Main Menu

নবীনগরে আওয়ামীলীগের পাল্টপাল্টি কমিটি গঠন নিয়ে দুই পক্ষে উত্তেজনা

+100%-
প্রতিনিধি :
ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার দু’টি ইউনিয়নে আওয়ামীলীগের পাল্টাপাল্টি কমিটি গঠন নিয়ে উভয় গ্রুপে উত্তেজনা বিরাজ করছে। এ বিষয়ে শুক্রবারের কমিটি বাতিলের দাবি জানিয়ে শনিবার (২৭.০৪.১৩) বিবদমান অপর গ্রুপ জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দের কাছে লিখিত আবেদন করেছেন।
জানা গেছে, উপজেলা আওয়ামীলীগের সম্মেলনকে সামনে রেখে গত বছরের ৪ নভেম্বর ইউনিয়ন সম্মেলনের মাধ্যমে আব্দুর রাজ্জাককে সভাপতি ও সালাউদ্দিন বাবুকে সাধারণ সম্পাদক করে উপজেলার বিদ্যাকুট ইউনিয়ন আওয়ামীলীগ এবং ২৩ নভেম্বর মো. আবুল হোসনকে সভাপতি ও অরুন পলাশকে সাধারণ সম্পাদক করে জিনদপুর ইউনিয়ন আওয়ামীলীগের নতুন কমিটি গঠন করা হয়। সে সময়ে উপজেলা আওয়ামীলীগের আহবায়ক আবদুর রউফ নবগঠিত ওই দুই কমিটিকে অনুমোদন দিয়ে চিকিৎসার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান। কিন্তু ওই দুই ইউনিয়নের বিবদমান আওয়ামীলীগের অপর গ্রুপ নবগঠিত ওই দুই কমিটিকে মেনে নেয়নি।
অত:পর কমিটি গঠনের দীর্ঘ পাঁচ মাস পর শুক্রবার (২৬.০৪.১৩) একই দিনে ওই দুই ইউনিয়নের বিবদমান আওয়ামীলীগের অপর গ্রুপের উদ্যোগে পাল্টা সম্মেলনের মাধ্যমে নতুন করে ওই দুই ইউনিয়ন আওয়ামীলীগের পাল্টা কমিটি গঠন করা হয়। গঠিত পাল্টা কমিটিতে বিদ্যাকুট ইউনিয়নে আবুল কাশেমকে সভাপতি ও প্রনয় কুমার ভদ্রকে সাধারণ সম্পাদক এবং জিনদপুর ইউনিয়নে গোলাম রব্বানীকে সভাপতি ও হারুনূর রশীদকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। নবগঠিত এ দুই কমিটি নিয়ে উভয় গ্রুপে উত্তেজনা দেখা দেয়। এ অবস্থায় নবগঠিত এই দুই কমিটি (শুক্রবারের) বাতিলের দাবি জানিয়ে আগের কমিটির (নভেম্বরে গঠিত কমিটি) নেতৃবৃন্দ জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে শনিবার (২৭.০৪.১৩) আবেদন করেন।
এ বিষয়ে বিবদমান উপজেলা আওয়ামীলীগের এক পক্ষের নেতা (গঠিত আগের কমিটির গ্রুপ) উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য এডভোকেট শিব শংকর দাস বলেন,‘গত নভেম্বর মাসে গঠিত ওই দুই ইউনিয়ন কমিটির অনুমোদন দিয়েছেন স্বয়ং আহবায়ক। সুতরাং ওই দুই কমিটিই  বৈধ কমিটি। উপজেলার যুগ্ম আহবায়কদের এ কমিটি বাতিলের কোন ক্ষমতা নেই।’
তবে শুক্রবারের (২৬.০৪.১৩) দুটি কমিটিকে অনুমোদন দেওয়া এবং সম্মেলনে উপস্থিত থাকা উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক এমএ হালিম বলেন,‘আমাদের সঙ্গে আলোচনা না করে আহবায়ক সাহেব ঘরে বসে ওই দুটি কমিটি অনুমোদন দিয়েছেন। তাই জেলা কমিটির নির্দেশে বিধি মোতাবেক ওই দুই কমিটি বাতিল করে আমরা শুক্রবার সম্মেলনের মাধ্যমে ওই দুই ইউনিয়নে নতুন দুটি কমিটি গঠন করে দিয়েছি।’
এ বিষয়ে জেলা কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মেজর (অব) জহিরুল হক খানের সঙ্গে একাধিকবার চেষ্টা করেও তার কোন বক্তব্য  নেওয়া যায়নি।






Shares