Main Menu

নবীনগরে বেপরোয়া স্পীডবোট চালকরা, অসহায় ও জিম্মি যাত্রীরা

+100%-

মিঠু সূত্রধর পলাশ নবীনগর প্রতিনিধি: ভৈরব ২শ আর ব্রাহ্মণবাড়িয়া ১৭০ টাকা। সাথে ব্যাগ থাকলে ওইডারও ভাড়া দিতে হবে। গেলে টিকেট লন,না গেলে সরেন। বিল্লাল মিয়া নামে এক যুবক (স্পীডবোর্ট চালক) সিগারেট টানতে টানতে যাত্রীদের এসব কথা বলছিলেন।
ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে থেকে প্রতিদিন দ্রুত নৌপথে জেলা শহর ব্রাহ্মণবাড়িয়া ও ভৈরব নদী পথে স্পীডবোর্টে যাতায়ত করেন প্রায় হাজার-হাজার যাত্রী।
সরেজমিনে গিয়ে দেখা যায়, যাত্রীদের নিরাপত্তায় নেই কোন লাইফ জ্যাকেট বা যাত্রী সুরক্ষার ব্যবস্থা। এছাড়াও নবীনগর বোট ঘাটের প্রায় সব গুলি বোটই ফিটনেস বিহিন। এই ফিটনেস বিহিন স্পীডবোট গুলিতে প্রতিদিনই যাতায়ত করতে গিয়ে প্রায়শই হয়রানির শিকার হচ্ছেন যাত্রীরা। অনেক সময় দেখা যায় মেঘনা বা তিতাসের মাঝ নদীতে ঘন্টার পর ঘন্টা ফিটনেস বিহিন স্পীডবোট নষ্ট হয়ে পরে রয়েছে।
নবীনগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আসাদুজামান কল্লোল জানান,৮-১০ জন যাত্রী বহনের কথা থাকলেও, কিছ বোট ১০-১২ জন ও কিছু বোট ১৪-১৮ জন যাত্রী নিয়ে যাতায়ত করেন। একজন যাত্রী কম হলেও তারা বোট ছাড়েন না। সাথে যে কোন আকারের ব্যাগ থাকলেও তার ভাড়া দিতে হয়।
আমেনা খাতুন নামে আরেক যাত্রী জানান, আমার কাছে (এক হাজার টাকানোট) খুচরা না থাকায় আমাকে বোটের টিকেট দেওয়া হোচ্ছে না। তা ছারা প্রায়ই লাইনের বোট নাই বলে নবীনগর থেকে ভৈরব যাওয়ার ভাড়া ২শ টাকার পরিবর্তে নেয়া হয় আরাইশ টাকা নেওয়া হয়। প্রতিবাদ করলে আমাদের সাথে খারাপ ব্যবহার ও হয়রানি করা হয়, যেন দেখার কেউ নেই।
নবীনগর স্পীডবোট মালিক সমিতির সভাপতি মো. আবু সায়েদ জানান, যাত্রীদের কেউ হয়রানি করলে ও বেশি যাত্রী নিয়ে বোট চলাচলের বিষয়ে কেউ অভিযোগ দিলে আমরা তার বিরোদ্ধে ব্যবস্থা নেবো। ভৈরব ২শ এবং ব্রাহ্মণবাড়িয়া ১৭০টাক ভাড়া বেশি হবে কেন। এই ভাড়ার কথা প্রশাসনও জানেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাসুম জানান, প্রায়ই শুনা যায় তারা যাত্রীদের হয়রানি করে। নবীনগর থেকে যাতায়তের জন্য বোটের ভাড়াটা অনেক বেশি। এবিষয়ে আমাদের মাসিক আইনশৃংখলা সভায় আলোচনা করা হবে।সভায় একটি তদন্ত কমিটি গঠন করা হবে। পাসাপাসি বোট ঘাটেও একটি সভা আহবান করা হবে,যাতে যাত্রীরাও তাদের অভিযোগ গুলি বলতে পারে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares