Main Menu

অপেক্ষা শেষ, এসে গেল iPhone 7, iPhone 7 Plus

+100%-

541ডিজিটাল ডেস্ক: বুধবার মাঝরাতে তৈরি হল স্মার্টফোন প্রযুক্তির নয়া ইতিহাস। অ্যাপল সিইও টিম কুকের পৌরোহিত্যে বর্ণাঢ্য অনুষ্ঠানে আত্মপ্রকাশ ঘটল বহু প্রতীক্ষিত iPhone 7 এবং iPhone 7 Plus-এর। লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে তার সাক্ষী থাকল গোটা বিশ্ব।

এদিন মঞ্চে পৌঁছে অনুষ্ঠানের মূল সুরটি বেঁধে দিলেন কুক। তারপর একে একে ডাক পড়ল অ্যাপলের শীর্ষ স্থানীয় কর্তাদের। সংস্থার নানান অত্যাধুনিক গ্যাজেটস, ডিভাইস এবং সাম্প্রতিক সংযোজন সম্পর্কে বিশদ হলেন সকলে।

কুকের ডাকে মঞ্চে এলেন অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফর ওয়ার্ল্ডওয়াইড মার্কেটিং ফিল শিলার। iPhone7-এর ১০টি নয়া ফিচার সম্পর্কে জানালেন শিলার।

iPhone7-এর অল অ্যালুমিনিয়াম বডি, সম্পূর্ণ নতুন প্রক্রিয়ায় যা তৈরি হয়েছে। ফিনিশিং আনতে ব্যবহার করা হয়েছে রোটেশনাল থ্রি-ডি পলিশিং প্রযুক্তি। ২টি রঙে পাওয়া যাবে iPhone7– গ্লসি ব্ল্যাক এবং জাস্ট ব্ল্যাক।54

শিলার জানালেন, রি-ইঞ্জিনিয়ার্ড হোম বাটন এখন প্রেশার-টাচ সেন্সিটিভ। এই বাটনে রয়েছে নয়া ট্যাপটিক ইঞ্জিন।

এবার iPhone 7-এর নতুন ক্যামেরা সেটআপ সম্পর্কে কিছু কথা। এই ক্যামেরা কাজ করবে হাই-স্পিড সেন্সরের সাহায্যে, যা ৩০% বেশি ক্ষমতা সম্পন্ন। Quad-LED, ট্রু টোন ফ্ল্যাশ, ৫০% বেশি আলো। ক্যামেরার ‘মস্তিষ্ক’ হল অ্যাপলের নিজস্ব ডিজাইন করা ইমেজ সিগন্যাল প্রসেসর (আইএসপি)।s

ল্ট্রা কুল ক্যামেরা ফিচার্স। রয়েছে ডুয়াল ক্যামেরা সেটআপ। দু’টি ক্যামেরাই ১২ এমপি মডিউলের। একটি ওয়াইড অ্যাঙ্গল, অন্যটি টেলিফোটো লেন্সের সুবিধাযুক্ত। ২x অপটিক্যাল জুম যা ১০x সফ্টওয়্যার জুমে পরিণত করা যায়। অপটিক্যাল ও সফ্টওয়্যার জুমের সাহায্যে উন্নত মানের ছবি এবং লো-লাইট পারফরম্যান্স এখন সহজলভ্য। তা ছা্ড়া লাইভ ফোটো তুলে, পরে তা এডিট করার সুবিধাও রাখা হয়েছে দু’টি ফোনেই।

iPhone 7-এ রয়েছে রেটিনা এইচডি ডিসপ্লে, যা ২৫% বেশি উজ্জ্বল। এতে রয়েছে উন্নত কালার ম্যানেজমেন্ট এবং থ্রি-ডি টাচ।

iPhone 7 ধুলো ও জল নিরোধক।

iPhone 7-এ রয়েছে স্টিরিও স্পিকার্স যা ডিসপ্লের একদম ওপরে এবং একেবারে নিচে রাখা হয়েছে।

এই ফোনে রয়েছে অ্যাপল এয়ারপড্‌স। অ্যাপল-ডিজাইনড W1 চিপের সাহায্যে চলা এয়ারপড্‌সের সঙ্গে থাকছে আইআর সেন্সরস। টাচ-এ সাড়া দিতে রয়েছে মোশন অ্যাক্সিলেরোমিটার্স। এর সাহায্যে ইউজার Siri। সিঙ্গল চার্জে ৫ ঘণ্টা প্লে-ব্যাকের সুবিধা মিলবে। এছাড়া রয়েছে বিট্‌স হেডফোন্‌স।

এবার আসা যাক অ্যাপল পে-র কথায়। জাপানে চালু হয়েছে যাত্রী পরিবহণের খরচ মেটানোর ব্যবস্থা।

5412
iPhone 7-এ রয়েছে A10 চিপ, নতুন 64-bit কোয়াড-কোর সিপিইউ যা iPhione 7 ও iPhione 7 Plus-এর মূল শক্তি ভাণ্ডার। ২টি হাই-পারফরম্যান্স কোর এবং ২টি পাওয়ার-এফিশিয়েন্ট কোর রয়েছে, যা অ্যাপল-ডিজাইনড পারফরম্যান্স কন্ট্রোলার দ্বারা নিয়ন্ত্রিত। রয়েছে একটি সিক্স-কোর জিপিইউ। A-9-এর চেয়ে ৫০% দ্রুত অথচ তার অর্ধেক পাওয়ার ব্যবহার করে।

শেষ হল iPhone 7 iPhone এবং 7 Plus লঞ্চিং অনুষ্ঠান। মঞ্চ থেকে বিদায় নিলেন টিম কুক ও তাঁর সঙ্গীরা।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares