Main Menu

মহর্ষি মনোমোহন দত্তের ১৩৮তম জন্ম বার্ষিকী

+100%-

monmohanনবীনগর প্রতিনিধিঃ:মহর্ষি মনোমোহন ব্রাক্ষণবাড়ীয়া জেলার নবীনগরে সাঁতমোড়া গ্রামে বাংলা ১২৮৪ সনের মাঘ মাসে জন্মগ্রহণ করেন।জীবন সংসারে মাত্র ৩৩ বছর ছিলেন এই মহামানব।অথচ এই অল্প সময়ে প্রায়
হাজার খানেক গান,কবিতা এবং আধ্যাতিক সাধন প্রণালী এবং মনুষত্য অর্জনের পথের দিক লিখে গিয়েছেন মহর্ষি মনমোহন দত্ত।এই উপলক্ষে মহর্ষির তার জম্নস্থানে সোমবার (২৫/১) সাতমোড়া গ্রামের দুইদিন ব্যাপী মলয়া গানের রচয়িতা সাধক কবি মনোমোহন দত্তের ১৩৮ তম জন্মবার্র্ষিকী পালিত হচ্ছে।

এই অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যে বাংলাদেশসহ উপমহাদেশের বেশকয়েকটি দেশের ভক্তবৃন্ধ উপস্থিত হয়েছেন বেলতলায়। মহর্ষি মনোমোহন দত্তের পূর্বপুরুষ ঢাকা
সোনারগাঁয়ের জমিদার রাজবল্লভ দত্ত।জমিদারির মোহ কাটিয়ে চলে আসেন তিনি সাতমোড়া গাঁয়ে রাজভল্লবের পুত্র বৈদ্যনাথ দত্তের কাছে।সংগীত প্রিয় বৈদ্যনাথের পুত্র পদ্মনাথ দত্ত।পেশায় কবিরাজী, আধ্যাত্মবাদে সমর্পিত প্রাণ। ওনি মৃত্যুর সাতদিন আগেই নিজের মৃত্যুর দিনক্ষণ বলে গিয়েছিলেন। পদ্মনাথের পুত্র মনোমোহন দত্ত মহর্ষি ও সাধক কবি।

প্রতি বছরই এ সাধকের জন্মোৎসবে দেশবরেণ্য সাধু-মহন্ত, কবি, সাহিত্যিক, সাংবাদিক, বুদ্ধিজীবী অংশ নেন। মনমোহনের পূর্ব পুরুষ ছিলেন ঢাকার সোনারগাঁওয়ের জমিদার রাজ বল্লভ দত্ত। জমিদারি মোহ কাটিয়ে রাজ বল্লভ দত্ত এক দিন চলে আসেন সাতমোড়া গ্রামে।






Shares