Main Menu

টাইমস অব ইন্ডিয়ার খবর : বাংলাদেশের নতুন রাজধানী তৈরি করবে ভারতের সাহারা গ্রুপ

+100%-

বাংলাদেশের জন্য নতুন একটি রাজধানী ‘নতুন ঢাকা’ তৈরি করবে ভারতের সাহারা গ্রুপ। এই প্রকল্পে ভারতের শীর্ষস্থানীয় এ শিল্পগোষ্ঠী ব্যয় করবে ৮০ হাজার কোটি রুপি। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ প্রায় ১ লাখ ৩৪ হাজার কোটি টাকা। ঢাকার অদূরেই হবে ৪০ বর্গকিলোমিটার আয়তনের এই নতুন ঢাকা। এর সব পরিকল্পনা চূড়ান্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জমা দেয়া হয়েছে। প্রকল্পটি চূড়ান্ত করার জন্য আগামী মাসেই শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত্ করবেন সাহারা ইন্ডিয়া পরিবারের চেয়ারম্যান সুব্রত রায় সাহারা।


ঢাকার বিকল্প নতুন রাজধানী তৈরি ছাড়াও দেশের পাঁচটি গুরুত্বপূর্ণ স্থানে রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে সাহারা গ্রুপ। এরই মধ্যে এর জন্য আংশিক জমি অধিগ্রহণ সম্পন্ন করেছে সাহারা গ্রুপ।


ভারতের সর্বাধিক প্রচারিত ইংরেজি দৈনিক দ্য টাইমস অব ইন্ডিয়া গতকাল এ খবর দিয়েছে। ‘সাহারা সেট ব্যাগ ৮০,০০০ ক্রোর রুপি নিউ বাংলাদেশ ক্যাপিটাল প্রজেক্ট’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়। তবে এই উচ্চাভিলাষী প্রকল্প সম্পর্কে বাংলাদেশের জনগণকে একেবারেই অন্ধকারে রাখা হয়েছে।


সাহারা ইন্ডিয়া পরিবারের চেয়ারম্যান সুব্রত রায় সাহারা বলেন, ‘আমরা বেশ বড় পরিসরে ঢাকায় প্রবেশ করতে যাচ্ছি। আমি ৮০ হাজার কোটি রুপির কাজের প্রকল্প চূড়ান্ত করেছি। এটা এমন একটা দেশ যেখানে আমাদের অনেক কিছু করার আছে। আমি বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে নতুন ঢাকা প্রকল্পের প্রস্তাব পাঠিয়েছি এবং আশা করছি আগামী মাসে তার সঙ্গে সাক্ষাত্ হবে।
প্রতিবেদনে বলা হয়, তিনি সরকারের কাছে তেমন কিছু চান না। সুব্রত রায় বলেন, ‘আমাদেরকে সার্বভৌম (সবরেইন) গ্যারান্টি দেয়া হোক এবং আমাদের কোনো টাকা লাগবে না। আমরা ঢাকার ৫০ কিলোমিটার দূরে ৪০ বর্গকিলোমিটার এলাকা নির্বাচন করেছি এবং এটা আমাদের কাছে সহজপ্রাপ্য। আমরা জমি নেবো, আমাদের নিজস্ব কাঠামো তৈরি করব এবং বিক্রি করব।’


উল্লেখ্য, উত্তর প্রদেশের লখনৌউভিত্তিক সাহারা ইন্ডিয়া পরিবার আর্থিক পরিসেবা, গৃহায়নে অর্থায়ন, মিউচুয়াল ফান্ড, লাইফ ইন্স্যুরেন্স, শহর উন্নয়ন, রিয়েল এস্টেট ব্যবসায়, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, ফিল্ম প্রডাকশন, স্পোর্টস, আইটি, স্বাস্থ্যসেবা, পর্যটন, ভোগ্যপণ্যসহ বহু ব্যবসায়ে জড়িত। সারাহা গ্রুপ ভারতের ক্রীড়াঙ্গনের সবেচেয়ে বড় পৃষ্ঠপোষক। কোম্পানির ওয়েবসাইটে দেয়া তথ্যে দেখা যায়, রিয়েল এস্টেট খাতে কোম্পানিটির সম্পদের পরিমাণ ৮৫ হাজার কোটি রুপি।



« (পূর্বের সংবাদ)



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares