Main Menu

নবীনগরের জিনোদপুর ইউনিয়নে কৃষক প্রশিক্ষণ ও বীজ বিতরণ

+100%-

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নবীনগরের উদ্যোগে উপজেলার জিনোদপুর ইউনিয়নে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আবু তাহেরের সভাপতিত্বে কৃষক প্রশিক্ষণ ও শতাদিক কৃষকের মাঝে বীজ বিতরণ করা হয়। নবীনগরের তিনটি ইউনিয়নের কৃষক এ প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর বিজ্ঞানীগণ আধুনিক পদ্ধতিতে আউশ ধান উৎপাদন ও বীজ সংরক্ষণ বিষয়ে বক্তব্য প্রদান করেন।

এ সময় বিজ্ঞানীরা আউশ মৌসুমের স্বল্প জীবনকালীন জাত বিনাধান-১৯ ও বিনাধান-২১ এর চাষাবাদ পদ্ধতি সম্পর্কে আলোচনা করেন। বক্তরা বলেন স্বল্প জীবনকালীন ধানের সঠিক ফলন পাওয়ার জন্য ২২-২৫ দিন বয়সের চারা রোপন করা প্রয়োজন। পোকা-মাকড় ও রোগ প্রতিরোধের জন্য সুষম সার ব্যবহার ও জমিতে পার্সিং স্থাপন করা প্রয়োজন। তাছাড়া ধানের টুংরো রোগ প্রতিরোধের জন্য বীজ তলায় ও মূল জমিতে মিপসিন অথবা সানটাপ ব্যবহারের পরামর্শ দেন। এ প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর কুমিল্লা উপকেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃষিবিদ মো. হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।

তাছাড়া প্রতিষ্ঠানটির বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষি আব্দুর রাকিব, কাজী তাহমিনা আক্তার ও অর্পিতা সেন বক্তব্য প্রদান করেন। প্রশিক্ষণ শেষে তিন ব্যাচে শতাধিক কৃষকের মাঝে চালকুমড়া, চিচিঙ্গা, দেঢ়শ, আদা ইত্যাদি সবজি ও মসলার বীজ বিতরণ করেন।প্রেস রিলিজ






Shares