Main Menu

মাদকাসক্ত শিক্ষার্থীদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

+100%-

drugsডেস্ক ২৪::আগামী ডিসেম্বরের মধ্যে সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় মাদকবিরোধী কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে মাদকাসক্ত ছাত্রছাত্রীদের চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে সরকার।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর গত বুধবার সকল সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় পাঠানো অফিস আদেশে এ নির্দেশ দিয়েছে।

অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক এস এম ওয়াহিদুজ্জামান স্বাক্ষরিত আদেশ বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে দৈবচয়নের মাধ্যমে ডোপ টেস্ট ও নিয়মিত মনিটরিংয়ের মাধ্যমে মাদকাসক্ত ছাত্রছাত্রীদের চিহ্নিত ও অভিভাবকদের সংশ্লিষ্টতায় তাদের চিকিৎসার ব্যবস্থা ও এক্ষেত্রে ছাত্রছাত্রীদের মধ্যে আসক্তি নিবৃত করতে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

শাস্তি হিসেবে উচ্চ শ্রেণীতে উন্নীতকরণ বন্ধ রাখা, এমনকি বহিষ্কার পর্যন্ত করা যেতে পারে। এ সব সিদ্ধান্ত প্রতিষ্ঠান প্রধান বা সংশ্লিষ্ট কমিটি নেবে বলে আদেশে বলা হয়েছে।

এতে বলা হয়েছে, যে সব শিক্ষাপ্রতিষ্ঠানে এখনো ছাত্রছাত্রীদের মধ্যে মাদকের অপব্যবহার রোধে সচেতনতা ও উদ্বুদ্ধকরণের জন্য মাদকবিরোধী কমিটি গঠন করা হয়নি, সেখানে আগামী ডিসেম্বরের মধ্যে কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান হবেন এ কমিটির সভাপতি। সদস্য হিসেবে থাকবেন শিক্ষক প্রতিনিধি, অভিভাবক প্রতিনিধি, ছাত্র প্রতিনিধি। ক্রীড়া শিক্ষক এ কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

মাদকবিরোধী কমিটি প্রতি মাসে সুবিধামতো সময়ে কমপক্ষে একবার সভায় বসবে উল্লেখ করে আদেশে বলা হয়েছে, প্রতি মাসের প্রথম সপ্তাহে একটি ও তৃতীয় সপ্তাহে একটি উদ্বুদ্ধকরণ সভা আহ্বান করবে। এ সভায় ছাত্রছাত্রীদের অভিভাবকদের উপস্থিত থাকার আহ্বান জানাতে হবে। এ সভায় আগের সভার গ্রহণ করা কার্যক্রম বাস্তবায়নের বিষয়ে মূল্যায়ন করতে হবে। মূল্যায়ন প্রতিবেদন প্রতিষ্ঠান প্রধানের কাছে দাখিল, সেই সঙ্গে পুনরায় পরবর্তী কর্মসূচি প্রণয়ন করবে, যা চলমান প্রক্রিয়া হবে।

ছাত্রছাত্রীদের পাঠদানের তালিকায় মাদকদ্রব্যের ক্ষতিকর প্রভাব তুলে ধরে পাঠ্য বিষয় সংযোজন, বিষয়ে ক্লাস নেওয়াসহ মনিটরিং ও ফলোআপ করার জন্য প্রতিষ্ঠানভিত্তিক একজন শিক্ষককে দায়িত্ব দিতে হবে বলেও অফিস আদেশে বলা হয়েছে।

সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাস এলাকায় মাদকদ্রব্যের ক্ষতিকর দিক তুলে ধরে মাদকবিরোধী স্থায়ী ব্যানার, ফেস্টুন স্থাপন ও পোস্টার লাগানো এবং নিয়মিতভাবে ছাত্রছাত্রীদের মধ্যে এ বিষয়ে স্টিকার, বুকলেট ও লিফলেট বিতরণ করতে হবে।

প্রতিষ্ঠান প্রধান মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের নিকটবর্তী অফিস থেকে উপকরণসহ কারিগরি সহায়তা নিতে পারবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।






Shares