Main Menu

বাংলাদেশ ফোরাম কাতার-এর ১ম বার্ষিকীতে কাতারি ও বাংলাদেশী উদ্যোক্তদের সম্মাননা প্রদান

+100%-

এ.কে.এম.আমিনুল হক,দোহা, কাতার::  ১২ই জুন দোহায় একটি পাঁচ তারকা হোটেল ক্রাউন প্লাজায় বাংলাদেশ ফোরাম কাতার (বিএফকিউ) ” পার্টনার্স অফ বাংলাদেশ” শিরোনামের জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে  কাতারে বাংলাদেশীদের কর্মসংস্থান ও বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে   অবদান রেখেছে এরকম কাতারি ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি বাংলাদেশী উদ্যোক্তাদেরও স্বীকৃতি প্রদান করে এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছে ।  অনুষ্ঠানে কাতারের বিশিষ্ট ব্যবসায়ী এবং পেশাজীবীরা উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানটি পরিচালনা করেন বিএফকিউর সদস্য কাতার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড: কাজী এবং কাতার গ্যাসে কর্মরত প্রকৌশলী তাসমিয়া প্রিয়াঙ্কা।  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় রাষ্ট্রদূত জনাব আশুদ আহমেদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মোট ছয়টি প্রসিদ্ধ প্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের তিনটি বিভাগে ভাগ করে সম্মানিত করা হয়েছে ।
উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশী কর্মী নিয়োগের ক্ষেত্রে অবদানের জন্যে আল-জাবের গ্রুপ, কিউডিভিসি, কিউডি-এসবিজি এবং পাওয়ার ইন্টারন্যাশনাল হোল্ডিং কোম্পানিকে পুরস্কৃত করা হয় এসমস্ত প্রতিটি কোম্পানিতে বাংলাদেশের হাজারের অধিক কর্মী নিয়োগদান করে, বাংলাদেশের বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে অবদানের জন্যে মুন্তাজাত, আরাবিয়ান এক্সচেঞ্জকে পুরস্কৃত করা হয় এবং
একমাত্র বাংলাদেশী উদ্যোক্তা কাতার গোল্ডেন সিরামিক এর সি.ই.ও জালাল আহমদ কাতার ও বাংলাদেশে বিনিয়োগের মাধ্যমে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সম্মাননা পান।
অনুষ্ঠানে, বিএফকিউর প্রতিষ্ঠাতা সদস্য শাহেদ আহমেদ (কাতারের বিশিষ্ট কর্পোরেট ব্যাংকার) প্রজেক্টরের মাধ্যমে বাংলাদেশ নিয়ে একটি তথ্যসমৃদ্ধ সুন্দর উপস্থাপনা করেন।  তিনি বিদেশীদের সরাসরি বিনিয়োগের জন্য বাংলাদেশে সুযোগগুলি সংক্ষিপ্তভাবে উল্লেখ করেন।  উপস্থাপনাটি বিনিয়োগকারী ও দর্শকদের মধ্যে বাংলাদেশ অর্থনীতি সম্পর্কে গভীর আগ্রহের জন্ম দেয।

বিএফকিউর প্রতিষ্ঠাতা সদস্য ইসরাত আরা ইউনুস (রিচমন্ড কনসালট্যান্টস এর ব্যবস্থাপনা পরিচালক) “মেইড ইন বাংলাদেশ” নামের – প্রথম বাংলাদেশী বাণিজ্য ও বিনিয়োগ মেলার ঘোষণা দেন। আগামী ডিসেম্বরে অনুষ্ঠিতব্য এ মেলায় অংশগ্রনেচ্ছু প্রতিষ্ঠানগুলোকে দ্রুত যোগাযোগের আহ্বান জানান তিনি।  এই বিনিয়োগ ও বাণিজ্য মেলা যৌথভাবে বিএফকিউ এবং বাংলাদেশ দূতাবাস আয়োজন করবে।  দোহাই অনুষ্ঠিতব্য এই মেলায় বিখ্যাত বাংলাদেশী কোম্পানি ও উদ্যোক্তারা বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে অংশ নিবে বলে আশা করছে বি.এফ.কিউ।  এ উদ্যোগ সফল হলে কাতার ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক লেনদেন আরও বাড়বে বলে আশা করা যাচ্ছে।

রাষ্ট্রদূত তাঁর ভাষণে বিএফকিউর উদ্যোগকে স্বাগত জানান।  জনাব আহমেদ কাতারে বাংলাদেশের ভাবমূর্তি নানামূখী পদক্ষেপ গ্রহণের জন্য বিএফকিউকে ধন্যবাদ জানান।  তিনি প্রথম বার্ষিকী উপলক্ষে বিএফকিউ এর সকল সদস্যকে অভিনন্দন জানান।  তিনি “পার্টনার্স অব বাংলাদেশ” ২০১৯ এর সম্মাননাপ্রাপ্ত সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে  অভিনন্দন জানান।

অনুষ্ঠান পরবর্তী সাংবাদিকদের সাথে মতবিনিময় এর সময় বিএফকিউর সভাপতি ইফতেখার আহমদ(আলী বিন আলী গ্রুপ সিএফও) মন্তব্য করেন – “বাংলাদেশ অর্থনীতির উন্নয়নে অবদানের জন্য ব্যবসা প্রতিষ্ঠানগুলিকে স্বীকৃতি দেওয়া এটাই উত্তম সময়।  আমরা আশা করি বি.এফ.কিউ প্রতি বছর এরকম স্বীকৃতি প্রদান অব্যাহত রাখবে এবং আমাদের সকলের প্রচেষ্টায় কাতারে বাংলাদেশের  সম্মান উত্তরোত্তর বৃদ্ধি পাবে।  আমরা বাংলাদেশ দূতাবাস ও বিশেষ করে রাষ্ট্রদূত জনাব আশুদ আহমেদকে তাঁর নিরলস সমর্থন ও উৎসাহ প্রদানের জন্য ধন্যবাদ জানাই । ’’
বিএফকিউর ভাইস প্রেসিডেন্ট শফিকুল ইসলাম (উরিদু বিপণন কর্মকর্তা) বলেন, “আমরা বিএফকিউ প্রতিষ্ঠার সময় যে লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছিলাম তার অনেকাংশ বাস্তবায়ন করেছি। ”

বিএফকিউর ভাইস প্রেসিডেন্ট নাদের চৌধুরী (কাতার সেন্ট্রাল ব্যাংকের পোর্টফোলিও ম্যানেজার) বলেন, ‘‘বিএফকিউর সদস্যরা ভবিষ্যতে তাদের এরকম উদ্যোগকে আরও গতিশীল এবং তথ্যবহুল করার চেষ্টা করবে – যাতে কাতার ও বাংলাদেশের বিনিয়োগকারীরা পর্যাপ্ত তথ্য এবং নির্দেশনা পায়। “

বিএফকিউ সম্পর্কে:
বিএফকিউ কাতার ফাইন্যান্সিয়াল সেন্টার নিবন্ধিত একটি প্রতিষ্ঠান।  কাতারে বিভিন্ন পেশায় কর্মরত বাংলাদেশী এবং ব্যবসায়ীদের দ্বারা গঠিত হয়েছে এই ফোরাম। ফোরামটি ২০১৮ সালে যাত্রা  শুরু হয়।  কাতার এবং বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক ও মান উন্নয়নের জন্য এ পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করেছে এ ফোরাম। এরমধ্যে বাংলাদেশ সরাসরি বিনিয়োগ সংক্রান্ত সেমিনার, সমুদ্র সৈকত পরিষ্কারের মতো সামাজিক উদ্যোগ, কাতারের দোহায় বাংলাদেশ ফেস্টিভাল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে কার্যক্রম অন্যতম।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares