Main Menu

চশমায় ধরা পড়বে ক্যানসার!

+100%-

২৪ ডেস্ক: এবার চশমা চোখে দিলেই দেখা মিলবে ক্যানসার কোষের। আষাঢ়ে গপ্পের মতো শোনালেও বিজ্ঞানীরা আবিষ্কার করছেন এমনই এক চশমা যা দিয়ে সহজেই চিহ্নিত করা যাবে ক্যান্সার কোষকে। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই চশমার দ্বারা ক্যানসার কোষগুলিকে নীল রঙের দেখা যাবে। ফলে ক্যানসার সার্জানরা এই চশমা চোখে দিলেই ক্যানসার কোষ আলাদা করে দেখতে পারবেন।

গবেষকেরা জানিয়েছেন ক্যানসার কোষ খুঁজে বের করা খুব কঠিন কাজ। হাই পাওয়ারের ম্যাগনিফিকেশন দিয়েও মাঝে মাঝে এগুলিকে খুঁজে বের করা দুঃসাধ্য হয়ে ওঠে। তাই ক্যানসার সার্জনদের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে এটি। অস্ত্রপচারের সময় শরীরে যাতে একটিও ক্যান্সার কোষ অবশিষ্ট না থাকে সেই মহৎ উদ্দেশ্যেই এ আবিস্কার।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অস্ত্রোপচার সহযোগী অধ্যাপক এবং ব্রেস্ট সার্জন জুলি মারগেন্থলার জানিয়েছেন, তারা আপাতত এই আবিষ্কারের প্রথম পর্যায়ে রয়েছেন। এই চশমাটির আরও উন্নতিকরণ এবং বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা এখনও বাকি রয়েছে। রোগীদের উপকারিতার ফলেই তারা এ বিষয়ে উৎসাহিত হয়েছেন বলেই জানালেন জুলি।

গবেষকেরা জানিয়েছেন, এ বিষয়ে চিকিৎসদের সতর্কতা একান্ত প্রয়োজন। কারণ অনেক ক্ষত্রে টিউমার বা আশপাশের কোষ ক্যানসার কোষের অন্তর্গত নাও হতে পারে। এই চশমা অতিরিক্ত অস্ত্রোপচারের ঝুঁকি কমায়, সঙ্গে রোগীদের মানসিক অবসাদও কমিয়ে দেয়।

জুলি জানান, ব্রেস্ট ক্যানসারের আক্রান্ত রোগীদের অনেকক্ষেত্রেই দ্বিতীয়বার অস্ত্রোপচারের সম্মুখীন হতে হয়। কারণ এতদিন প্রযুক্তি ততটা উন্নত ছিল না। ফলে ক্যানসার কোষ শরীরে থেকেই যেত। নতুন এই আবিষ্কারের ফলে রোগীদের যে আর দ্বিতীয় অস্ত্রোপচার করাতে হবে না সে বিষয়েই আশাবাদী তিনি।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের রেডিওলজি অ্যান্ড বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক সামিয়্যুল অ্যাচিলেফুর তত্ত্বাবধানে বিজ্ঞানীদের একটি দল নতুন এই চশমাটি আবিষ্কার করেছে। তারা জানিয়েছেন এক মিলিমিটার দৈর্ঘ্যের ক্যানসার-টিউমারও এই চশমার মাধ্যমে ধরা পড়বে।

সম্প্রতি এই গবেষণাটি বায়োমেজিক্যাল অপটিকস্ এর একটি জার্নালে প্রকাশিত হয়েছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares