Main Menu

হিন্দু ধর্মালম্বীদের শিব চর্তুদশী মহাব্রতানুষ্ঠান

+100%-


সঞ্জয় কর্মকার : আজ বৃহস্পতিবার সর্ব সনাতন ধর্মের মানুষের এক মহাব্রতানুষ্ঠান “শিব চর্তুদশী”। ব্রাহ্মণবাড়িয়ায়ও সনাতন ধর্মালম্বীরা বিভিন্ন আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে শিবরাত্রি ব্রত সহ বিবিধ মাঙ্গলিক উৎসব অনুষ্ঠান পালন করেছে। শিব দর্শনের লগ্ন শুরু হয়েছে গতকাল ২৭ ফেব্রুয়ারী বৃহস্পতি বার সন্ধ্যা ৩টা ১১ মিনিট ৮ সেকেন্ড হতে চর্তুদশী আরম্ভ হয়ে আজ ২৮ ফেব্রুয়ারী বিকেল ৪টা ৫২ মিনিট ৩৩ সেকেন্ডে পর্যন্ত শিব দর্শন চলবে। হিন্দু ধর্মাবলম্বীদের মতে, শিব লিঙ্গ (অঙ্গ) রুপে অবস্থান করে এবং সেখানে তিনি সদাজাগ্রত। হিন্দু ধর্মের অনুসারীদের মধ্যে এ ধারণা প্রবল রয়েছে যে, পুণ্য তিথি শিব-চর্তুদশীতে এই ধামে স্নান, শিব পূজা এবং ধর্মগ্রন্থ পাঠ ও শ্রবণ করলে জাগতিক পাপ মুছে গিয়ে পূণ্যের সঞ্চার হয়।

উপমহাদেশের সনাতন ধর্মালম্বী সমপ্রদায়ের অন্যতম তীর্থস্থান সীতাকুন্ড চন্দ্রনাথ ধামে ২৭ ফেব্রুয়ারী থেকে ১ মার্চ পর্যন্ত ৩ দিনব্যাপি শিব চর্তুদশী মেলা শুরু হয়েছে। ১৭ই মার্চ দোল পুর্নিমা। শিব চর্তুদশী মেলা তিনদিন ব্যাপী চললেও দোল পুর্নিমা উপলে এই মেলা ১৭ই মার্চ পর্যন্ত চলবে। তাই এই দিনে ভারত, মালদ্বীপ, নেপাল, ভূটান, শ্রীলঙ্কাসহ বাংলাদেশের বিভিন্নস্থান থেকে পুণ্যার্থীরা ছুটে আসেন সীতাকু চন্দ্রনাথ ধামে।
তীর্থ যাত্রীরা মেলায় এসে কালি বাড়ী, শনি ঠাকুরের বাড়ী, সত্য নারায়ন ভবন, মোহন্তের আস্তানা বাড়ি, ব্যাসকুণ্ড, ভৈরব মন্দির, অয় বট বা বট বৃক্ষ, নারায়ন চক্র, মহাসশান, হনুমানজির মন্দির, সীতাকুণ্ড, ভবানি মন্দির স্বয়ম্ভুনাথের বাড়ী, গয়াত্রে, জগন্নাথ মন্দির, উনকোটি শিবের বাড়ী, বিরূপা মন্দির, পাতাল পুরি, চন্দ্রনাথ মন্দির, জ্বালামুখী কালি বাড়ি, বাড়বকুণ্ড ও কুমারি কুণ্ড মঠ-মন্দির পরিদর্শন করে থাকে।

আরেকটি অন্যতম তীর্থস্থান মহেশখালীর ঐতিহ্যবাহী শ্রী শ্রী আদিনাথ মন্দিরের শিব চর্তুদশী পুঁজা ও আদিনাথ মেলা আজ শুক্রবার থেকে শুরু হয়েছে।আদিনাথ মেলা উপলে ঐতিহাসিক মৈনাক পর্বতের পাদদেশে প্রতি বছর দীর্ঘ ১০/১২দিনের জন্য মেলা বসছে। মেলা উপলে ২ শতাধিক মনোহারী পণ্যের  দোকান নিয়ে মৈনাক পর্বতের পাদদেশে বসেছে বিরাট মেলা।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares