Main Menu

ইংরেজী শেখার অন্যতম একটা ওয়েব সাইট

+100%-

দিন বদলে যাচ্ছে। সেই সাথে বদলে যাচ্ছে মানুষের নিত্যদিনের কর্মকান্ড। ক্রমান্বয়ে মানুষ হয়ে পড়ছে প্রযুক্তি নির্ভর। সকল প্রকার কার্যক্রমের পাশাপাশি লেখাপড়াও হয়ে পড়ছে প্রযুক্তি ভিত্তিক। এছাড়াও নাগরিক ব্যস্ততা, যানজন অনেক কারণেই মানুষের যোগাযোগ, জীবনযাপন, জ্ঞান অর্জনের পদ্ধতি দিনকে দিন ভার্চুয়াল তথা অনলাইনকেন্দ্রিক হয়ে ওঠছে। বর্তমানে কেনাকাটা থেকে শুরু করে পড়াশোনা সব কিছুই হচ্ছে অনলাইনে। গত কয়েক বছরে এমনকিছু ওয়েবসাইট গড়ে উঠেছে যাতে অ্যাকাডেমিক পড়াশোনার বাইরে নিত্যনতুন পেশার দক্ষতা বৃদ্ধিমূলক পড়াশোনা বা জ্ঞান অর্জনের ব্যবস্থা আছে। এমন একটি ওয়েবসাইটের বিবরণ তুলে ধরা হলো। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানের কাছাকাছি পৌঁছে দিতে প্রবর্তিত হয়েছে সৃজনশীল প্রশ্ন পদ্ধতি। এই পদ্ধতিতে পরীক্ষায় ভালো করার উপায় হলো পাঠ্য বইয়ের পড়াগুলো ভালোভাবে অনুধাবন করে পড়া এবং প্রচুর অনুশীলন। একটি অধ্যায় কিংবা কয়েকটি অধ্যায় পড়া শেষে যেন একজন শিক্ষার্থী পর্যাপ্ত অনুশীলন করতে পারে এবং সেই সাথে নিজের প্রস্তুতি কেমন হয়েছে তা যাচাই করতে পারে, সে উদ্দেশ্যেই এক ঝাঁক তরুন শিক্ষক শিক্ষিকার উদ্যোগে ও কয়েকজন মেধাবী ছাত্র ছাত্রীদের পরিশ্রমের মাধ্যমে বাংলাদেশে গড়ে উঠেছে ইংরেজী শিখার ওয়েব সাইট http://www.onlineeducare.com এই সাইটটি সম্পূর্ন ইংরেজী ভাষা ও সাহিত্য ভিত্তিক। এখানে শিক্ষার্থীরা সারা বছর জুড়ে ঘরে বসেই তাদের সুবিধামত সময়ে স্কুলের সিলেবাস অনুযায়ী অধ্যায়ভিত্তিক ও টার্মভিত্তিক যত খুশি তত পরীক্ষা দিতে পারবে। একজন শিক্ষার্থী যেন ঘরে বসেই তার সুবিধামত সময়ে স্কুলের সিলেবাস অনুযায়ী অধ্যায়ভিত্তিক ও টার্মভিত্তিক যত খুশি তত পরীক্ষা দিতে পারে সে লক্ষ্যে চালু হয়েছে এই ওয়েবসাইটটি৷ এর মাধ্যমে শিক্ষার্থী তার নিজের প্রস্তুতি কেমন হচ্ছে তা জানতে পারে৷
এই সাইটটি সাধারনত ইংরেজী ভাষা ও সাহিত্য নিয়ে গড়ে ওঠা। এই ওয়েবসাইটে সকল প্রকার ইংরেজি ব্যাকরণের নিয়মসমূহ এবং নিয়মের উপর অসংখ্য উদাহরণ রয়েছে। এছাড়াও ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন জেলার স্কুলগুলোর সিলেবাস ভিত্তিক সকল Paragraph, Letter, Composition, Dialogue. এর উপর রয়েছে অসংখ্য হ্যান্ডনোট। এছাড়া ও পিইসি, জেএসসি, এসএসসি, ও এইচএসসি পরীক্ষার ইংরেজি বইয়ের আলোকে বিভিন্ন মডেল টেস্ট ও চূড়ান্ত সাজেশন। এছাড়াও বিভিন্ন কোচিং সেন্টার থেকে সংগৃহীত শিক্ষকদের তৈরি হ্যান্ড নোট। আর যারা ইংরেজী সাহিত্য নিয়ে বেশ আগ্রহী তারা পাচ্ছেন ইংরেজী সাহিত্যের সকল লেখক ও সাহিত্যিকদের সকল কর্মের উপর সুন্দর হ্যান্ডনোট যা অত্যন্ত সহজ ও সাবলীল ভাষায় প্রস্তুত। পাশাপাশি আপনারা পাচ্ছেন Presentation এর উপর Power Point এ তৈরি অনেকগুলো Slide। এছাড়াও বিভিন্ন বিষয়ের উপর তৈরি করা Research Paper।
Creative Writer দের জন্য ও রয়েছে একটি শাখা। যারা মোটামুটি লেখালেখিতে বেশ আগ্রহী তারাও এখানে তাদের লেখাগুলো প্রকাশ করতে পারেন। এই সাইটটি সকলের জন্য উন্মুক্ত। ভ্রমণ প্রিয়শি মানুষের জন্যও রয়েছে একটি শাখা। আপনি আপনার ছুটির দিনটা কোথায় এবং কি ভাবে কাটাবেন সেই সম্পর্কে রয়েছে সুন্দর ধারণা।
ইচ্ছা করলে আপনিও হতে পারেন এই সাইটের একজন রীতিমত লেখক ও পাঠক। আপনার অনুভূতি গুলোও শেয়ার করতে পারেন দেশ বিদেশের অসংখ্য লেখক ও পাঠকের মাঝে। আপনার আগমনে মুখরিত হোক আগামী দিনের পথ চলা।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares