Main Menu

কাতারে পবিত্র ঈদুল আজহা উদযাপন 

+100%-
আমিন ব্যাপারী,কাতার প্রতিনিধি::  বছর ঘুরে এলো পবিত্র ঈদ, কিন্তু প্রতিবছরের ন্যায় এবার ঈদে নেই অন্যরকম আনন্দ। মহামারী করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্ব নিস্তব্ধ।তাই এ বছর পবিত্র ঈদুল আজহার নামাজ পড়তে হয়েছে সামাজিক দূরত্ব বজায় রেখে।
মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ কাতারে করোনার প্রভাবে সর্বোচ্চ সর্তকতা ও সামাজিক দূরত্ব বজায় রেখে ৪০১ টি মসজিদ ও ঈদগাহ ময়দানে ঈদের জামাত আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লীরা। অন্যান্য বছরের তুলনায় এবছর মসজিদের সংখ্যা সীমিত হওয়ার কারণে অনেক প্রবাসীকে নামাজ আদায় করতে হয়েছে নিজ নিজ বাসার মধ্যে অবস্থান করে অন্যরকমের ঈদের আনন্দ উপভোগ করলো প্রবাসীরা। তাছাড়া করোনার কারণে দীর্ঘ তিন মাস পর থেকে কয়েক ধাপে কাতারের মসজিদ গুলো খুলে দেওয়া হয়েছে সামাজিক দূরত্ব বজায় রেখে।
এ বছর যারা জামাতে নামাজ আদায় করতে হয়েছে তাদের অবশ্যই বাসায় থেকে জায়েনামাজ, করোনা প্রতিরোধক অ্যাপস এহতেরাজ ও দুই ফুট দূরত্ব বজায় রেখে বসা এবং মাস্ক ব্যবহার ছিল বাধ্যতামূলক। শুক্রবার স্থানীয় সময় ভোর-৫:১৫ মিনিটে ঈদের নামাজ শুরু হয়।
অন্যদিকে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আল ওয়াজবা ঈদগাহে   ঈদুল আজহার জামাতে অংশগ্রহণ করেন।
আর এই বছরের ঈদ প্রবাসীদের মনে স্মৃতি হয়ে থাকবে। করোনা একদিন চলে যাবে এই বিশ্ব থেকে কিন্তু এই করোনা প্রাদুর্ভাবে কথা মানুষ যুগ যুগ মনে রাখবে।হয়তো এটাই ছিল মহান সৃষ্টিকর্তার একধরনের পরীক্ষা।





Shares