Main Menu

গণতন্ত্র হত্যা এবং গণতন্ত্রের বিজয় দিবস পালনকে কেন্দ্র করে পুলিশ-বিএনপি সংঘর্ষ:পুলিশসহ আহত অর্ধশত

+100%-

শামীম উন বাছির:: ব্রাহ্মণবাড়িয়ায় গণতন্ত্র হত্যা এবং গণতন্ত্রের বিজয় দিবস পালনকে কেন্দ্র করে বিএনপির সাথে পুলিশ এবং ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষে পুলিশসহ অর্ধশতাধিক আহত হয়েছে। গত রবিবার সন্ধ্যায় এবং গতকাল সোমবার দুপুরে শহরের প্রধান সড়ক টি.এ রোডে এসব ঘটনা ঘটে। পুলিশ ৪ শতাধিক রাউন্ড রাবার বুলেট এবং টিয়ালশেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে।  পুলিশ ৩৭ জন  বিএনপি নেতা-কর্মীকে আটক করেছে। পুলিশ ঘটনাস্থল থেকে ২৭ টি তাজা ককটেল উদ্ধার করেছে। এসব ঘটনায় ১০২ জনকে আসামী করা পুলিশ পৃথক দুটি মামলা করেছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল সোমবার দুপুর ১২টার দিকে “গণতন্ত্র হত্যা দিবস” দিবস পালন উপলক্ষে বিএনপি শহরের কালীবাড়ি মোড় থেকে একটি মিছিল বের করে। মিছিলটি কালিবাড়ি মোড় থেকে কিছুদূর যাওয়ার পরই পুলিশ তাতে বাঁধা দেয়। এ সময় মিছিল থেকে পুলিশকে লক্ষ করে ব্যাপক ইটপাটকেল নিক্ষেপ শুরু হয়। এক পর্যায়ে পুলিশ ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। পুলিশ লাঠিচার্জের পাশাপাশি রাবার বুলেট ও ক্যাদানে গ্যাস ছুঁড়ে। পরে তাতে যোগ দেয় ছাত্রলীগ। ত্রিপক্ষীয় এ সংঘর্ষে আহত হয় ৩০ জন। পুলিশ ও ছাত্রলীগের যৌথ প্রতিরোধের মুখে বিএনপি নেতা-কর্মীরা পিছু হটে।
এর আগে গত রবিবার বিকেল ৫টার দিকে জেলা ছাত্রদল কালীবাড়ি মোড় থেকে মিছিল বের করে। মিছিলটি কিছুদূর আসলেই পুলিশী বাঁধার মুখে পড়ে। এর পরই শুরু হয় ব্যাপক সংঘর্ষ। ছাত্রদল নেতা-কর্মীরা পুলিশকে লক্ষ করে ব্যাপক ককটেল ও ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। টিয়ার শেল আর রাবার বুলেট ছুড়ে পুলিশও পাল্টা জবাব দেয়। এ সময় ককটেলের আঘাতে মোঃ সাইদুল নামে পুলিশ লাইনের একজন পরিদর্শক, ইটপাটকেলের আঘাতে টি.আই বায়েজিদসহ ১০ পুলিশ আহত হন। ছাত্রদল নেতা-কর্মীরা শহরের রেলগেইট, কালিবাড়ি মোড়, কান্দিপাড়া, এবং জেলা পরিষদের সামনে রাস্তায় আগুন জালিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেন। প্রায় দেড় ঘন্টা ব্যাপি চলা সংঘর্ষে পুরো শহরে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
এ ব্যাপারে পুলিশ সুপার মোঃ মনিরুজ্জামান জানান, দুই দিনে ৪ শতাধিক রাবার বুলেট ও টিয়ার শেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনা হয়েছে। ১০২ জনকে আসামী করে পুলিশের উপর হামলার ঘটনায় থানায় ২ টি মামলা হয়েছে। পাশাপাশি দুই দিনে আটক ৩৭ জনকে আদালতে পাঠানো হয়েছে। তিনি বলেন, ২৭ টি তাজা ককটেল উদ্ধার করা হয়।






Shares