Main Menu

শিক্ষা জাতির মেরুদন্ড- কথাটি ঠিক নয় !

+100%-

শামীম উন বাছির :: শিক্ষা জাতির মেরুদন্ড। যে জাতি যত বেশি শিক্ষিত-সে জাতি তত বেশি উন্নত। এ ধরনের উক্ত গুলো কখনো মলিন হবার নয় । কিন্ত তারপরও এ সব এর বিরুদ্ধে আমার অবস্থান ।

আমরা টিভিতে মিনা কার্টুন দেখি, এখানে বলা হয় “শিক্ষা আমায় মুক্তি দেবে, মুক্তি ——“, এখন বলুন তো শিক্ষা কি আমাদের মুক্তি দিচ্ছে ? আমি মনে করি শিক্ষা আমাদেরকে মুক্তির বদলে দিনের পর দিন জিম্মি করে না , বরং পাশাপাশি শিক্ষা মানুষকে হত্যার পথ সহজ করে দিচ্ছে । মানুষের সাথে প্রতারনায়, শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ।

পৃথিবীর সকল অশান্তির কারণ একমাত্র শিক্ষা——শিক্ষা——শিক্ষা—— । বাংলাদেশের কথায় ধরুন, যেমন – পুলিশ এক কথায় দুর্নীতির আরেক পিঠ । তারা কি মূর্খ ? মূর্খরা কি সরকারী চাকুরি পায় ? অবশ্যই না । সরকারের যে সমস্ত কর্মকর্তা রয়েছে তারাই তো দুর্নীতি সাথে জড়িত । ১০০ ভাগ না হলে ও ৯০ ভাগ তো অবশ্যই । তাদের মধ্যে একজন ও কি মূর্খ আছে ? নিশ্চয় নয় । যে যত বেশী শিক্ষিত তার দুর্নীতির ডিমান্ড তত বেশী, তাই নয় কি ?
সুতরাং শিক্ষা থেকে এখন পর্যন্ত আমরা কিছু পেয়েছি ? এখানে পরিষ্কার হয়েছে দুর্নীতিবাজ ।

দ্রব্য মূল্যের লাগামহীন ঊরদ্ধগতিতে দেশের মানুষ যখন অতিকষ্ঠে দিনাতিপাত করছে । সব কিছুর দাম যখন মানুষের নাগালের বাইরে, সাধারন খেটে খাওয়া মানুষ যখন দিশেহারা । তখন প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় কোষাগারের শত শত কোটি টাকা ব্যয় করে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের নাম বদল করেন। তিনি {মাননীয় প্রধানমন্ত্রী } কি অশিক্ষিত ? এর পর শিক্ষা নিয়ে গর্ব করতে আমার বিবেকে বাদে । এই পর্যন্ত জাল টাকা তৈরির যে সব চক্রকে আইন শৃঙ্খলাবাহিনী গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে । তাদের মধ্যে একজনও কি অশিক্ষিত ? আর অশিক্ষিতরা কি এ ধরণের অপকর্ম করতে পারতো ? নিশ্চয় নয় । এখানেও কিন্তু এই সব অপকর্ম করতে শিক্ষায় সহায়ক ভূমিকা পালন করতে আমরা দেখেছি । দেশে যত প্রতারক চক্র রয়েছে এর বড় অংশটাই তো শিক্ষিত । সুতরাং শিক্ষায় কিন্ত মানুষকে বিপথে চলার পথ সহজ করে দিচ্ছে ।

যে জাতি যত বেশী শিক্ষত- সে জাতি তত বেশী উন্নত । এই বিষয়ে আমি একমত ।যেমন – আমেরিকার কথায় ধরুন, তারা শিক্ষিত জাতি এবং নিঃসন্দেহে একটি উন্নত জাতি । তবে শিক্ষা কি তাদের আদৌ সভ্য করতে পেরেছে ? তারা আজ বিশ্ব শাসন-শোষনে ব্যস্ত, যখন যেখানে খুশি সেখানে বোমা মেরে, শিশু নারী বৃদ্ধ সহ সাধারণ মানুষকে নির্বিচারে হত্যা করছে । মানব হত্যায় অপ্রতিরুদ্ধ তারা,শিক্ষায় কিন্ত তাদের এইখানে পৌছে দিয়েছে । তারাই কিন্ত ২য় বিশ্ব যুদ্ধের সময় জাপানে ২ টি শহরে পারমাণবিক বোমা মুহূর্তের মধ্যে লক্ষ লক্ষ মানুষকে হত্যা করে ছিল । বিশ্ব জুড়ে এখনো যে অশান্তি চলছে তার জন্য দায়ী পশ্চিমা দেশ ও মার্কিনীরা । আর এই সব দেশের প্রতিটি মানুষেই কিন্তু শিক্ষিত । সুতরাং শিক্ষা আদৌ পৃথিবীতে শান্তির পক্ষে ভূমিকা রাখেনি, রাখতে পারেনি, ভবিষ্যতেও পারবে না ।






Shares