Main Menu

নবীনগরে সরকারি খাল ভরাটের অভিযোগ

+100%-

মিঠু সূত্রধর পলাশ : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার ইব্রাহিমপুর গ্রামের মরাখাল নামে একটি পুরাতন সরকারি খাল ভরাটের অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগ সূত্রে ও সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার ইব্রাহিমপুর গ্রামের পুরাতন একটি খাল,সরকারি ম্যাপে যার নং ৬০৭৪,৬০৭৩,৫৯৭৫ দাগের কৃষিজমির পানি নিষ্কাশনের পথ ছিলো এই খালটি। জানা যায়, খালটির মাঝামাঝি স্থানে গত এক বছর পূর্বে লিল মিয়া, রহমত আলী, অলিউল্লা নামের এলাকাটির সংঘবদ্ধ প্রভাবশালীরা খালটি ভরাট করে ফেলে। খালটি ভরাটের ফলে এলাকাটির কৃষিজমির পানি নিষ্কাশন বন্ধ হওয়া সহ নানান সমস্যায় পরেছে এলাকার লোকজন। এই খালটি পুনরুদ্ধারের জন্য এলাকার কবির আহমদ সহ আরো অনেক কৃষক নবীনগর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগকারি কৃষক কবির আহমদ, শিমুল মজুমদার, মোমেন মিয়া, কবির মোল্লা, কাউছার মিয়া সহ আরো অনেকেই জানান, এই খালটি ভরাটের কারনে আমাদের এলাকার কৃষি জমির পানি নিষ্কাশন একেবারেই বন্ধ হয়েগেছে। অভিযোগের পর সরকারি লোকজন এসে খাল ভরাট বন্ধ করলেও,তারা চলে গেলে রাতের আধাঁরে আবারো বালু ফেলে খালটি ভরাট করে ফেলে। তারা জানান, এই খাল উদ্ধার না হলে আমাদের এলাকার প্রায় পঞ্চাশ একর ফসলি জমি নষ্ট হয়ে যাবে। আর ফসল ফলাতে না পারলে ছেলে-মেয়ে নিয়ে আমরা না খেয়ে মরবো।

চেয়ারম্যান মো. আবু মোছা বলেন, এলাকায় এই খালটি গরু মরা খাল হিসেবে পরিচিত। এ ভাবে খাল ভরাট হলে এলাকার কৃষি আবাদ বন্ধ হয়ে যাবে।

এ বিষয়ে উপজেলা সহকারি কমিশনার(ভূমি) মাহামুদা জাহান জানান, এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনিয় ব্যবস্থা নেওয়া হবে।






Shares