Main Menu

১০ টি বেসরকারি প্রতিষ্ঠানকে বিদেশগামীদের করোনা ভাইরাস নমুনা পরীক্ষার অনুমতি দিয়েছে সরকার

+100%-

বিদেশগামীদের করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য ১০টি বেসরকারি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।এ সংক্রান্ত এক বৈঠকের পর আজ এ সিদ্ধান্ত নেয়ার কথা সাংবাদিকদের জানিয়েছেন স্বাস্থ্য সচিব মোহাম্মদ আব্দুল মান্নান।

স্বাস্থ্য সচিব মোহাম্মদ আব্দুল মান্নান বলেছেন, এখন যেহেতু বিভিন্ন দেশের সঙ্গে বিমান চলাচল শুরু হচ্ছে, ফলে বিদেশগামী মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে। যে কারণে তাদের জন্য ঢাকায় মাত্র একটি কেন্দ্র থাকায় সেখানে ব্যাপক ‘ক্রাউড’ বা ভিড়ের চাপ সৃষ্টি হবে।

তিনি বলেছেন, “এ কারণেই দশটি বেসরকারি প্রতিষ্ঠান নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।”

এ দশটি প্রতিষ্ঠান হচ্ছে-

আন্তর্জাতিক উদারাময় কেন্দ্র বা আইসিডিডিআরবি,

ডিএমএফআর মলিকিউলার ল্যাব অ্যান্ড ডায়গনস্টিকস,

ল্যাব এইড লিমিটেড ধানমন্ডি,

ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল,

আইদেশী,

পপুলার ডায়গনস্টিক সেন্টার ধানমন্ডি,

স্কয়ার হাসপাতাল,

এভার কেয়ার হাসপাতাল,

প্রাভা ডায়াগনস্টিক

এবং ইউনাইটেড হাসপাতাল।

এছাড়া সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের কোভিড-১৯ মুক্ত সনদ প্রদানের জন্য আইইডিসিআর এবং সরকারি কর্মচারী হাসপাতালকে নির্ধারণ করা হয়েছে।

মহামারির কারণে কয়েক মাস বন্ধ থাকার পর এখন ক্রমে বিশ্বের বিভিন্ন দেশের সাথে বিমান চলাচল নতুন করে শুরু হতে যাচ্ছে।

সর্বশেষ ভারতের সঙ্গে ২৮ শে অক্টোবর থেকে বাংলাদেশের বিমান চলাচল শুরু হবে বলে জানা যাচ্ছে।ইতোমধ্যেই মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবসহ বিদেশগামী যাত্রীদের কোভিড-১৯ সনদের জন্য ঢাকার মহাখালীতে ডিএনসিসি মার্কেটে স্থাপিত করোনা আইসোলেশন সেন্টারে কোভিড নমুনা পরীক্ষার কেন্দ্র স্থাপন কর হয়েছিল।

ঢাকায় শুধুমাত্র একটি কেন্দ্রে নমুনা দেয়ার বাধ্যবাধকতা থাকায় অনেক যাত্রীরই নমুনা দিতে এবং সনদ পেতে দীর্ঘসময় অপেক্ষা করতে হয়েছে।এখন যেকোন দেশে যাবার জন্য সরকারী প্রতিষ্ঠানগুলোর বাইরেও নতুন অনুমোদিত ১০ টি বেসরকারি প্রতিষ্ঠান থেকে সনদ নিতে পারবেন যাত্রীরা।

গত ৩০শে জুলাই স্বাস্থ্য সেবা বিভাগ এক প্রজ্ঞাপনে জানায় বিদেশে গমনেচ্ছু বাংলাদেশিদের করোনাভাইরাসমুক্ত সনদ নিতে হবে সারাদেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ১৯টি হাসপাতাল থেকে।

এর মধ্যে ঢাকার চারটি হাসপাতালের নমুনা সংগ্রহ করা হচ্ছে শুধুমাত্র ডিএনসিসি কোভিড আইসোলেশন সেন্টার থেকে।আর ঢাকার বাইরের ১৫টি হাসপাতালের নমুনা সংগ্রহ করা হবে ওই হাসপাতাল বা ল্যাবের অধীনে বুথ থেকে।






Shares