Main Menu

ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪২তম মৃত্যুবার্ষিকী, স্মৃতি সংরক্ষনে নেই কোন উদ্যোগ

+100%-

মনিরুজ্জামান পলাশ :: শনিবার ৬ সেপ্টেম্বর উপমহাদেশের সুর সম্রাট খ্যাত ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪২তম মৃত্যুবার্ষিকী। ১৯৭২ সালের  এই দিনে মৃত্যুবরণ করেছেন। জীবদ্দশায় দূরের কথা ৪২ বছরেও দেশের এই সূর্য্য সন্তানের স্মৃতি বিজরিত ব্রাক্ষণবাড়িয়া নবীনগরের শিবপুর গ্রামের খাঁ বাড়ি সংরক্ষনে কোন উদ্যোগ নেওয়া হয়নি। বর্তমান সরকারের আগের মেয়াদে একটি গবেষণা কেন্দ্র করার উদ্যোগ নেওয়া হলেও পর্যন্ত বাস্তবায়ন হয়নি। পাশপাশি  একটি ভুমিদুস্য চক্র ওস্তাদ আলাউদ্দিন খাঁ-জমি বিক্রি করে দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

৬ সেপ্টেম্বর ৪২ তম মূত্যু বাষির্কী উপলক্ষে জেলা প্রশাসন আয়োজন করছে নানান অনুষ্ঠানের। ব্রাক্ষণবাড়িয়ার নবীনগরের শিবপুরের খাঁ বাড়িতে ১৮৮১ সালে জন্ম ওস্তাদ আলাউদ্দিন খা। এলাকায় ওস্তাদ ও তার পরিবার পরিচিত ফকির হিসাবে। তাদের ভাষায় তিনি ও তার দুই ভাই ফকিরি হাছিল করে ছিলেন। তার পিতা মাতা ও দুই ভাইয়ের মাজার রয়েছে বাড়িতে। আর ওস্তাদ আলাউদ্দিন খা-এর মাজার ভারতের মাইখারে রাজবাড়িতে। তার পিতা সুদ খাঁ কে ফকির দরবেশ হিসাবে চিনত প্রবীণরা।


ওস্তাদ আলাউদ্দিন খাঁ ৫ ভাইয়ের মধ্যে তিনি সহ তিনজনই উপমহাদেশের শ্রেষ্ঠ সুর সম্রাট হয়ে ছিলেন। তবে তিনি তার বড় ভাই ফকির আফতাব উদ্দিনের কাছ থেকে শিষ্যত্ব গ্রহন করে সুরকে আয়ত্ব এনে ছিলেন শেষ জীবনে বড় ভাই ফকির আফতাব উদ্দিন ওস্তাদ আলাউদ্দিন খাঁ- সুরের কাছে হেরে গিয়ে ছিলেন। তার অন্য ভাই হলেন ওস্তাদ আয়েত আলী খাঁ। যাদের জন্য বিশ্ব একদিন বাংলাদেশ চিনেছে। কিন্তু ৪২ বছরেও তাদের স্মৃতি বিজরিত জন্মস্থান সংরক্ষন করা হয়নি। শুধুমাত্র বেসরকারী উদ্যোগে নির্মিত হয়েছে শিবপুর ওস্তাদ আলাউদ্দিন খাঁ কলেজ। আর বর্তমান সরকারের আগের আমলে তার পিতা মাতার কবর পাকা করা হয়েছে। তবে তাদের বসত ভিটা ধবংসের মুখে। বর্তমান সরকারের আগের আমলে গবেষণা কেন্দ্র করার উদ্যোগ নেওয়া হয়ে ছিল। এজন্য তখন খুশি হয়েছিল গ্রামবাসি। তারা এখন চায় দ্রুত বাস্তবায়ন । এদিকে ওস্তাদ আলাউদ্দিন খা ৫০৫ শতক ভুমি একটি ভুমি দুস্য চক্র বিক্রি  করে দিয়েছে বলেও অভিযোগ উঠেছে।এ  ব্যাপারে জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন করেছে এলাকাবাসি। আগামী ৬ সেপ্টেম্বর ৪২ তম মূত্যুবাষির্কী উপলক্ষে জেলা প্রশাসন আয়োজন করছে নানান অনুষ্ঠানের। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে দিনব্যাপি কোনখানি মিলাদ মাহফিল ও রাতে তার উত্তরসূরিদের অংশগ্রহনে  সঙ্গীত আয়োজন।

(ওস্তাদজীর বাবা-মায়ের কবর অরক্ষিত)

ওস্তাদ আলাউদ্দিন খা  স্মৃতি সংসদ এর সভাপতি বলেন অনেকে আসে দেখে যায়। তবে চলে গেলে আর খোজ খবর নেয় না কেউ। শুধু প্রতিশ্রুতি দেন। প্রতিশ্রুতির কোনটির-ই বাস্তবায়ন হয়না। ওস্তাদজির স্মৃতি  জায়গা গুলো দেখে নিলর্ভ ভাবে শুধু তাকিয়ে থাকেন। পাশপাশি তিনি ভুমিদুস্যদেও হাত থেকে ওস্তাদজির সম্পত্তি রক্ষার দাবি জানান।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক  ড. মোহাম্মদ মোশাররফ হোসেন  জানান সুর সম্রাট খ্যাত ওস্তাদ আলাউদ্দিন খার জন্মস্থান ব্রাক্ষণবাড়িয়ার নবীনগরের শিবপুরের খা বাড়ি। তার স্মৃতি সংরক্ষনে কাজ করছে বর্তমান সরকার। পাশাপাশি ৫০৫ শতক ভুমি একটি  চক্র বিক্রি করার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। পাশপাশি আগামী ৬ সেপ্টেম্বর ৪২ তম জন্ম বাষির্কী উপলক্ষে জেলা প্রশাসন ব্যাপক আয়োজন করেছে। অনুষ্ঠানে সুর সম্রাট খ্যাত ওস্তাদ আলাউদ্দিন খা-এর উত্তরসূরিদেরকে আমন্ত্রন জানানো হয়েছে।

ওস্তাদ আলাউদ্দিন খা-এর জন্মস্থান স্মৃতি সংরক্ষনে  সরকারের উদ্যোগ কবে বাস্তবায়ন হবে। আর ভুমি চক্রদের হাত থেকে কি রক্ষা পাবে ওস্তাদ আলাউদ্দিন খা-এর সম্পত্তি। এ বিষয়ে প্রধানমন্ত্রী সরাসরি হস্তক্ষেপ করবেন এমনটাই প্রত্যাশা উত্তরসূরি ও এলাকাবাসীর।






Shares