Main Menu

হাড়ের ক্ষয় রোধে যা খাবেন

+100%-

হাড় ক্ষয়ের সমস্যা আজকাল সবার মুখে শুনা যায়। এর ফলে হাড় দুর্বল হয়ে পড়ে এবং অনেক ক্ষেত্রে ভেঙে যায়। সাধারণত ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার, ভিটামিন ডি এর অভাবে এ রোগ হয়।

হাড়ের বিভিন্ন রোগ হাড়কে নষ্ট করে শরীরকে ধীরে ধীরে অক্ষম করে দিতে পারে। হাড় সংক্রান্ত মারাত্মক সমস্যা হচ্ছে হাড়ের ক্ষয়। তবে নিয়মিত যত্নের মাধ্যমে এই সমস্যাটিকেও দূরে রাখা সম্ভব।

কিছু নিয়মনীতি মেনে চললে অস্টিওপোরোসিস বা হাড়ের ক্ষয় রোগ রোধ করা যায়। চলুন জেনে নেয়া যাক তেমনই কয়েকটি উপায়-

– মানসিক চাপের সাথে হাড়ের অনেক গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। মানসিক চাপে থাকলে আমাদের দেহে নিঃসরণ হয় কারটিসোল নামক একটি হরমোনের যা হাড়ের ক্ষয়ের জন্য বিশেষভাবে দায়ী। তাই মানসিক চাপ যতো দূরে রাখবেন আপনার জন্য ততই ভালো হবে।

– দেহে ভিটামিন ডি এর অভাব হলে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার পরেও হাড়ের সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব হয় না। তাই হাড়ের সমস্যা ও ক্ষয় রোধ করতে ভিটামিন ডি এর অভাব পূরণ করতে হবে সর্তকভাবে। মাছ, মাছের তেল, দুধ, সয়া দুধ, ফলমূলে রয়েছে ভিটামিন ডি। সূর্যের আলোর মাধ্যমেও দেহের ভিটামিন ডি এর চাহিদা পূরণ সম্ভব।

– মজবুত হাড়ের জন্য খাদ্যতালিকায় অবশ্যই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রাখতে হবে। কম ফ্যাট যুক্ত দুধ ও দুগ্ধজাত খাবার খেতে হবে প্রতিদিন। দুধ, ডিম, কাঠবাদাম, ক্যালসিয়াম সমৃদ্ধ সামুদ্রিক মাছ, সবুজ শাকসবজি, ব্রকলি, প্রচুর পরিমাণে ফলমূল রাখতে হবে খাদ্য তালিকায়। এতে করেই আপনি পেতে পারেন মজবুত হাড়।

– ধূমপানের ফলে হাড়ের ক্ষয় বাড়তে থাকে এবং এরজন্য হাড়ের ভঙ্গুরতা বৃদ্ধি পায়। যারা নিয়মিত ধূমপান ও মদ্যপান করেন তাদের দেহ খাবারের পুষ্টি সঠিকভাবে দেহে সরবরাহ করতে পারে না। ফলে হাড় ক্ষয় হতে থাকে। তাই সুস্থ দেহ ও হাড়ের জন্য ধূমপান ও মদ্যপান বন্ধ করে দিন আজই।

– যারা একটানা বসার কাজ করেন তাদের দেহের হাড়ের ভঙ্গুরতা বৃদ্ধি পায় অন্যান্যদের তুলনায় অনেক বেশি। যারা একেবারেই শারীরিক পরিশ্রম করেন না তাদের হাড় অপেক্ষাকৃত নরম ও দুর্বল হয়ে পড়ে দ্রুতই। শারীরিক ব্যায়াম, খেলাধুলা, নাচ, সাইকেল চালানো, সাতার কাটা ইত্যাদি বেশ ভালো শারীরিক পরিশ্রম যা হাড়কে মজবুত করে তোলে এবং হাড়ের ক্ষয়রোধে সহায়তা করে।

– প্রতিদিন বেশি করে বাদাম খাবেন। বাদাম ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ এবং ফসফরাসের দারুণ উৎস।

– প্রতিদিন বেশি করে সবজি খাবেন। সবজি হাড়ের জন্য খুবই উপকারী। আপনার রোজকার খাদ্যের তালিকায় তাই ব্রকলি, বাঁধাকপি, ফুলকপির মত সবজি রাখবেন যা হাড় মজবুত করতে সাহায্য করবে।

– হাড়ের ক্ষয় রোধে খেজুর বেশ কার্যকরী। কেননা খেজুর ক্যালসিয়াম ম্যাঙ্গানিজের দারুন উৎস। আর কপার ও ম্যাগনেসিয়াম হাড়ের জন্য উপকারী।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares