিত্র অনুযায়ী কালো কাগজকে বোতলের সাথে মুড়ে দিন কেননা মশা অন্ধকার (কালো) স্থানকে এবং কার্বন-ডাইঅক্সাইড পছন্দ করে । DONE । মশার ফাঁদটি কাজ করার জন্য প্রস্তত । বোতলটিকে ঘরের কোনে রেখে দিন । ২ সপ্তাহ পর ট্রাপ টি পরীক্ষা করে দেখুন আপনার কত শত্রু জমা হয়েছে । তবে হ্যা , উক্ত সুগার water + Yeast এর solution প্রতি দুই সপ্তাহ পর পর change করে নিতে হবে ।

থার্মোমিটার না থাকলে আপনি যা করতে পারেন :

Brown Sugar কে খুব গরম পানিতে মিশিয়ে নাড়ুন যতক্ষণ পর্যন্ত না এটি পুরোটা মিশে যায় । এরপর এটিকে ততক্ষণ পর্যন্ত ঠান্ডা করুন যাতে মিশ্রনটি তে আঙ্গুল ডোবালে আপনার হাতের আঙ্গুল পুড়ে না যায় অর্থাৎ আঙ্গুল দিয়ে সহ্য করা যায় এমন তাপমাত্রা । এরপর Yeast মিশান । আপনি প্রস্তত ।
তাহলে দেরী না করে তৈরী করে ফেলুন ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares