Main Menu

জন্মবার্ষিকীতে ব্রাহ্মণবাড়িয়ায় ৩ দিনব্যাপী অদ্বৈত মেলার উদ্বোধন

+100%-

প্রতিনিধি::তিতাস একটি নদীর নাম কালজয়ী উপন্যাসের রচয়িতা,বাংলা ভাষার অমর কথাশিল্পী অদ্বৈত মল্ল বর্মণের জন্মবার্ষিকী উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ায় ৩দিন ব্যাপী অদ্বৈত মেলা শুরু হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকালে স্থানীয় শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত ভাষা চত্বরে অনুষ্ঠিত মেলা উদ্বোধন করেন বিশিষ্ট লেখক, বাংলাদেশ আওয়ামীলীগের কার্য নির্বাহী কমিটির সদস্য, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ও ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামীলীগের সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এম.পি।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারতের ত্রিপুরা রাজ্যের তথ্য ও সংস্কৃতিমন্ত্রী ভানুলাল সাহা। মেলা উদযাপন কমিটির আহবায়ক জহিরুল ইসলাম ভূঞার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক ডঃ মুহাম্মদ মোশাররফ হোসেন, পৌর মেয়র হেলাল উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আল মামুন সরকার, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও অদ্বৈত মেলার সদস্য সচিব মোঃ মনির হোসেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ত্রিপুরা রাজ্যের তথ্য ও সংস্কৃতিমন্ত্রী ভানুলাল সাহা বলেন, ব্রাহ্মণবাড়িয়ার তিতাস নদীর পাড়ে মালুপাড়ায় ক্ষণজন্মা অদ্বৈত মল্ল বর্মণের জন্ম। বাংলা ভাষা-ভাষী সকল মানুষের কাছে তিতাস পাড় তাই গর্বিত জায়গা। রবীন্দ্রনাথ মানুষের জন্য কবিতা লিখলেও তার হয়তো ধারনা ছিলো তিনি একেবারে নীচুতলার মানুষের কথা সঠিকভাবে বলতে পারেননি। তাই তিনি লিখেছেন, সেই কবির লাগি কান পেতে আছি, যে আছে মাটির কাছাকাছি। আমরা দেখেছি রবীন্দ্রনাথের কাংখিত সেই কবি পশ্চিম বাংলার সুকান্ত আর তিতাস পাড়ের মালু পাড়ার অদ্বৈত মল্ল বর্মণ। অদ্বৈত মল্ল বর্মণের কথাশিল্পের মধ্য দিয়ে বিশ্বকবির স্বপ্ন পূরণ হতে দেখেছি। অদ্বৈত মল্ল বর্মণের তিতাস একটি নদীর নাম উপন্যাসে মালুপাড়ার মৎস্যজীবি সমাজের চিত্র,তখনকার সমাজের বাস্তবচিত্র, জেলে সম্প্রদায়ের জীবন-জীবিকার করুন কাহিনী সার্থকভাবে ফুটে উঠেছে।
আলোচনা শেষে একটি বর্ণিল শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহরের গোকর্ণঘাটে অদ্বৈত জন্মভিটায় অদ্বৈত ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পন করা হয়। মেলা প্রাঙ্গনে ঐতিহ্যবাহী লাঠিখেলা দর্শক-শ্রোতাকে মুগ্ধ করে। সন্ধ্যায় মেলা প্রাঙ্গনে লোকগান, লোকনৃত্য পরিবেশিত হয়।






Shares