Main Menu

হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন ১৭ এপ্রিল সোমবার ৫টার মধ্যে

+100%-

বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছরে হজে যেতে ইচ্ছুক প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের আগামীকাল সোমবার বিকাল ৫টার মধ্যে চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে হবে।

বেসরকারি ব্যবস্থাপনায় ২০১৬ সালে প্রাক-নিবন্ধিত অবশিষ্ট হজযাত্রী এবং চলতি ২০১৭ সালে প্রাক-নবন্ধিত হজযাত্রীদের মধ্যে যাদের ক্রমিক নং ১,৪০,৯৯৫ থেকে ২,১৭,২৮৮-এর মধ্যে রয়েছে তাদেরকে আগামীকাল সোমবার বিকাল ৫টার মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

রবিবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জারিকৃত এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেয়া হয়েছে।

কোনো প্রাক-নিবন্ধিত (সর্বশেষ ক্রমিক নম্বর ২,১৭,২৮৮) হজযাত্রী আগামীকাল ৫টার মধ্যে নিবন্ধন করতে ব্যর্থ হলে জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৮ হিজরির (২০১৭ খ্রি.) অনুচ্ছেদের ৩.১.৮ অনুযায়ী পরবর্তী অপেক্ষমাণ তালিকা হতে ক্রম অনুযায়ী কোটার সমসংখ্যক প্রাক-নিবন্ধিত হজে গমনেচ্ছুককে নিবন্ধনের জন্য আহ্বান করা হবে। এক্ষেত্রে ২,১৭,২৮৮ ক্রমিকের মধ্যে যারা নিবন্ধন করতে ব্যর্থ হবেন, তাদের ২০১৭ সালের হজের জন্য নিবন্ধনের আর সুযোগ থাকবে না।

এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৭ হাজার ১৯৮ জন।

কোটার থেকে বেশি প্রাক-নিবন্ধন হওয়ায় দুই লাখ ১৭ হাজার ২৮৮ ক্রমিক চলতি বছরের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর হজ হওযার কথা রয়েছে। এবার বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা এবং প্যাকেজ-২ এ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা খরচ হবে।

এর আগে এক বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, এবার বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের মধ্যে দুই হাজার ৬০৪ জন হজ গাইড এবং হজ ব্যবস্থাপনার জন্য হজ এজেন্সির ৮৫০ জন সৌদি যাবেন। বাকি এক লাখ ১৩ হাজার ৭৪৪টি খালি কোটা পূরণের জন্য প্রাক-নিবন্ধনের সিরিয়াল দুই লাখ ১৭ হাজার ২৮৮ পর্যন্ত চলতি বছরের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে।






Shares