Main Menu

তামিমের সেঞ্চুরিতে বাংলাদেশের ১৮০

+100%-

gmm
আগের দুই ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করেছিলেন বলেই ওমানের বিপক্ষে সুপার টেনে ওঠার লড়াইয়ে তামিমের কাছে বাংলাদেশের প্রত্যাশা ছিল আকাশচুম্বি। তামিম সেই প্রত্যাশা শুধু পূরণই করেনি; তুলে নিয়েছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। টি-টুয়েন্টিতে প্রথম বাংলাদেশি হিসেবে তামিমের সেঞ্চুরির দিন বড় সংগ্রহ গড়েছে টাইগাররা। আগে ব্যাটিং করতে নেমে ওমানের বিপক্ষে ১৮০ রানের পাহাড় গড়েছে মাশরাফি বিন মুর্তজার দল।
রোববার ভারতের ধর্মশালায় টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮০ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ফলে জয়ের জন্য ওমানের সামনে ১৮১ রানের পাহাড়সম লক্ষ্যমাত্রা দাঁড়ায়।

বাংলাদেশের হয়ে টি-টুয়েন্টিতে প্রথম সেঞ্চুরি করা তামিম ৬৩ বলে ১০৩ রানের হার না মানা ইনিংস খেলেন। তামিমের ইনিংসটি ১০টি চার ও ৫টি ছক্কার সাহায্যে সাজানো। এছাড়া সাব্বির রহমান ২৬ বলে ৪৪ রানের ঝড়ো ইনিংস খেলেন। তামিমের সঙ্গী সাকিব ৯ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন।

এদিকে রোববার তামিম প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে এক হাজার রান করার কীর্তি গড়েন। মাত্র ৪ রানের জন্য তামিমকে অনুসরণ করতে পারেননি সাকিব। আর মাত্র ৪ রান করতে পারলেই সাকিবেরও হাজার রান পূর্ণ হবে।

ব্যাটিংয়ে নেমে প্রথম ৬ ওভার দেখেশুনে খেলে বাংলাদেশ। ৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল বিনা উইকেটে ২৯ রান।। তবে সপ্তম ওভার থেকেই আক্রমণ শুরু করে তামিম। অজয় লালচেতার করা সপ্তম ওভারে টানা দুটি চার-ছক্কা মেরে ওমানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন তামিম। কিন্তু ওই ওভারের পঞ্চম বলে সৌম্য বোল্ড হয়ে সাজঘরে ফিরলে ধাক্কা খায় টাইগার শিবির।

সৌম্য আউট হওয়ার পর সাব্বির যোগ দিতেই আরো আক্রমণাত্মক হয়ে ওঠেন তামিম। দারুণ সঙ্গ দেন সাব্বিরও। দুজন দুই প্রান্ত থেকে দারুণ ব্যাটিং করে ওমানের বোলারদের ভড়কে দেন।

১১তম ওভারে দুটি চার মারা তামিম ১৩তম ওভারে নিজের ক্যারিয়ারের পঞ্চম হাফ সেঞ্চুরি তুলে নেন। আমির কলিমের করা ১৩তম ওভারের প্রথম বলে দারুণ এক চার মেরে ৩৫ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তামিম। হাফ সেঞ্চুরির পর আরো আক্রমণাত্মক হয়ে ওঠেন এই টাইগার ওপেনার। ১৬তম ওভারের শেষ বলে সাব্বির আউট হয়ে সাজঘরে ফিরলেও আক্রমণাত্মক খেলেই সেঞ্চুরি আদায় করে নেন তামিম। আর তাতে করে চ্যালেঞ্জিং সংগ্রহ পায় টাইগার শিবির।

এর আগে ধর্মশালার হিমাচল ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ওমানের অধিনায়ক সুলতান আহমেদ।

বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে পরাজিত করে শুভসূচনা করে। আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির কারণে ভেসে যাওয়ায় হোঁচট খায় টাইগার শিবির।

অন্যদিকে আয়ারল্যান্ডকে প্রথম ম্যাচে হারিয়ে চমক দেখায় ওমান। নেদারল্যান্ডসের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে পয়েন্ট ভাগাভাগি করতে হয় ওমানকে।

রোববার বাংলাদেশ-ওমান ম্যাচে জয় পাওয়া দল টি-টুয়েন্টি বিশ্বকাপের সুপার টেনে খেলবে। আর ম্যাচটি যদি বৃষ্টির কারণে ভেস্তে যায় সেক্ষেত্রে সুপার টেনের টিকিট পাবে টাইগাররা।






Shares