Main Menu

কাতারে”মেড ইন বাংলাদেশ”প্রবাসীদের মিলনমেলা

+100%-

আমিন ব্যাপারী, কাতার প্রতিনিধি::মধ্যপ্রাচ্যের তেল ও গ্যাস সমৃদ্ধ দেশ কাতারে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধি এবং বাংলাদেশের উল্লেখযোগ্য রপ্তানি পণ্যের বাজার তৈরির লক্ষ্যে রাজধানী দোহার আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্র দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে বাণিজ্য ও বিনিয়োগ প্রদর্শনী মেলা’মেড ইন বাংলাদেশ’ অনুষ্ঠিত হয়েছে।

তিন দিন ব্যাপী চলা অনুষ্ঠান উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও কাতার ব্যবসায়ী সমিতির চেয়ারম্যান শেখ ফয়সাল বিন কাসিম আল থানি।মেলায় অংশগ্রহণকারী পঞ্চাশটিরও বেশি বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল ছিল।প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৯টা পর্যন্ত বিরতিহীন ভাবে ২৮ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত চলে এই প্রদর্শনী।

বাংলাদেশ ফোরাম কাতার’ (বিএফকিউ) ও কাতার বাংলাদেশ দূতাবাসের যৌথ উদ্যোগে এই মেলা আয়োজন করেন।

ইসরাত আরা ইউসুফ এর পরিচালনায় সেমিনারে অংশ নেন বিএফকিউর প্রতিষ্ঠাতা সভাপতি ইফতেখার আহমেদ, কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ, কিউএফসির প্রধান নির্বাহী কর্মকর্তা ইউসুফ আল জাইদা ও বিএফকিউর বর্তমান সভাপতি ইউসুফ সাঈদ।

বাংলাদেশ শিল্প উন্নয়ন কর্তৃপক্ষ, রফতানি উন্নয়ন ব্যুরো,অর্থনৈতিক অঞ্চল,হাই টেক পার্কস কর্তৃপক্ষ এবং বিভিন্ন খাতের শিল্প নেতৃবৃন্দ এ মেলায় অংশগ্রহণ করেন।

কাতারের বিশিষ্ট ব্যবসায়ী ও প্রবাসী বাংলাদেশীসহ বিভিন্ন দেশের অভিবাসীরা প্রদর্শনী দেখতে আসাদের ছিল উপচেপড়া ভিড়।এছাড়া মেলায় দেশীয় পিঠেপুলি ও বিভিন্ন খাবারের পরিবেশন করা হয়।

এই প্রদর্শনীতে বাংলাদেরি পণ্য সরাসরি বিদেশিদের মাঝে বিনিয়োগ বাড়ার পাশাপাশি বাংলাদেশে ব্যবসার নতুন দ্বার উন্মোচন হবে বলে জানান আগত দর্শনার্থীরা।

প্রদর্শনীতে বাংলাদেশের কৃষি, ব্যাটারি, ইলেকট্রনিক যন্ত্রাংশ, সিমেন্ট, সিরামিক, তৈরি পোশাক, তথ্যপ্রযুক্তি, খাদ্য ও পানীয়,চামড়া,আবাসন প্রকল্প, প্লাস্টিক, মেডিসিন, বস্ত্র পাট ও পর্যটন সেবাদাতা কোম্পানিগুলো অংশ নেয়।

আর বাংলাদেশ কমিউনিটির সভাপতি ও রাষ্ট্রদূত মনে করেন এই মেলার মাধ্যমে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক একধাপ এগিয়ে যাবে।

অন্যদিকে মেলায় পরিদর্শনে আসা পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বর্তমান বিশ্বের ধনী দেশ কাতার।২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে বাংলাদেশের জন্য নতুন দিগন্ত উন্মোচিত হতে পারে এই বাজার।






Shares