Main Menu

নবীনগরে খারঘর গণহত্যা দিবস পালিত

+100%-
মিঠু সূত্রধর পলাশ , নবীনগর প্রতিনিধি: ১০ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার খারঘর গণহত্যা দিবস। দিবসটি স্মরণে খারঘর গণকবর সংরক্ষণ কমিটি শহীদদের স্মৃতিস্তম্ভে পুস্পার্ঘ নিবেদন ও এতিমদের মধ্যে খাদ্য বিতরণ, বৃক্ষরোপন কর্মসুচি পালন করে । ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানী হানাদার বাহিনীর গণহত্যা, নারী নির্যাতন লুট ও অগ্নিসংযোগের নিষ্ঠুরতম ঘটনার স্বাক্ষী নবীনগর উপজেলার খারঘর গ্রামবাসী।
১৯৭১ এর ১০ অক্টোবর নবীনগর উপজেলার বড়াইল বাজার ক্যাম্পের মুক্তিযোদ্ধাদের সাথে পাকিস্তানী বাহিনীর এক অসম যুদ্ধের পর পাকিস্তানী বাহিনী গ্রামটিতে প্রবেশ করে অর্ধশতাধিক নিরিহ গ্রামবাসিকে নির্মমভাবে হত্যা করে। যুদ্ধে দুইজন সশ্রস্ত্র মুক্তিযোদ্ধা পাকিস্তানী বাহিনীর কাছে বন্দী ও ৫জন আনসার সদস্য শহীদ হন।
দিবসটি স্মরণে খারঘর গণকবর সংরক্ষণ কমিটি শহীদদের স্মৃতিস্তম্ভে পুস্পার্ঘ নিবেদন ও এতিমদের মধ্যে খাদ্য বিতরণ ও বৃক্ষরোপন কর্মসুচি পালন করে । এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, যুদ্ধকালীন বড়াইল ক্যাম্প কমান্ডার আল-মামুন সরকার।বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবু হোরাইরাহ। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান , মুক্তিযোদ্ধা , আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।






Shares