Main Menu

দেশ -বিদেশের অদ্ভুত আর আজব কিছু আইন জেনে নিন।

+100%-

law interestingআইন মানুষের উপকারের জন্য তৈরি করা হচ্ছে বা হয়েছে। মানুষের খারাপ ব্যবহার-কাজ বা উদ্যোগকে ধ্বংস করার জন্য আইন।
কিন্তু এমন কিছু আইন রয়েছে যা হাসির উপকরণ হিসেবে আত্বপ্রকাশ করেছে। ইংল্যান্ড,আমেরিকা বা এমন উন্নত দেশ সমূহে ”টর্ট আইনের” প্রয়োগ রয়েছে। আপনার শরীরে কেউ ছাদ থেকে পানি ফেলে দিল! বা আপনার সামনে এমন একটি কাজ করলো যা আপনার কাছে বিরক্তিকর বা আপনার চুল পরিমান ক্ষতি করলো! তারা এই জন্য আদালতে যেতে পারে। ক্ষতি পূরণের মামলা করে দিতে পারে। কারণ তাদের দেশে বড় বড় অপরাধ যেমন-জমি নিয়ে বা খুন,মারামারির মত ঘটনার ফলে মামলার সংখ্যা খুবই কম। তাই এমন ছোট ছোট মামলা নিয়ে ব্যস্ত থাকে।

কিন্তু আমাদের দেশে এই সব নিয়ে মামলা করার সময় কই?খুন,মারামারি,ভূমি নিয়ে মামলা করতে করতেই কোর্ট ভরে গেছে!

আসুন কিছু অদ্ভুত আইন জেনে নেই বিশ্বের বিভিন্ন দেশের–

১.কাঁচা পেঁয়াজ খেলে….
আমেরিকার অ্যারিজোনায় আইন রয়েছে, কোনো ছেলেমেয়ে কাঁচা পেঁয়াজ খেয়ে স্কুলে যেতে পারবে না। আইন ভঙ্গ করলে জরিমানা । ১৮৮০ সালে স্কুলগামী বাচ্চাদের জন্য কাঁচা পেঁয়াজ খাওয়া নিষিদ্ধকরণ আইন পাস হয়। এক সময় স্কুলে যাওয়ার পথে প্রচুর ছেলেমেয়ে রাস্তার পাশের খেত থেকে স্ক্যালিয়ন নামে এক ধরনের কাঁচা পেঁয়াজ কুড়িয়ে খেত। ফলে পেঁয়াজের ভুরভুর গন্ধে ভয়ানক অস্বস্তিতে পড়ে যেতেন শিক্ষকরা। এজন্য শেষমেশ এই কাঁচা পেঁয়াজ খাওয়া নিষিদ্ধকরণ আইন প্রবর্তন করা হয় স্কুলগামী ছেলেমেয়েদের জন্য।

২.বাচ্চা আইন…
জর্জিয়ায় একটা আইন রয়েছে, ক্লাসরুমে বাচ্চারা পড়াশোনার সময় ভুলেও তাদের মুখোমুখি হওয়া যাবে না। ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে একই বাথটাবে এক সঙ্গে দুই শিশুকে গোসল করাতে গেলে সেটা হবে ঘোর অন্যায়।

৩.রসুন সাহেবেও…
আমেরিকায় আরেকটা প্রাচীন আইন রয়েছে, রসুন খাওয়ার চার ঘণ্টার মধ্যে কেউ গির্জা, স্ট্রিট কিংবা থিয়েটার হলে যেতে পারবে না। ম্যাসাচুসেটসে অনেক পুরনো আরেকটা আইন রয়েছে, গির্জায় গিয়ে কেউ চীনা বাদাম খেতে পারবে না। চীনা বাদাম খেতে গেলে খোসা ভাঙতে শব্দ হয় বলেই হয়ত সেকেলে এই আইনের প্রবর্তন করা হয়।

৪.অদ্ভত..
আমিরিকার কিানেকটিকাট রাজ্যে কড়া আইন রয়েছে, কোনো বাচ্চা পা ওপরে তুলে হাতে হেঁটে রাস্তা পেরোতে পারবে না। এক সময় ছোটদের এ ধরনের প্রবণতা বেশি ছিল বলে কর্তৃপক্ষ এই আইন প্রবর্তনে বাধ্য হয়েছে।

৫.ভুমিকম্প…
মিশিগানে কঠোর আইন রয়েছে, যদি দোতলার চেয়ে উঁচু কোনো দালান তোলা হয়, তাহলে সেই দালানের প্রতিটা জানালায় একটা করে দড়ি ঝুলিয়ে রাখতে হবে।

৬.কক কক…
মেরিল্যান্ডে হোটেল রুমে মুরগি রাখা আইনত দণ্ডনীয় অপরাধ।

৭.সাবধান…
*ইিলিনয়িসের জিওনে কুকুর বা বেড়ালের দিকে কেউ জ্বলন্ত সিগারেট ছুঁড়ে দিতে পারবে না।
*মিশিগানের ডেট্রয়েটে কেউ কোনো কুমিরকে জোর করে আগুনের দিকে ঠেলে দিতে পারবে না।
*হিাওয়াই দ্বীপে কানের ভেতর কয়েন গুঁজে রাখা গুরুতর অপরাধ।
*ক্যালিফোর্নিয়ার সুসানভিলে সুড়ুৎ সুড়ুৎ করে সুপ খাওয়া স্থানীয়দের জন্য অমার্জনীয় অপরাধ

৮.সান দিয়েগোতে একটা আইন রয়েছে, রাস্তায় রাস্তায় ঘুরে গান গেয়ে পেট চালায়, তাদের অবশ্যই কাপড় পরতে হবে। কোন সমস্যা থেকে এই আইনের উদ্ভব হয়েছে, তা বোধ হয় ব্যাখ্যা না করলেও চলবে।

৯.আমেরিকার নিউইয়র্ক শহরে একটা অদ্ভুত আইন প্রচলিত আছে যে “”পুরুষ নারীর সাথে ভালোবাসার অভিনয় করলে জরিমানা হবে ২৫ ডলার। এ আইনে আরো আছে যে, পুরুষদের শহরের এদিক-সেদিক অযথা ঘোরা ও নারীদের সঙ্গে ভালোবাসার ভান করা যাবে না!!

১০.ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটা আইন আছে, প্রকাশ্যে কোনো ছেলেকে কোনো মেয়ের সাথে কথা বলতে দেখা গেলে ২৫ পয়সা জরিমানা, এই ২৫ পয়সা জরিমানা গুনেই ১৯২১/১৯৫০ সালের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা প্রেম করতো । আইনটি এখনো আছে তবে কার্যকারিতা নাই ।

এর বেশির ভাগ আইন অনেক পুরোনো। যার এখন আর কার্যকারিতা নেই। তাই আইন প্রয়োগ কারী সংস্থা এই সব নিয়ে আর ভাবে না। তবে এখন এই সব আইন অদ্ভুত আর মজার বলেই মানুষ মনে রাখছে।

তথ্য-গুগল মামুর মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট থেকে প্রাপ্ত।






Shares