Main Menu

আল-জাজিরায় প্রতিবেদন বাংলাদেশের রিকশাচালকের অর্থে হাসপাতাল

+100%-

সাধারণত বিত্তশালীরা সবাজসেবায় এগিয়ে আসেন। ‘নুন আনতে পান্তা ফুরায়’_ এমন পরিবারের কেউ ইচ্ছা করলেও অর্থাভাবে তা সম্ভব হয় না। এমন একটি অসম্ভব কাজকে সম্ভবে পরিণত করেছেন জয়নাল আবেদীন নামে দেশের এক রিকশাচালক। তিল তিল করে অর্থ সঞ্চয় করে তিনি গড়ে তুলেছেন একটি হাসপাতাল। সম্প্রতি আল-জাজিরায় এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।
জানা গেছে, ৬১ বছর বয়সী এ রিকশা চালক ৩০ বছর যাবৎ প্রতিদিন ৬ ডলার পরিমাণ অর্থ সঞ্চয় করে একটি ছোট হাসপাতাল গড়ে তুলেছেন। প্রত্যন্ত এলাকার তানহাশাদিয়া নামক একটি গ্রামে তিনি ওই মহৎ দৃষ্টান্ত স্থাপন করেছেন। প্রতিদিন ওই হাসপাতালে ৩০০ রোগীকে চিকিৎসাসেবা দেওয়া হয়। তবে ওই প্রতিবেদনে নির্মিত হাসপাতালের স্থান সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়নি।
বাংলাদেশে গ্রামাঞ্চলের অধিকাংশ মানুষই চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে। কারণ বেশিরভাগ চিকিৎসকই শহরে থেকে কাজ করেন। পল্লী এলাকার মানুষদের জন্য এতদূরে গিয়ে চিকিৎসাসেবা নেওয়া কঠিন হয়ে পড়ে। এ ক্ষেত্রে রিকশা চালক জয়নালের হাসপাতাল গ্রামের মানুষদের যে বড় উপকারে আসবে তাতে কোনো সন্দেহ নেই। এ মহতী উদ্যোগের কারণে আল জাজিরার প্রতিবেদনে জয়নালকে একজন মহান জাতীয় ব্যক্তিত্ব বলে অভিহিত করা হয়েছে।

খবর আল-জাজিরা অনলাইনের।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares