Main Menu

২০২১ সালে প্রকাশিত আশরাফ আহমেদের নতুন দুটি বই

+100%-

ব্রাহ্মণবাড়িয়ার সন্তান ও যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক ডঃ আশরাফ আহমেদের নতুন দুটি বই এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে। প্রথমটির নাম ‘মহাজনের ছায়াতলে’, বিভিন্ন গুণীজনের জীবনের বিশেষ বিশেষ দিক নিয়ে লেখা।

নিজের জীবনকে লেখক একক কোনো সত্তা মনে করেন না। তাঁর জীবনটি অসংখ্য ব্যক্তির অকৃপন ও নিঃস্বার্থ স্নেহ-ভালোবাসার সম্মিলিত একটি প্রকাশ। জন্মের পর থেকে আজ পর্যন্ত যেসব ব্যক্তি তাঁর জীবনকে ঐশ্বর্যমণ্ডিত করেছেন, কৃতজ্ঞতা স্বরূপ তাঁদের কয়েকজনের সাথে লেখকের সম্পর্কের কিছু তথ্য মহাজনের ছায়াতলে বইতে তুলে ধরেছেন। এঁদের মাঝে যেমন আছেন তাঁর শিক্ষক, বাল্যবন্ধু, এবং পরিণত বয়সে সংস্পর্শে আসা বয়োজ্যেষ্ঠ কিছু প্রথিতযশা গুণী ব্যক্তি, তেমনি রয়েছেন লেখকের মা-বাবা। উল্লেখযোগ্য ব্যক্তিবর্গের মাঝে আছেন সাবেক তত্বাবধায়ক সরকার প্রধান ডঃ ফখরুদ্দিন আহমেদ এবং সদ্যপ্রয়াত ভয়েস অব আমেরিকার জ্যেষ্ঠ সাংবাদিক সৈয়দ জিয়াউর রহমান। সম্পূর্ণ ব্যক্তিগত সম্পর্ক ও অভিজ্ঞতা প্রসূত হলেও তাঁদের বৈচিত্রপূর্ণ জীবন কাহিনির উল্লেখ থাকায় বইটি সার্বজনীনতা পাবে বলে ধারণা করা যায়। স্থান, কাল, ও পরিবেশের বিচারে লেখাগুলোয় বাংলাদেশ ও আমেরিকার বাঙালি সমাজ ও জীবনের কিছু স্থিরচিত্রেরও পরিচিতি পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ, প্রকাশ করেছে আগামী প্রকাশনী। সহরোয়ার্দি উদ্যানে আগামী প্রকাশনীর ৭ নম্বর প্যাভিলিয়ন, এবং রকমারি ডট কম ও বাতিঘরে পাওয়া যাচ্ছে।

নতুন দ্বিতীয় বইটির নাম ‘নায়িকা’। নয়টি গল্প নিয়ে এটি লেখকের প্রথম ই-বুক। সমাজ, সাহিত্য, ধর্ম, আইন-আদালত, ও রাজনীতির ভিন্ন ভিন্ন আঙ্গিকের গল্পগুলোতে আছে প্রেম, বিবাহ, বিরহ, ঘৃণা, মৃত্যু, ও রোমাঞ্চ। ব্যঙ্গরস ও নাটিকীয় ভঙ্গীতে যৌতুক প্রথাকে তীরষ্কার করা হয়েছে ‘নায়িকা’ গল্পে। বিবাহিত নরনারীর বিচিত্র মনোজগত, পারস্পরিক অবিশ্বাস ও দুঃখজনক বা সুখকর পরিণতি বিধৃত হয়েছে দুটি গল্পে। স্বাস্থ্য, ধর্ম ও আইনকে একই কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে ‘রিমান্ড কাহাকে বলে’ গল্পে। কালীদাসের মেঘদূতের কাছে সবকিছু প্রকাশ করে অন্তিম বিরহ থেকে মুক্তি খুঁজতে চেয়েছে ‘শিউলীর অন্তর্দাহ’ গল্পে। নিখাদ প্রেম ও বিরহ-নির্ভর ভিন্নধর্মী গল্পের একটি ঘটেছে আমেরিকায়, অপরটি বাংলাদেশে। সত্য ঘটনার সাথে একাকার হয়ে গেছে লেখকের কল্পনার ফানুস। বইটির প্রচ্ছদ এঁকেছেন আশিকুজ্জামান, প্রকাশক বইয়ের হাট। ইংরেজিতে ‘নায়িকা-আশরাফ-আহমেদ’ লিখে খোঁজ করলে ১.৯৯ ডলারের বিনিময়ে বইটি এমাযনে কিন্ডল বুক এবং গুগলে গুগল-বুক হিসেবে নামানো বা ডাউনলোড করে পড়া যায়।

এই দুটি নিয়ে লেখকের প্রকাশিত বাংলা বইয়ের সংখ্যা ১২।






Shares