Main Menu

কাতারে মসজিদের সংখ্যা ২ হাজার অধিক

+100%-

আমিনুল ইসলাম,কাতার প্রতিনিধিঃমধ্যপ্রাচ্যের দেশ কাতার।২০২২ ফুটবল বিশ্বকাপকে সামনে রেখেছে শহরটিতে চলছে বিভিন্ন নির্মান কাজ।অবকাঠামো উন্নয়নের পাশাপাশি মুসলিদের ৫ ওয়াক্ত নামাজ নিশ্চিত করতে নির্মিত হচ্ছে ছোট বড় অনেক মসজিদ।

বর্তমানে কাতারে মসজিদের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে।২০১৭ সালের প্রথম পাঁচ মাসে প্রায় ৬৯ মিলিয়ন কাতারি রিয়াল খরচে নতুন ১৬টি মসজিদের দায়িত্ব গ্রহণ ও চালুর মধ্য দিয়ে এ সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে।

গত ২৮ মে আওকাফ ও ইসলামিক বিষয়ক মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, কাজ শেষ হওয়া বা নির্মাণাধীন এসব মসজিদ দেশের বিভিন্ন অঞ্চলে অবস্থিত। এর মধ্যে টাওয়ার্স এলাকায় একটি বড় মসজিদ শিগগরিই উদ্বোধন করা হবে।

মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের বিভিন্ন পৌর এলাকায় ৭৬টি মসজিদ নির্মাণাধীন আছে। এসব মসজিদ নির্মাণে ব্যয় হবে প্রায় ৩৬০ মিলিয়ন কাতারি রিয়াল। নির্মাণাধীন এসব মসজিদের মধ্যে ডাফনার টাওয়ার্স এলাকার আল খলিল মসজিদ রয়েছে।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, মন্ত্রণালয় আরও ১৮টি মসজিদের রক্ষণাবেক্ষণ ও সম্প্রসারণ এবং ইমামদের আবাসনের ব্যবস্থা করেছে দেশের বিভিন্ন অঞ্চলে। এ কাজে ব্যয় হয়েছে প্রায় ১ মিলিয়ন কাতারি রিয়াল।

মন্ত্রণালয় নিশ্চিত করেছে,পবিত্র রমজান মাসে মানুষের ইবাদত আরামদায়ক করতে বিদ্যুৎ, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, পয়ঃনিষ্কাশনসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করতে সার্বক্ষণিক রক্ষণাবেক্ষণ করা হচ্ছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares