Main Menu

কী বার্তা দিয়ে গেল ব্রাহ্মণবাড়িয়া?

+100%-

78e0ed4eea0eb5313f7cc383e79e8265-16ব্রাহ্মণবাড়িয়ায় মাদ্রাসাছাত্রদের রাগের ধ্বংস-ছবি দেখে প্রায় সবাই হতভম্ব। কিন্তু এমন ঘটনা কি নতুন? মাত্র কয়েক মাস আগে টাঙ্গাইলের কালিহাতীতে পুলিশের বিরুদ্ধে ক্ষোভের এমন বিস্ফোরণ কি ঘটেনি? তবে থানা বা সরকারি স্থাপনায় আগুন স্বতঃস্ফূর্ত সাধারণ মানুষ দেয় না সাধারণত। এর জন্য দলের বা উদ্দেশ্যবাদী লোকের হাত ও উসকানি লাগে। ব্রাহ্মণবাড়িয়ার ওস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গনে হামলার সময় মাদ্রাসাছাত্রদের সঙ্গে এ রকম কিছু বহিরাগত জিনস-শার্ট পরা যুবককে দেখা গেছে বলে বিভিন্ন সূত্রের খবর। বিক্ষোভের মানুষ মুখ লুকায় না। ব্রাহ্মণবাড়িয়ার মাদ্রাসাছাত্রদের মধ্যে বহিরাগতরা কারা ছিল, তদন্তকারীরা তা খুঁজে দেখতে পারেন।
হত্যার চেয়ে শোকের আর ঘৃণার আর কী হয়? এক ছাত্রের মৃত্যুর শোক আর ক্রোধ আশপাশের মাদ্রাসাছাত্রদেরও খেপিয়ে তুলল। তাতে মাদ্রাসার শিক্ষকনেতাদের পরোক্ষ সমর্থন থাকাও অসম্ভব নয়। পাড়ার ছেলেরাও যোগ দেওয়ায় তারা অপ্রতিরোধ্য হয়ে ওঠে। পরদিন সকাল থেকে তারা শয়ে শয়ে বেরিয়ে পড়ল; শহরজুড়ে তাণ্ডব চালাল। এরই একপর্যায়ে আবির্ভাব ঘটল বহিরাগত কিছু যুবকের। পোড়ানো হলো উপমহাদেশের পরম শ্রদ্ধেয় সংগীতসাধক ওস্তাদ আলাউদ্দিন খাঁর স্মৃতিবিজড়িত অনেক সামগ্রী। রেলস্টেশনসহ অন্যান্য ক্ষতিও কম নয়। তাহলেও যারা হত্যা নিয়ে নীরব, তারা সংস্কৃতির ক্ষতি নিয়ে সরব। যারা হত্যার প্রতিবাদ করেছেন, তাঁরা লাগামছাড়া বিক্ষোভের সমালোচনা কম করছেন। জীবন ও সংস্কৃতির মূল্যের তুলনায় যাব না। ভাষার জন্য যে দেশের মানুষ জীবন দেয়, সে দেশে জীবন, সংস্কৃতি ও অধিকার মোটেই আলাদা ব্যাপার নয়। তাই হত্যা ও ধ্বংসের প্রতিবাদ একসঙ্গেই করতে হবে। বলতে হবে, আমাদের নামে আর হত্যা ও ঐতিহ্য ধ্বংস নয়। আমাদের এখন এমন চেতনা ও রাজনীতি দরকার, যা জীবন আর সংস্কৃতিকে এক করে দেখবে ও বাঁচাবে। মানুষই সংস্কৃতির জন্ম দেয়, সংস্কৃতিরই দায় মানুষের পক্ষে থাকবার।
প্রাণের চেয়ে বড় ক্ষতি নেই। বিগত জীবন আর ফিরে আসে না। ওস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গনের স্মৃতিচিহ্নগুলোও ফিরে আসবে না। মাদ্রাসাছাত্রের প্রাণও প্রাণ, সে-ও বাংলাদেশের নাগরিক এবং তার মৃত্যু হয়েছে হামলার শিকার হয়ে। অভিযোগ আছে, ছাত্রাবাসে পুলিশ ও বহিরাগতদের যৌথ অভিযানে তার মৃত্যু হয়। হত্যা হিসেবেই একে দেখতে হবে। পাশাপাশি শহরজুড়ে রেললাইন, সাংস্কৃতিক প্রতিষ্ঠান, সরকারি, রাজনৈতিক ও এনজিওর দপ্তর ভাঙাকে নৈরাজ্যই বলতে হবে। দুই ঘটনারই বিচার দরকার।
এ ঘটনা সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য সতর্কসংকেত। যেকোনো জায়গায় তিল পরিমাণ সংঘর্ষ থেকে দাবানল লেগে যেতে পারে। পরিস্থিতি অনেকটা মাইনফিল্ডের মতো, কখন কোথায় অসতর্ক পা ফেলেছ তো দুম করে বিস্ফোরণ!
বিক্ষিপ্ত সংঘর্ষ দিয়েই ঘটনাটা শেষ হয়ে যেতে পারত, যদি পুলিশ এবং ছাত্রলীগ বাহাদুরির লোভ সামলাত। প্রথম দফা সংঘর্ষের পর মীমাংসার উদ্যোগ নেওয়ার বদলে তারা রাতের অন্ধকারে ছাত্রাবাসের ফটক ভেঙে ঘুমন্ত ছাত্রদের ওপর হামলে পড়ল। জামিয়া ইউনুছিয়া নামের ওই মাদ্রাসার প্রিন্সিপালের অভিযোগ, ওই সময় মাসুদুর রহমান নামের এক ছাত্রকে লাথি দিয়ে ভবনের ওপর থেকে ফেলে দিলে তার মৃত্যু হয়। ঘটনাক্রমে ছাত্রটি মাদ্রাসার হাফেজ।
এ বিষয়ে অনেক আলোচনা হয়েছে। এমন ঘটনা কেমন করে ঘটে, তার সূত্রটা কিন্তু ধরা দিল না। শহরবাসীর অবাক হওয়াটা বোঝা যায়। একটা সাধারণ শান্তিপূর্ণ দিন হঠাৎ দুমড়ে-মুচড়ে গেল ক্ষোভের বিস্ফোরণে। পুলিশ-ছাত্রলীগ বনাম মাদ্রাসাছাত্রদের সংঘর্ষ ছড়িয়ে পড়ে সরকার ও প্রশাসনের বিপক্ষে। দুই পর্বে দুই দিন সহিংসতা চলল। নিহত হলো এক ছাত্র, আহত অনেক। ছাত্র-তরুণদের সহিংস বিক্ষোভ ও জ্বালাও-পোড়াও বাংলাদেশ অতীতেও দেখেছে। কিন্তু নৈরাজ্য সৃষ্টি করে কিছু আদায় করা যায়নি কখনো। যে আন্দোলন ভয় ছড়ায়, সেই আন্দোলনে মানুষ আসে না।
এই হতভম্বকর পরিস্থিতির দায় সরকারেরও। যে কেউ যে কাউকে খুন করতে পারবে না, করলেও পার পাবে না। এ জন্যই পুলিশ-প্রশাসন ও জনপ্রতিনিধিদের প্রতি ভরসা রাখা হয় এবং তাদের নির্দেশ মানা হয়। স্বাভাবিক পরিস্থিতি হঠাৎ দাঙ্গার ত্রাসে ডুবে যায় কীভাবে? সরকারি সংস্থাগুলো তখনই পরিস্থিতি পরিমাপ করতে পারে না, যখন তারা বিচ্ছিন্ন হয়ে থাকে। ব্রাহ্মণবাড়িয়ার ওই দুটি দিন প্রশাসন কী করেছিল? তাদের যদি জনগণের ওপর, পুলিশের ওপর, সরকারি দলের কর্মীদের ওপর নিয়ন্ত্রণই না থাকে, তাহলে কীভাবে আওতার বাইরের মাদ্রাসা ছাত্রদের তারা সামলাবে? সারা দেশের গ্রাম-মহল্লা কি শহর-মফস্বলে হঠাৎ নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি হওয়া ঠেকাতে কী প্রস্তুতি আছে প্রশাসনের? গত কয়েক বছরে বারেবারেই তো এমন সহিংস ঘটনা ঘটেছে। কোনো ক্ষেত্রেই তো দেখা যায়নি যে, ক্ষয়ক্ষতির আগেই ঘটনার রাশ ধরা গেছে। জনবিচ্ছিন্ন প্রশাসন ও গজদন্ত মিনারবাসী রাজনীতি ছাড়া নৈরাজ্য বিস্তৃত হতে পারে না।
বলপ্রয়োগের পথ ছাড়া উত্তেজনা মোকাবিলার আর কোনো পথ তাদের জানা নেই। প্রতিষ্ঠিত আইন-রাজনীতি ও নৈতিকতা যখন মানুষের অসন্তোষ মেটাতে পারে না, তখনই প্রান্তিক জনসাধারণ ওই সভ্যতা ও নৈতিকতা ত্যাগ করে। ব্রাহ্মণবাড়িয়ায় আমরা এটাই দেখেছি। মাদ্রাসা শিক্ষার্থীরা যদি আদব ও নৈতিকতায় নিজেদের উন্নত ভাবেন, তাহলে কী করে ছাত্রলীগ-ছাত্রদলের মতো ভাঙচুরের পথে যান? ব্রাহ্মণবাড়িয়া বারেবারেই এ ধরনের সহিংসতার কবলে পড়েছে, বারেবারেই মাদ্রাসাছাত্ররা সেখানে সহিংসতার হাতিয়ার ও শিকার দুটোই হয়েছে।
বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতির ব্যর্থতা এই, এখানে বলপ্রয়োগ বা পাল্টা সহিংসতা ছাড়া আর কোনো রাজনৈতিকতা, শাসনতরিকা বা প্রতিবাদের উপায় কারও জানা নেই। সমাজে ও রাজনীতিতে তাই আদিম হিংসার নৃত্য দেখা যাচ্ছে। এই আদিমতা আসলে ক্ষমতা দেখানোর আদিম অভ্যাসেরই আয়না-ছবি। ক্ষমতা যখন মানুষকে অসহায় করে তোলে, তখন সেই সব মানুষ নির্ভয় ও নির্লজ্জ হয়ে পাল্টা ক্ষমতা জাহির করে। অথবা পুলিশের হাতে নির্যাতিত ব্যাংক কর্মকর্তা রাব্বীর মতো ভয়ে ‘অস্বাভাবিক’ রকম গুটিয়ে যায়। ব্রাহ্মণবাড়িয়ায় দুই পক্ষের সহিংসতার বিচার আদালত করবেন, কিন্তু যে হিংসার তেজস্ক্রিয়তা সমাজে ছড়িয়ে পড়ছে, তার চিকিৎসা করা রাজনীতির কাজ।
এমন সহিংসতার উৎস যাঁরা খোঁজেন, তাঁদের জন্য একটি গল্প। এক শ্রমিককে চোর বলে সন্দেহ করে ম্যানেজার। প্রতি সন্ধ্যায় কারখানা ছাড়ার সময় তার ট্রলিটি ভালো করে তল্লাশি চালানো হয়। কিন্তু কিছুই মেলে না। একদিন তারা অবাক হয়ে আবিষ্কার করে, শ্রমিকটা ট্রলিতে করে কিছু নিচ্ছে না বটে, সে আসলে ট্রলিটাই চুরি করছে! আমাদের সমাজ ওই ট্রলির মতো। সহিংসতার বীজ সমাজের কোনো একক গোষ্ঠীর মধ্যে খুঁজে লাভ নেই, পুরো সমাজ-রাজনীতিই সহিংস হয়ে উঠছে।

ফারুক ওয়াসিফ: সাংবাদিক ও লেখক।






Shares