Main Menu

ভাষা সৈনিক আলহাজ্ব অ্যাডভোকেট আব্দুস সামাদ : সংক্ষিপ্ত জীবনী

+100%-


আলহাজ্ব অ্যাডভোকেট আব্দুস সামাদ ১৯৩১ সালের ১ মার্চ সরাইল উপজেলার নোয়াগাঁয় গ্রামের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম মুন্সী আমীর হোসেন মৃধা। অ্যাডভোকেট আব্দুস সামাদ ১৯৪৯ সালে ব্রাহ্মণবাড়িয়া সরকারী কলেজে অধ্যয়নকালে ছাত্রলীগের সক্রিয় কর্মী ছিলেন। ১৯৫১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অনার্সে ভর্তি হন এবং মহান ভাষা আন্দোলনের সক্রিয় সদস্য হিসেবে ১৪৪ ধারা ভঙ্গ করে গ্রেপ্তার হন। ১৯৬০ সালে তিনি ব্রাহ্মণবাড়িয়ায় আইনজীবি হিসেবে যোগ দেন। ১৯৬৮ সাল থেকে তিনি পাকিস্তান ন্যাপের জাতীয় পরিষদ সদস্য ছিলেন। ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশে ন্যাপ নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হন। ১৯৭৩ সালে এবং ১৯৮৬ সালে তিনি জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২-( সরাইল) আসন থেকে প্রতিদ্বন্ধিতা করেন। ১৯৮০ সালে তিনি সোভিয়েত ইউনিয়ন, ইরাক, ১৯৯৮ থেকে ১৯৯৯ সালে যুক্তরাষ্ট্র, কানাডা, ও ইংল্যান্ড এবং ২০০১-২০০২ সালে যুক্তরাষ্ট্র কানাডা ফ্রান্স ইতালী সফর করেন।
তিনি একাধিকবার ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবি সমিতির সভাপতি, ব্রাহ্মণবাড়িয়া টাউন ক্লাব, পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামীলীগ, সাহিত্য একাডেমী, উদীচীর শিল্প গোষ্ঠীর উপদেষ্টা, ব্রাহ্মণবাাড়িয়া জেলা নাগরিক কমিটি, বঙ্গবন্ধু আ্ইনজীবি পরিষদ, দেওয়ান মাহবুব আলী স্মৃতি পরিষদ ও জেলা নাটাব’র সভাপতি ছিলেন। তিনি একাধিক গ্রন্থ লিখেছেন ও নিয়মিত স্থানীয় পত্রিকায় কলাম লিখতেন।
১৯৭৩ সালে এবং ১৯৮৬ সালে তিনি জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করেন। মরহুম আব্দুস সামাদ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য বিভিন্ন সময়ে পুরষ্কারসহ সম্মাননা পেয়েছেন।






Shares